Barta24

সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

English

এনওসি বন্ধ হতে যাচ্ছে গ্রামীণফোন-রবি’র

এনওসি বন্ধ হতে যাচ্ছে গ্রামীণফোন-রবি’র
বকেয়া পরিশোধ না করলে গ্রামীণফোন ও রবি’র এনওসি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি/ ছবি: সংগৃহীত
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
ঢাকা


  • Font increase
  • Font Decrease

ব্যান্ডউইথে অবরোধ আরোপে সৃষ্ট অচলাবস্থার অবসানের পর এখন নো অবজেকশান সার্টিফিকেট বা এনওসির নিষেধাজ্ঞায় পড়তে যাচ্ছে বাংলাদেশের বৃহত্তম দুটি মোবাইল ফোন অপারেটর রবি ও গ্রামীণফোন।

বকেয়া আদায়ে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) কর্তৃক নেওয়া ব্যান্ডউইথ ব্লকের সিদ্ধান্তে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের হস্তক্ষেপে উঠিয়ে নেওয়ার পর এ সিদ্ধান্ত নিল বিটিআরসি।

বুধবার (১৭ জুলাই) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক। তিনি বলেন, ‘বিটিআরসি অপারেটরদের কাছে যে টাকা পায় সেটি রাষ্ট্রের টাকা। সুতরাং সেটি যেভাবেই হোক রাষ্ট্রের কাছে ফিরিয়ে আনার জন্য বিটিআরসি বদ্ধপরিকর।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/17/1563369084768.gif
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিটিআরসি চেয়ারম্যান মো. জহুরুল হক/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

জহুরুল হক বলেন, ‘এখানে কম আদায় করা বা মাফ করে দেওয়ার কোনো সুযোগ নেই। রাষ্ট্রকে অর্থনৈতিকভাবে সুরক্ষা দিতে এ ধরনের সিদ্ধান্ত নিতে হতে পারে।’ তবে কবে নাগাদ এ নিষেধাজ্ঞা আরোপ হতে পারে সে বিষয়ে কোনো ধারণা দেননি বিটিআরসি চেয়ারম্যান।

এনওসি বন্ধ করা হলে অপারেটগুলোর সব প্যাকেজ অনুমোদন বন্ধ হয়ে যাবে। নতুন যন্ত্রপাতি আমদানি বন্ধ, নেটওয়ার্ক বিস্তারের অনুমোদনও বন্ধ হবে। সাধারণত যেকোনো কিছুর জন্যে বিটিআরসি থেকে এই এনওসি নিতে হয়। এমনকি ব্যাংক থেকে লোন নিতে গেলেও। অনেক ক্ষেত্রে অন্য কোম্পানির সঙ্গে চুক্তি করতে গেলেও এনওসি নিতে হয়।

গত এপ্রিলে ১২ হাজার ৫৭৯ কোটি ৯৫ লাখ টাকা বকেয়া দাবি করে গ্রামীণফোন ও ৮৬৭ কোটি ২৩ লাখ টাকার জন্য নোটিশ পাঠায় বিটিআরসি। টাকা পরিশোধের জন্য অপারেটর দুটিকে দুই সপ্তাহের সময় দেওয়া হয়। বিটিআরসি থেকে তখন বলা হয়েছিল, গ্রামীণফোন ও রবির সর্বশেষ অডিটের পরে এই ডিমান্ড লেটার পাঠানো হয়েছে।

আপনার মতামত লিখুন :

স্যামসাং জুনিয়র সফটওয়্যার একাডেমির দ্বিতীয় সেশন সমাপ্ত

স্যামসাং জুনিয়র সফটওয়্যার একাডেমির দ্বিতীয় সেশন সমাপ্ত
ছবি: সংগৃহীত

শেষ হলো স্যামসাং আরএন্ডডি ইনস্টিটিউট বাংলাদেশ (এসআরবিডি)-তে ‘জুনিয়র সফটওয়্যার একাডেমি’-এর দ্বিতীয় সেশন ।

রোববার (১৮ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্যামসাং জানায়, প্রশিক্ষণে শিক্ষার্থীরা কোডিং, প্রোগ্রামিং, কম্পিউটার হার্ডওয়্যার ও ইন্টারনেট সংক্রান্ত প্রাথমিক শিক্ষাসহ নানা বিষয়সহ অ্যান্ড্রয়েড ওপেন সোর্স সিস্টেম সম্পর্কে জানতে পারছে। এখন থেকে সফটওয়্যার ডেভলপ করতে বেসিক কোডিং ব্যবহার করে শিক্ষার্থীরা তাদের শিক্ষার প্রতিফলন ঘটাতে পারবেন।

স্যামসাং বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক স্যাংওয়ান ইয়ুন বলেন, এখান থেকে অর্জন করা জ্ঞান ভবিষ্যত শিক্ষা গ্রহণে শিক্ষার্থীদের সহায়তার পাশাপাশি তাদের মাঝে প্রযুক্তি ও উদ্ভাবনী ধারণা নিয়ে কাজ করার ইচ্ছাশক্তি তৈরি করবে। ভবিষ্যতে বাংলাদেশকে টেক জায়ান্ট হিসেবে পরিচিত করতে সহায়তা করতে চাই আমরা।

এডুকো এবং এসওএস নামের দুটি স্বীকৃত অলাভজনক প্রতিষ্ঠানের সহায়তায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির মোট ৩০জন সুবিধাবঞ্চিত শিক্ষার্থী জুনিয়র সফটওয়্যার একাডেমির দ্বিতীয় সেশনে অংশ নেয় এবং প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা হয়।

বাড়ানো যাবে ইন্টারনেটের মেয়াদ

বাড়ানো যাবে ইন্টারনেটের মেয়াদ
ছবি: সংগৃহীত

গ্রাহকদেরকে অব্যবহৃত ডেটা ব্যবহারের সুযোগ দিতে ইন্টারনেট মেয়াদ বাড়ানোর সুবিধা সম্বলিত ফ্রিডম প্যাক নামে একটি অফার এনেছে রবি।

রোববার (১৮ আগস্ট) চালু হওয়া এই ফ্রিডম প্যাক কিনে ৩১৬ টাকায় ২৮ দিন মেয়াদে ৪ জিবি, ১০৮ টাকায় সাতদিন মেয়াদে ৩ জিবি এবং ৫৪ টাকায় তিনদিন মেয়াদে ২ জিবি ডেটা ব্যবহার করা যাবে।

এই তিন প্যাকেজের অব্যবহৃত ডেটা ২৩ টাকা রিচার্জ করে আরও ৩ দিন ব্যবহার করা যাবে। এছাড়া, অফারটি নিয়ে গ্রাহকরা ১ জিবি ডেটা ও ২০৫ এমবি ডেটা পাবেন বোনাস হিসেবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র