অ্যান্ড্রয়েডের বিকল্প হুয়াওয়ের হারমনি চলবে সব ডিভাইসে

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
হুয়াওয়ের হারমনি অপারেটিং সিস্টেম, ছবি: সংগৃহীত (প্রতীকী)

হুয়াওয়ের হারমনি অপারেটিং সিস্টেম, ছবি: সংগৃহীত (প্রতীকী)

  • Font increase
  • Font Decrease

হুয়াওয়ের বার্ষিক ডেভেলপার সম্মেলনে গুগলের অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) হারমনির ঘোষণা দিয়েছে।

শুক্রবার (৯ আগস্ট) বার্ষিক সম্মেলনে জানায়, হারমনি একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম হিসেবে পাওয়া যাবে। আর হুয়াওয়ের জনপ্রিয় হংমেং সিস্টেমের চূড়ান্ত নাম হিসেবে ঘোষণা করা হয়েছে হারমনি।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ বলেন, হংমেং সিস্টেম শুধু স্মার্টফোনের জন্যই নয়, এটি স্মার্ট স্পিকার, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ওয়্যার লেস এয়ারবাডস, গাড়ি এবং ট্যাবলেটেও ব্যবহৃত হবে হারমনি অপারেটিং সিস্টেম।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/09/1565348911553.jpg

তিনি বলেন, এই প্রথম মাইক্রোকার্নেল ভিত্তিক অপারেটিং সিস্টেম তৈরি করা হয়েছে যা ব্যাপক পরিসরে ব্যবহৃত হবে। এই প্লাটফর্মে র‍্যাম কিলোবাইট থেকে গিগাবাইট গতিতে দুর্দান্ত কাজ করবে। এছাড়া এই সিস্টেমটি এইচটিএমএল৫, লিনাক্স এবং অ্যান্ড্রয়েডের প্লাটফর্মে যেন কাজ করে সেই লক্ষ্যে আমরা কাজ করছি।

ইউ জানান, হারমনি গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বিকল্প হিসেবে কাজ করবে। কিন্তু আমরা অ্যান্ড্রয়েড সিস্টেমই ব্যবহার করব। তবে যদি ভবিষ্যতে অ্যান্ড্রয়েড সাপোর্ট না পাই, তাহলে ইউজাররা হারমনিতে শিফট করতে পারবেন।

হুয়াওয়ের প্রথম অপারেটিং সিস্টেম ব্যবহৃত হবে এর সাব ব্র্যান্ড অনারের টেলিভিশনে।

সূত্র: জীসমোচীনা

আপনার মতামত লিখুন :