মোবাইল ফোনের ডাটা সস্তা হওয়া দরকার

বার্তা টিম
ডিজিটাল আত্মনির্ভরতার যুগ বিষয়ক কর্মশালায় অতিথিরা, ছবি: সুমন শেখ

ডিজিটাল আত্মনির্ভরতার যুগ বিষয়ক কর্মশালায় অতিথিরা, ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

মোবাইল ফোনের ডাটা সস্তা হলেই ২০৩০ সালের মধ্যে প্রাপ্তবয়স্ক সব নাগরিককে ডিজিটাল সিস্টেমে সম্পৃক্ত করা যাবে। ২০১৯ সালের জুনে জাতিসংঘ ‘ডিজিটাল আত্মনির্ভরতার যুগ’ বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করে।

এ বিষয়ে বুধবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে আয়োজিত এক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।

বক্তারা বলেন, পার্শ্ববর্তী দেশ ভারতে ২০০ টাকায় আনলিমিটেড কল ও প্রতিদিন দুই জিবি ডাটা পাওয়া যায়। সেখানে বাংলাদেশে এর চেয়ে অনেক টাকা খরচ করতে হয়। অর্থনৈতিক উন্নয়নের জন্য ডিজিটাল ভবিষ্যৎ অবশ্যই নিরাপদ এবং আরও সহজ হতে হবে। এ খাতে সব দুর্নীতি বন্ধ করার পদক্ষেপ নিতে হবে।

মানবসৃষ্ট ঝুঁকিগুলো, যেমন বেসরকারি সংস্থাগুলোর শোষণমূলক আচরণ, মানুষের সম্ভাব্যতা অনুধাবন করার ব্যর্থতা এবং অযথা নিয়ন্ত্রণের মতো ঘটনা বন্ধ না হলে দেশকে ডিজিটাইজ করা কঠিন হয়ে পড়তে পারে। ২০৩০ সালের মধ্যে সবাইকে ডিজিটাল সিস্টেমে আনার পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে গোটা দেশ ডিজিটাইজ করতে হবে বলেও মনে করেন বক্তারা।

1

বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজের (বিআইপিএসএস) প্রেসিডেন্ট মেজর জেনারেল (অব.) এএনএম মুনিরুজ্জামান, বিআইপিএসএসের রিসার্চ ফেলো মো. শাফকাত মুনির, কনরাড অ্যাডনয়ার স্টিফটংয়ের পলিটিক্যাল ডায়ালগ এশিয়া রিজিওনাল প্রোগ্রামের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার ড. লা তোয়া ওয়াহা
ছাড়াও বিআইপিএসএস ও কনরাড অ্যাডনয়ার স্টিফটংয়ের যৌথ এ আয়োজনে অংশ নেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী এবং এটুআই প্রকল্প ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধিরা।

এতে আরো অংশ নেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) পরিচালক এনামুল কবীর, এটুআই প্রকল্পের মানিক মাহমুদ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের সহযোগী অধ্যাপক আহসান হাবিব, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা বিভাগের আলী মো. রাফসান, ইনটেলিজেন্স মেশিনস লিমিটেডের হেড অব প্রোডাক্ট আসিফ আল হাইসহ অনেকে।

আপনার মতামত লিখুন :