যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডিপ ফেক নিয়ে উদ্বেগ

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
আসন্ন নির্বাচনে ডিপ ফেক নিয়ে উদ্বেগ, ছবি: সংগৃহীত

আসন্ন নির্বাচনে ডিপ ফেক নিয়ে উদ্বেগ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক অপপ্রচার বন্ধ করতে এবং ডিপ ফেকের মতো প্রযুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির ডেমোক্র্যাটিক ন্যাশনাল কমিটি (ডিএনসি)।

শুক্রবার (৯ আগস্ট) লাস ভেগাসে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে বিশ্বের সবচেয়ে বর হ্যাকার সম্মেলন ডেফ কনে ‘ডিপফেক ভিডিও’ নিয়ে সচেতনতা বৃদ্ধি করতে অভিনব কায়দার একটি উদ্যোগ নেওয়া হয়।

অধিবেশনে আগত বিভিন্ন পর্যায়ের মানুষের উদ্দেশে কর্তৃপক্ষ জানায়, যদিও অনুষ্ঠানে ডিএনসি প্রধান টম পেরেজ থাকার কথা ছিল, কিন্তু তিনি আসতে পারেননি। পরবর্তীতে পেরেজ স্কাইপে এক ভিডিও বার্তায় উপস্থিত থাকতে না পারার জন্য দুঃখ প্রকাশ করেছেন। কিন্তু কর্তৃপক্ষ মানুষকে ডিপ ফেক এর কার্যক্রম কেমন হতে পারে তা বোঝাতে সেই ভিডিওটি ডিপ ফেক দিয়ে তৈরি করা হয়েছে। শুধু ভিডিও নয় তার কণ্ঠও নকল করে ফেক অডিও তৈরি করা হয়েছে।

ডিএনসির নিরাপত্তা প্রধান বব লর্ড বলেন, ‘অতিথিদের অনেকেই বিষয়টি ধরতে পারেননি। এখানে আমরা প্রযুক্তি ব্যবহার করা যে অপপ্রচার, ভুয়া খবর ছড়ানো হতে পারে সে বিষয়ে জনগণকে সচেতন করার জন্য এই পদ্ধতি অবলম্বন করেছি।’

গোয়েন্দা সংস্থা এবং নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ডিপফেক প্রযুক্তি একটি দেশের জাতীয় নিরাপত্তার জন্য বড় হুমকি। কারণ এরকম প্রযুক্তি ব্যবহার করে ভুয়া খবর একটি সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। যা সম্পর্কে আমাদেরকে অবশ্যই সচেতন থাকতে হবে।

সূত্র: সিএনএন

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর