অ্যাপলের বাজেট আইপ্যাড

টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
অ্যাপলের সেভেনথ জেনারেশন আইপ্যাড, ছবি: সংগৃহীত

অ্যাপলের সেভেনথ জেনারেশন আইপ্যাড, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টেক জায়ান্ট অ্যাপল স্পেশাল ইভেন্টে তাদের বেশকিছু নতুন প্রোডাক্ট অবমুক্ত করেছে। নতুন আইফোন, অ্যাপল ওয়াচ এবং অ্যাপলের সেভেনথ জেনারেশনের অ্যাইপ্যাড। আর সেভেনথ জেনারেশনের অ্যাইপ্যাড কেমন হবে কিংবা এর ফিচারে কী কী থাকছে তা নিয়ে অ্যাপল ভক্তদের আগ্রহের কমতি ছিল না ইন্টারনেটে জুড়ে। নতুন আইপ্যাডকে একটি বাজেট আইপ্যাড হিসেবে ঘোষণা দিয়ছে প্রতিষ্ঠানটি। অর্থাৎ গ্রাহকদের বাজেটের মধ্যেই এর দাম রাখা হয়েছে বলে দাবি করছে অ্যাপল।

চলুন তাহলে জেনে নেওয়া যাক নতুন আইপ্যাডে কী কী থাকছে-

ডিসপ্লে

অ্যাইপল আইপ্যাডের স্ট্যান্ডার্ড ডিসপ্লে সাইজ ৯.৭ ইঞ্চি থেকে বাড়িয়ে ১০.২ ইঞ্চির রেটিনা ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যা দুই হাতে ব্যবহার করতে আরাম পাওয়া যাবে। আগের আইপ্যাড থেকে এতে নতুন কিছু আপডেট যুক্ত করা হয়েছে। তবে এর দুইপাশে বড় মাপের ট্রেডিশনাল বেজেল রয়ে গেছে।

ক্যামেরা

আইপ্যাডের প্রাইমারি ক্যামেরায় থাকছে ৮ এবং সামনে ১.২ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

হার্ডওয়্যার

এর কার্যক্ষমতা বৃদ্ধি করতে এ১০ বায়োনিক চিপসেট ব্যবহার করা হয়েছে। নতুন আইপ্যাডের সঙ্গে একটি ফুল সাইজ স্মার্ট কি-বোর্ড এবং অ্যাপল পেন্সিল থাকবে। ফলে কম্পিউটারের প্রয়োজনীয় কাজগুলো আইপ্যাডেই সেরে নেওয়া যাবে। এতে ৩২ জিবি মেমোরি ইন-বিল্ট আছে তবে বাড়তি ১০০ ডলার খরচ করে ১২৮ জিবি পর্যন্ত এক্সপান্ড করা যাবে।

সফটওয়্যার

মাল্টিটাস্কিং নিশিচত করতে আইপ্যাড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে নতুন আইপ্যাডে।

রিসাইকেল প্রোডাক্ট

অ্যাপল ঘোষণা দিয়েছে, এই প্রথমবারের মতো তারা ১০০ ভাগ রিসাইকেল অ্যালমুনিয়াম দিয়ে নতুন অ্যাইপ্যাড তৈরি করেছে।

দাম

সেভেনথ জেনারেশনের আইপ্যাডটি ৩০ সেপ্টেম্বর থেকে বাজারে পাওয়া যাবে। এর বাজারমূল্য নির্ধারন করা হয়েছে ৩২৯ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ২৭ হাজার ৭৪৭ টাকা। তবে শিক্ষার্থীরা ২৯৯ মার্কিন ডলার দিয়ে আইপ্যাডটি কিনতে পারবে।

আপনার মতামত লিখুন :