স্যামসাংয়ের নতুন ফোনে যা থাকছে



টেক ডেস্ক, বার্তা২৪.কম
স্যামসাং গ্যালাক্সি নোট-১০/১০প্লাস, ছবি: সংগৃহীত

স্যামসাং গ্যালাক্সি নোট-১০/১০প্লাস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস১০, ১০ প্লাস এবং ১০-ই’র পরে এবার স্মার্টফোনের বাজার কাঁপাতে আসছে গ্যালাক্সি নোট-১০। ইতোমধ্যে সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন প্ল্যাটফর্মে টিজার ছেড়ে হৈচৈ ফেলে দিয়েছে স্যামসাং। বলা হচ্ছে এটি হবে স্যামসাংয়ের সবচেয়ে বড় বাজেট ফোন।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কী কী থাকছে ফোনটিতে:

সবচেয়ে আলোচিত প্রশ্ন: কবে আসছে গ্যালাক্সি নোট-১০?
৭ই আগস্ট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে অবমুক্ত করা হবে গ্যালাক্সি নোট-১০। এই অনুষ্ঠানটি স্যামসাংয়ের ওয়েবসাইটসহ ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে।
স্যামসাং এই প্রথম একসঙ্গে গ্যালাক্সি নোট-১০ এবং নোট-১০ প্লাস দুটি ফোন অবমুক্ত করবে।

বড় ব্যাটারি

স্যামসাংয়ের গ্যালাক্সি নোট-৯- এ ৪০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। ধারণা করা হচ্ছে নোট-১০-এ এর থেকে বড় ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

দাম কত?

স্যামসাংয়ের প্রিমিয়াম কোয়ালিটি এবং হাই কনফিগারেশনের সঙ্গে অভিনব নতুন ফিচারের এই ফোনটির দাম নির্ধারণ করা হয়েছে  ১ হাজার ৫৬ মার্কিন ডলার এবং নোট-১০ প্লাসে দাম ১ হাজার ২২৩ মার্কিন ডলার।

হার্ডওয়্যার

ধারণা করা হচ্ছে নোট-১০ এবং নোট-১০ প্লাস দুটোতেই কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ অথবা এক্সিনস ৯৮২৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর
গ্যালাক্সি এস-১০ সিরিজের ফোনগুলোতে ১২ জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছিল। তাই ধারণা করা হচ্ছে গ্যালাক্সি নোট-১০-এ ১২ জিবি র‍্যাম ব্যবহৃত হতে পারে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/03/1564843998363.jpg

এস পেন

গ্যালাক্সি নোট-১০ সিরিজে অত্যাধুনিক ‘এস পেন’ থাকবে। যা ‘এয়ার জেশচার’ সাপোর্ট করবে।

জায়ান্ট স্টোরেজ

এ পর্যন্ত সবচেয়ে বড় ইনবিল্ট স্টোরেজ থাকবে গ্যালাক্সি নোট-১০ এ। এর ইনবিল্ট স্টোরেজে ১ টেরাবাইট স্টোরেজ সুবিধা থাকবে। তবে ৫১২ জিবি পর্যন্ত মেমোরি এক্সপান্ড করা যাবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/03/1564844025062.jpg

ট্রিপল ক্যামেরা সেটআপ

গ্যালাক্সি নোট-১০ এবং নোট-১০ প্লাস দুটোতেই ট্রিপল ক্যামেরা সেকশন থাকবে। তবে ১০ প্লাসে হয়ত একটি এক্সট্রা ডেপথ সেন্সর থাকবে মানসম্পন্ন পোট্রেট ছবি তোলার জন্য।

‘ইনফিনিটি ও’ ডিসপ্লে

গ্যালাক্সি নোট-১০ এর ডিসপ্লে হবে স্ক্রিন টু বডি রেশিও ফুল স্ক্রিন ফোন। আর উপরের দিকে কেন্দ্রবিন্দুতে থাকবে একটি ও শেপের বৃত্ত। এজন্য একে বলা হচ্ছে ‘ইনফিনিটি ও’ ডিসপ্লে।

সূত্র: গ্যাজেটস নাও