শিশুদের গোপনীয়তা লঙ্ঘনে ইউটিউবকে ২০০ মিলিয়ন ডলার জরিমানা

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
গোপনীয়তা লঙ্ঘনে ইউটিউবকে ২০০ মিলিয়ন ডলার জরিমানা, ছবি:সংগৃহীত

গোপনীয়তা লঙ্ঘনে ইউটিউবকে ২০০ মিলিয়ন ডলার জরিমানা, ছবি:সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভিডিও দেখার জনপ্রিয় প্ল্যাটফর্ম ইউটিউবকে অনলাইনে শিশুদের গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে আর্থিক জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন।

সংবাদমাধ্যম পলিটিকো, ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশন ইউটিউবের বিরুদ্ধে ২০০ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছে।

গুগলের আওতাধীন ইউটিউবের বিরুদ্ধে, ইউজারদের ডেটা সংগ্রহ এবং টার্গেট মার্কেটিং পরিচালনা করার অভিযোগ রয়েছে। এছাড়া ইউটিউব দেশটির ‘চিলড্রেনস অনলাইন প্রাইভেসি প্রোটেকশন’ আইনটি লঙ্ঘন করা হয়েছে।

উল্লেখ্য, ঠিক একই দিনে ইউটিউব শিশুদের জন্য নিরাপদ ইউটিউব ব্রাউজিং নিশ্চিত করতে তাদের নতুন একটি ওয়েব প্ল্যাটফর্ম চালু করার ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যে ইউটিউব তাদের নীতিমালায় বেশকিছু নতুন আইন যুক্ত করেছে।

অন্যদিকে শিশুদের ইউটিউব প্ল্যাটফর্মে আক্রমণাত্মক এবং অ্যাডাল্ট কনটেন্ট বন্ধ করে দিয়েছে। এছাড়া বিশেষ করে শিশুদের ভিডিওতে টার্গেট মার্কেটিং বিজ্ঞাপন নীতি বন্ধ করেছে।

তবে ইউটিউব সমালোচকরা বলছেন, গুগলের মত একটি টেক জায়ান্টের জন্য এরকম জরিমানা কিছুই না। তারা আমাদের বাচ্চাদের গোপনীয়তা লঙ্ঘন করবে, তাদের নিজস্ব এবং রাষ্ট্রীয় নীতিমালা মানবে না, এক্ষেত্রে এই জরিমানা যথেষ্ঠ নয়।

এর আগে ক্যামব্রিজ অ্যানালাইটিকা কেলেঙ্কারিতে ফেসবুককে ৫ বিলিয়ন ডলার জরিমানা করা হয়েছিল। যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে করা সবচেয়ে বড় অংকের জরিমানা।

সূত্র: দ্য ভার্জ

আপনার মতামত লিখুন :