দেশে ৫জি’র পরীক্ষা বুধবার

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: দেশে ৫ম প্রজন্মের প্রযুক্তি সেবা ৫জি এর পরীক্ষা হবে আগামী বুধবার। টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রীসহ সরকারের পদস্থ কর্মকর্তা, টেলিযোগাযোগ খাতের সঙ্গে সংশ্লিষ্টদের সামনে হুয়াওয়ে রাজধানীর সোনারগাঁও হোটেলে এই পরীক্ষা চালাবে।

কিছুদিন আগে টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার ৫জি পরীক্ষা ঘোষণা দিয়েছিলেন। এরপরই ৫জি পরীক্ষার প্রস্তুতি শুরু হয়। ওই দিন সোনারগাঁও হোটেলে ‘বাংলাদেশ ৫জি সামিট’ অনুষ্ঠিত হবে। হুয়াওয়ের ৫জি পরীক্ষার কাজে সহযোগিতা করবে মোবাইল ফোন অপারেটর রবি ও রাষ্ট্রায়ত্ব টেলিটক। পরীক্ষা চালাতে ৭ দিনের জন্য তরঙ্গ (স্পেকট্রাম) বরাদ্দ করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রন কমিশন (বিটিআরসি)।

এরই মধ্যে পশ্চিমের অনেক দেশে পরীক্ষামূলকভাবে চলছে ৫জি। বাণিজ্যিকভিত্তিতে এ বছরের শেষ নাগাদ ব্যবহার শুরু হবে বহু শহরে।

বাংলাদেশে ৪জি’র যাত্রা শুরু হয় গত ফেব্রুয়ারিতে। টেলিযোগাযোগ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, দেশে ৪জি মাত্রই চালু হয়েছে। ইতিমধ্যে এখাতে বড় অংকের টাকা বিনিয়োগ করেছে মোবাইল অপারেটরেরা। এরই মধ্যে আবার ৫জি চালুর সাথে আরেকটি বড় বিনিয়োগের প্রয়োজন।

সংশ্লিষ্টদের মতে, দেশের বাজার এখনো ৫জি’র জন্য প্রস্তুত হয়নি। শুধু বিনিয়োগ করলেই হবে না, ৫জি উপযোগী হ্যান্ডসেটও একটি বড় ইস্যু। তারা বলছেন, ৫জি সেবা দিতে কমপক্ষে চার বছর অপেক্ষা করতেই হবে।

দেশে থ্রিজি যাত্রা শুরু হবে ২০১৩ সালের সেপ্টেম্বরে।

আপনার মতামত লিখুন :