লোন পাওয়া যাবে ৩ মিনিটে!

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
জ্যাক মা'র ব্যাংক ঋণ দেবে ৩ মিনিটে, ছবি: সংগৃহীত

জ্যাক মা'র ব্যাংক ঋণ দেবে ৩ মিনিটে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ই-কর্মাস জগতের অন্যতম সফল অনলাইন ভিত্তিক ব্যবসা প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান জ্যাক মা কে চেনেন না এমন মানুষ খুব কমই আছ। কিন্তু ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ দিতে তার যে একটি অনলাইন ব্যাকিং সেবা তা অনেকেরই অজানা।

মূলত চীনে ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে দ্রুত সময়ে লোন দিয়ে চীনের অর্থনৈতিক উন্নয়ন সাধনে জ্যাকমার এই অনলাইন ভিত্তিক ‘মাই ব্যাংক’ গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

মাই ব্যাংক থেকে ঋণ নিতে হলে, হাতে থাকা স্মার্টফোনের সাহায্যে কয়েক মূহুর্তেই সব কিছু ঠিকঠাক থাকলে লোন পাওয়া যায়। আর ঋণ গ্রহণের এই পুরো কার্যক্রমটি সম্পন্ন হতে সময় নেয় মাত্র তিন মিনিট। অর্থাৎ ঘরে বসে সঠিক তথ্যাদি জমা দিয়ে ঋণ নিতে পারবেন তিন মিনিটেই।

মাই ব্যাংকের ঋণের সুদহার অন্যান্য ব্যাংক থেকে চারগুণ বেশি।

বিশ্ব পরিমণ্ডলে বাণিজ্যিক প্রসার এবং আধুনিক প্রযুক্তির সৃজনশীল উন্নয়নে, ক্ষুদ্র ব্যবসায়ী, উদ্যোক্তাদের সবচেয়ে দ্রুত সময়ে লোন দিয়ে থাকে মাই ব্যাংক।

সাধারণত চীনে ৮০ শতাংশ ব্যাংকই ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে ঋণ দিতে অপরাগতা জানায়। আর এই ঋণ গ্রহণের প্রক্রিয়া সম্পন্নের জন্য সময় নেয় ৩০ দিন।

ফেব্রুয়ারিতে ব্যাংকিং নিয়ন্ত্রণ কমিশন ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণ দিয়ে সহযোগিতা এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার জন্য দেশটির ধনিক শ্রেণীদের প্রতি আহ্বান জানায়।

চীনের ন্যাশনাল ফিন্যান্স এবং ডেভেলপমেন্টের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির প্রায় এক তৃতীয়াংশ ৮০ মিলিয়নের বেশি ক্ষুদ্র ব্যবসায়ী রয়েছে যারা যথার্থ ঋণের অভাবে নিজেদের ব্যবসা দাড় করাতে পারছেন না।

সূত্র: গ্যাজেটস নাও

আপনার মতামত লিখুন :