নতুন ডিজাইনে বঙ্গবন্ধু অ্যাপ, আসছে নতুন ভার্সন

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর তৈরি অ্যাপ এখন নতুন ডিজাইনে পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে খুব শিগগিরই বঙ্গবন্ধু অ্যাপের আইওএস ভার্সন আরো আপডেট করা হচ্ছে।

সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের সহায়তায় এমসিসি লিমিটেড অ্যাপটি তৈরি করে ২০১৪ সালে। এরপর ওই বছর ১৫ আগস্ট থেকে গুগল প্লে স্টোরে পাওয়া যায়।

এমসিসি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আশরাফ খান বার্তা২৪.কমকে বলেন, আমরা নিজেদের উদ্যোগে পুরো অ্যাপের ডিজাইনে পরিবর্তন এনেছি। এর সাথে অ্যাপের আইওএস ভার্সনও অচিরেই আপডেট করা হবে। তিনি জানান, এরই মধ্যে বঙ্গবন্ধু অ্যাপ প্রায় এক লাখ মানুষ ডাউন লোড করেছে। এছাড়াও নতুন নতুন কিছু দুর্লভ ছবি ও তথ্য সংযোজন করা হয়েছে।

অ্যাপ তৈরিকারী কোম্পানি সম্প্রতি নতুন আরো কিছু ছবি, অসমাপ্ত আত্মজীবনী অ্যাপে বই হিসেবে যুক্ত করেছে। এতে বঙ্গবন্ধুর জীবনের শুরুর দিকে ছাত্র আন্দোলন, বক্তৃতা, ব্যক্তিগত চিঠি, সাক্ষাৎকার স্থান পেয়েছে। এছাড়াও এতে বঙ্গবন্ধুর জীবনীর সঙ্গে সঙ্গে অডিও, ভিডিও রয়েছে।

তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্টরা বলছেন, অ্যাপটি আরো বেশি জনপ্রিয় করতে অ্যাপ ইন্সটলেশন ক্যাম্পেইন করা যেতে পারে। বিশেষ করে তরুণদের কাছে বঙ্গবন্ধু সম্পর্কে জানাতে ফেসবুক ম্যাসেনজারে চ্যাটবটে অ্যাপটি চালু করা যেতে পারে। এ সংক্রান্ত একটি উদ্যোগ গত বছর নেওয়া হয়েছিল। পরে আরে সেটি আলোর মুখ দেখেনি।

বর্তমানে বঙ্গবন্ধু অ্যাপে মোট ৭টি ক্যাটাগরি রয়েছে। এগুলো হচ্ছে: আত্মজীবনী, ভাষণ, বঙ্গবন্ধু ফটো গ্যালারি, জাদুঘর, সাক্ষাৎকার, বঙ্গবন্ধুর হাতে লেখা চিঠি ও ৭ই মার্চের ভাষণ।

আত্মজীবনী ক্যাটাগরিতে সংক্ষিপ্ত জীবনী ও অসমাপ্ত জীবনীতে বিস্তারিত তথ্য রয়েছে। ভাষণ ক্যাটাগরিতে ৭ই মার্চের ভাষণ ছাড়াও ১৯৭২ সালে ভারতে ভাষণ, স্বদেশ প্রত্যাবর্তন ভাষণ, জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ, জুলিও কুরি পদক প্রাপ্তির সংবর্ধণা অনুষ্ঠানে ভাষণ, রেডিও ভাষণ, স্বাধীনতা দিবসের ভাষণ ও প্রেস কনফারেন্সের বক্তব্যসমূহ এতে স্থান পেয়েছে। বঙ্গবন্ধু ফটো গ্যালারিতে ১১৩টি ছবি স্থান পেয়েছে। এসব ছবির মধ্যে রয়েছে তার ছাত্র জীবনের ছবি, যুক্তফ্রন্টের শপথ গ্রহন, ৬ দফার আন্দোলন, ৭ই মার্চের ভাষণের ছবি আরো অনেক ছবি।

সাক্ষাৎকার ক্যাটাগরিতে ডেভিড ফ্রস্টের নেওয়া সাক্ষাৎকারের দুই পর্ব, বঙ্গবন্ধুর একান্ত সাক্ষাৎকার, বঙ্গবন্ধুর বাবা-মা এর সাক্ষাৎকার, বিদেশি টেলিভিশন চ্যানেলে সাক্ষাৎকার ও বিদেশি টেলিভিশন চ্যানেলে বক্তব্য। এর মধ্যে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের পর বিবিসির সাংবাদিক ডেভিড ফ্রস্ট বঙ্গবন্ধুর সাক্ষাৎকার নিয়েছিলেন। সাক্ষাৎকারের পুরোটা সময় তিনি কাজে ব্যস্ত ছিলেন। অফিসে, গাড়িতে, বাড়িতে কাজ করতে করতে বঙ্গবন্ধু সব প্রশ্নের উত্তর দিয়েছিলেন।

বঙ্গবন্ধুর হাতে লেখা চিঠি ক্যাটাগরিতে তার কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা চিঠি, তার বাবা শেখ লুৎফর রহমানকে লেখা চিঠি, তার স্ত্রীকে লেখা চিঠি, তাজউদ্দিন আহমেদকে লেখা চিঠি, জহুর আহমেদ চৌধুরীকে লেখা চিঠি ও এমএ আজিজকে লেখা চিঠি।

আপনার মতামত লিখুন :