রক্তের সন্ধান দেবে ছারপোকা

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেসবুকভিত্তিক রক্তদান সেবার প্রায় ৩ বছরের দীর্ঘ পথচলা শেষে এবার রক্তদান প্রক্রিয়াকে আরও সহজভাবে মানুষের হাতে পৌঁছে দিতে ছারপোকা ব্লাড ব্যাংক নিয়ে এসেছে আশাবাদী কয়েকজন তরুণ। অ্যাপটিতে রয়েছে বেশ কয়েকটি নতুন ফিচার যা আগে কখনও ব্যবহার হয়নি।

ছারপোকার পরিচালক কাজী নিপু ২০২০ সালের মধ্যে এর ডাটাবেজে সারা বাংলাদেশ থেকে ২০ লাখ রক্তদাতা অন্তর্ভুক্ত করার লক্ষ্যে কাজ করছেন তিনি। অ্যাপটি নির্মাণে কাজ করেছেন প্রজেক্ট ছারপোকার ডেভেলপার ফাহিম আকবর এবং সার্বিক তত্ত্বাবধানে কাজ করছেন আহমেদ অরিত্র ও আশিকুর রহমান মৃন্ময়।

ছারপোকার ফিচার সমূহ:

গুগল প্লে-স্টোরে Charpoka Blood Bank লিখে সার্চ দিলে প্রথমেই অ্যাপটি চলে আসবে। ইন্সটল করে অ্যাপটি ওপেন করার পর আপনার নাম, ফোন নম্বর, এলাকার নাম ও ব্লাডগ্রুপ দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। এরপরই একজন ব্যবহারকারী হিসাবে নিবন্ধন হয়ে যাবেন আপনি। অ্যাপটির মাধ্যমে খুব সহজেই রোগীর নিকটবর্তী এলাকার রক্তদাতাকে খুঁজে পাওয়া সম্ভব। সঙ্গে পাওয়া যাবে ডোনারের মোবাইল নম্বর। খুব সহজেই যে কেউ ব্যবহার করতে পারবেন এই অ্যাপটি, কোনো প্রকার ঝামেলা ছাড়াই।

এছাড়াও আপনি রক্তদানে ইচ্ছুক হলে Blood Request পেজ থেকে প্রতিদিনের প্রয়োজনীয় রক্তের অনুরোধগুলো দেখে রোগীকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারেন। অথবা শুধু নিজের প্রয়োজনেও রক্তদাতা খুঁজে পেতে অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটির Make Request অপশনে ক্লিক করে আপনি রক্ত চেয়ে সবার কাছে অনুরোধবার্তা পাঠাতে পারেন। অথবা All Donor অপশনে গিয়ে সব ডোনারের তালিকা দেখতে পারেন। এছাড়াও Search Donor অপশনে নিজের সুবিধামত ব্লাড গ্রুপ বা এলাকার নাম লিখে সার্চ দিয়ে ডোনার খুঁজে নিতে পারেন। 

আপনার মতামত লিখুন :