কিশোরগঞ্জ থেকে: বাংলা নববর্ষের প্রথম সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উৎসবের আমেজ ছড়িয়ে গেল চারপাশে। শোনা গেলো কল-কাকলীতে মুখরিত মাঙ্গলিক সঙ্গীত, 'এসো হে বৈশাখ, এসো হে'।
ছোট্ট শহর কিশোরগঞ্জের নরসুন্দা নদী তীরের পুরাতন স্টেডিয়ামে বর্ণময় পোষাকে সজ্জিত বিভিন্ন বয়সী মানুষ সমবেত হয়েছেন। চিরায়ত বাঙালির সর্বজনীন উৎসবের আমেজে আলোকিত নগরে জাগে প্রাণের প্রবাহ।
বিজ্ঞাপন
বাঙালির যে একটি মহৎ ঐতিহ্য উৎসারিত জাতীয় উৎসব রয়েছে, বৈশাখ তার প্রমাণ। মুখরিত আনন্দে ঘর ছেড়ে বের হয়েছে নারী, পুরুষ। শিশু-কিশোররা এসেছে দলে দলে।
গানে ও আবৃতিতে পুরো শহর প্রদক্ষিণ করে মঙ্গল শোভাযাত্রা। অঙ্গের ঋপদী সঙ্গীত হয়ে বিচ্চুরিত হয়েছে নৃত্যের নানা ভঙ্গিমা। উৎসবের হিল্লোলে নেচে ওঠে নাগরিক মানব হৃদয়।
বিজ্ঞাপন
জেলা প্রশাসনের আয়োজনের পাশাপাশি বহু সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের অনুষ্ঠানে নববর্ষের প্রথম প্রহর রঙে আর গানে জেগে ওঠে পুরো জনপদ। শহরের নানা প্রান্তে, পাড়া, মহল্লায় চলে বাহারি আয়োজন। 'সামাজিক আন্দোলন'-এর পক্ষে শোভাযাত্রা শেষে দৈ আর চিড়া দিয়ে সবাইকে আপ্যায়িত করা হয় লোকজ প্রাতঃরাশে।
'আমাদের কিশোরগঞ্জ' আয়োজন করে লোক সংস্কৃতির মেলা। গ্রামীণ মৃৎশিল্প, কুটির শিল্প, মুখোশ, পুতুল, খেলনার সমাহারে ফিরে আসে সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্য। ঢোল, বাদ্য, বাজনার সুর ও ধ্বনি লহরী দোলা দেয় বৈশাখী ভোরের অরুণালোকিত বাতাসে।
বাংলাদেশ ও বাংলাদেশের যাবতীয় প্রতীক ও পতাকায় শোভিত মানুষ নববর্ষের নতুন আলোয় জেগেছে নতুন শপথে। জরা, ক্ষয়, অন্ধকার, গ্লানি মুছে নবপ্রাণে জেগে উঠার প্রত্যয়ে দীপ্ত হয়েছে সবাই। মানবিক ও শুভবোধের বাংলাদেশে গড়ার প্রতীতিতে পাশবিকতার বিরুদ্ধে মানুষকে ঐক্যবদ্ধ করেছে বাংলা নববর্ষের শাশ্বত চেতনা প্রবাহ।
বিশ্বব্যাপী জনপ্রিয় জার্মান গাড়ি নির্মাতা কোম্পানি ‘অডি’ চীনে তাদের আইকনিক ‘চার রিং’ এর লোগো পরিবর্তন করেছে।
সোমবার (২৫ নভেম্বর) ভারতীয় গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, জার্মান গাড়ি নির্মাতা কোম্পানি অডি চীনে তাদের আইকনিক লোগো পরিবর্তন করেছে।
সাংহাইতে নতুন গাড়ি প্রদর্শনীতে নতুন গাড়ি ই কনসেপ্ট ইলেক্ট্রিক স্পোর্টব্যাকে তাদের আইকনিক লোগো রাখেনি। গাড়িটির সামনে অংশে শুধু `AUDI' লিখা ছিল।
চীনে এই পরিবর্তন হলেও ইন্টারনেট দুনিয়ায় ব্যবহারকারীদের মধ্যে বেশ আলোচনা সৃষ্টি করেছে তাদের এই পদক্ষেপ।
ব্যবহারকারীদের মধ্যে একজন জানান, সবাই অডির লোগো জানে। নতুন এই পদক্ষেপ কোনোভাবেই ভালো নয়।
তবে, বিশ্বজুড়ে অল্প বয়স্ক গ্রাহকদের আকৃষ্ট করার জন্য চীনা অটোমেকার SAIC এর সঙ্গে একটি প্রকল্পের অংশ হিসেবে অডি এই লোগো পরিবর্তন করেছে বলে জানা গেছে।
উল্লেখ্য, চায়না অ্যাসোসিয়েশন অফ অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের তথ্য অনুসারে, অডি ২০২৪ সালের প্রথম নয় মাসে চীনে ১৫হাজারেরও কম ইভি বিক্রি করেছে। অন্যদিকে, চাইনিজ প্রিমিয়াম ইভি ব্র্যান্ড Nio এবং Xpeng যথাক্রমে প্রায় ১০ গুণ ও ৭ গুণ বেশি বিক্রি করেছে।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ড দিবস উপলক্ষে লন্ডনে এক চায়ের আড্ডায় সাক্ষাৎ করেছেন বিশ্বের সবয়েছে লম্বা ও সবচেয়ে খাটো দুই নারী।
বৃহস্পতিবার (২১ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সিএনএন।
প্রতিবেদনে বলা হয়, ৭ফুট ৭ইঞ্চি উচ্চতার তুরস্কের রুমেইসা গেলগির সঙ্গে সাক্ষাৎ করেছেন ২ফুট ৭ইঞ্চি উচ্চতার ভারতের জ্যোতি আমগ। এই দুইজনের উচ্চতার পার্থক্য ৫ ফুট।
তবে, জ্যোতি আমেগের সঙ্গে বেশ মিল আছে বলে জানিয়েছে রুমেইসা গেলগি। তারা দুজনেই নিজেদের যত্ন নেওয়া, গহনা, মেকআপ প্রভৃতি বিষয়ের প্রতি বেশ আগ্রহী।
উচ্চতাগত কারণে দুজনের মধ্যে চোখের যোগাযোগ করা যায় নি। যার ফলে একে অপরের মনেরভাব বুঝতে বেশ বেগ পোহাতে হয়েছে বলেও জানিয়েছেন রুমেইসা গেলগি।
অপরদিকে, এই সাক্ষাৎকে বেশ উপভোগ করেছেন বলে জানিয়েছেন জ্যোতিক আমগ।
উল্লেখ্য, রুমেইসা গেলগি একজন ওয়েব ডিজাইনার। তার উচ্চতার জন্য তিনি একইসঙ্গে বিভিন্ন দিক থেকে রেকর্ড গড়েছেন। এখনও পর্যন্ত নারীদের মধ্যে সবচেয়ে লম্বা হাত, সবচেয়ে বড় কান, গড় উচ্চতা এসকল বিষয়ের রেকর্ডের অধিকারী এই তুর্কি নারী।
অপরদিকে, ভারতীয় বংশোদ্ভূত জ্যোতি আমগ একজন মিডিয়া অভিনেত্রী। অ্যাকনোড্রোপ্লাসিয়া নামক হাড়ের রোগের জন্য তার এই অবস্থা হয়েছে। ধারণা করা হয়েছে গর্ভে ভ্রূণ অবস্থায়ই এই সমস্যা হয়েছে।
তবে আকারে ছোট হওয়া সত্ত্বেও মিডিয়া জগতে তিনি বেশ পরিচিতি। মার্কিন টেলিভিশন সিরিজ ‘আমেরিকান হরর স্টোরি: ফ্রিক শো’ তে তিনি অভিনয় করেছেন।
উত্তর আমেরিকায় ম্যাকারনি পেঙ্গুইনের ৪০তম জন্মদিন উদযাপন করা হয়েছে। এটি উত্তর আমেরিকার সবচেয়ে বেশি বয়সের পেঙ্গুইন।
বুধবার (২০ নভেম্বর) সিওয়ার্ল্ড সান দিয়াগো নামের এক ব্যক্তি এই আয়োজন করেছেন।
তিনি জানান, সাধারণ অবস্থায় এই ধরনের পেঙ্গুইন ১৫-২০ বছর বাঁচে। সেখানে এই পেঙ্গুইনটি ৪০ বছর অতিক্রম করেছে। এটি তার প্রত্যাশিত জীবনকাল ছাড়িয়ে গেছে।
তবে এই পেঙ্গুইনটি তার চোখের দৃষ্টিশক্তি কিছুটা হারিয়েছে বলেছে জানান তিনি। দৃষ্টিশক্তিজনিত সমস্যা থাকলেও শ্রবণশক্তিতে এখনও বেশ ভালো আছে। পরিচিত কণ্ঠস্বরকে সহজেই বুঝতে পারে পেঙ্গুইনটি।
পেঙ্গুইনটির দৈনন্দিন কাজ সম্পর্কে সান দিয়াগো জানান, পানির পাত্রে বুদবুদ সৃষ্টি করা, বিভিন্ন জিনিস দিয়ে খেলা করা। এছাড়া পেঙ্গুইনটির সঙ্গে কেউ কথা বললে তখন বেশ আনন্দিত হয় বলে জানিয়েছেন তিনি।
এছাড়া, পেঙ্গুইনটির মেজাজ খারাপ হলে তখন পেঙ্গুইনটির ঘুমানোর চেষ্টা করেন।
ধীর পায়ে আসছে শীত। শোনা যাচ্ছে শিশিরের পদধ্বনি। এদিকে, দূষণ ও যান্ত্রিক তাণ্ডবে রাজধানী ঢাকা হয়ে আছে উতপ্ত। তবে, ছোট শহর আর গ্রামের দিকে কুয়াশার প্রলেপ মেখে হাজির শীতের আগাম পরশ।
বাংলাদেশের পরিবেশগত বৈচিত্র্যের কারণে উত্তরবঙ্গে, সিলেটে, চট্টগ্রামে শীত চলে আসে আগেভাগে। ফলে আবহাওয়ার নির্দেশ মেনে তীব্র শীত আসার আগেই নাগরিক রসনায় যুক্ত হয়েছে শীতের আমেজ। পোশাকেও আসছে পরিবর্তন। বাহারি রঙের গলাবন্ধ, ফুলহাতা জামা-কাপড় আলমারির বন্দিজীবন থেকে বের হয়ে মানুষের শরীরে ঝলমল করছে।
খাবার-দাবার নিয়ে আমাদের চিন্তাভাবনা ও পরীক্ষা-নিরীক্ষার কোনও শেষ নেই। মৌসুম ও পরিবেশের সঙ্গে সমন্বয় করে প্রতিটি সমাজেই বেছে নেওয়া হয় উপযুক্ত খাবার-দাবার। যে কারণে শীত-প্রধান আর গ্রীষ্ম-প্রধান অঞ্চলের খাদ্য তালিকা সম্পূর্ণ আলাদা। বাংলাদেশেও ঋতুতে ঋতুতে বদলায় খাদ্যাভ্যাস, রুচি ও খাবারের মেনু।
চিরায়ত বাংলার গ্রামে-গঞ্জে শীতের আবহে পাওয়া যায় খেজুরের রস, পিঠা, পুলি। বাংলার শীত মানেই বিচিত্র খাবারের সম্ভার। গ্রামের খাদ্য তালিকা শহরের ব্যস্ততা ও ভিড়ে পাওয়া সহজ নয়। শহরের বাস্তবতায় চট-জলদি খাবারের দস্তুরই বেশি। ফাস্ট ফুড, ইনস্ট্যান্ড কফি, চটপটি এন্তার পাওয়া যায় শহরের গলি, মোড় ও এভিনিউ-এ।
তবে, ইদানিং শহরেও পাওয়া যাচ্ছে শীতের পিঠা, পুলি। প্রসার বাড়ছে চিরায়ত খাবারের আইটেমগুলোর। খালা ও নানী বয়সী মহিলারা নানা জাতের পিঠা সরাসরি তৈরি করছেন জ্বলন্ত উনুনে। নানা বয়সের মানুষ ভিড় করে খাচ্ছেন সেসব। এভাবেই শাশ্বত বাংলার ঐতিহ্য ফিরে আসছে নগরের বিন্যাসে। মানুষ উপভোগ করতে পারছেন শীত ঋতুর খাদ্য সম্ভার।
শহর ভেদে ও এলাকার পার্থক্যে খাবারের পরিবর্তন বিশেষ ভাবে লক্ষ্যণীয়। দেশের বিভিন্ন শহরের খাদ্য-বৈচিত্র্যের মতোই বন্দর নগরী চট্টগ্রামের একেক এলাকায় দেখা পাওয়া যায় একেক রকমের খাদ্য তালিকা। চট্টগ্রাম শহরের এক প্রান্তে বৃহত্তর পাহাড়তলী এলাকাকে বলা যায় ‘রেল শহর‘। রেলের বহু কারখানা ও প্রতিষ্ঠান এখানে অবস্থিত। এক সময় রেলের কাজে যুক্ত হয়েছিল বিহারি লোকজন। তাদের অনেকেই এখনও রয়েছেন পাহাড়তলীর ওয়্যারলেস, ঝাউতলা, আম বাগান, সর্দার বাহাদুর কলোনি, পাঞ্জাবি লাইন, আকবর শাহ প্রভৃতি মহল্লায়। এখানেও চলে এসেছে শীতের পিঠা। তবে, সেগুলো চিরায়ত বাংলার মাটির উনুনে সরাসরি বানানোর বদলে তৈরি হচ্ছে আলাদা ভাবে। বলা ভালো, বাঙালি ও বিহার-উত্তর ভারতের উর্দু ভাষী সংস্কৃতির মিশেল হয়েছে এসব খাবারে।
পাহাড়তলী ওয়্যারলেস মোড়ে কায়দা করে সাজানো অনেকগুলো পিঠার দোকানের পাশাপাশি রয়েছে চাট হাউস। যেখানে মৌ মৌ করছে কাবাব, হালিম, তেহারি, নলা, বট, তন্দুরের সুগন্ধ। ঢাকায় যেমন মোহাম্মদপুর ও মীরপুরে বিহারি কলোনিগুলোর আশেপাশে পাওয়া যায় মাংসের অনেক রকম সুস্বাদু আইটেম, চট্টগ্রামের পাহাড়তলীর কয়েকটি পয়েন্টেও মিলছে সেসব খাবার। আশেপাশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও কর্পোরেট হাউসের তরুণ জনশক্তি ভিড় করছেন এসব দোকানে।
‘বেশির ভাগ সময় কফি শপে বসা হলেও মাঝেমাঝে স্বাদ বদল করতে এসব দোকানেও আসি', বললেন আইরিন শম্পা। তিনি বন্ধুদের নিয়ে খেতে খেতে বললেন, `খোলামেলা পরিবেশে মাংসের আইটেম বা পিঠা টেস্টে চেঞ্জের জন্য বেশ ভালো। শীতের আমেজে এসব ঝাল খাবার এক ধরনের উষ্ণতা দেয়।‘
খাদ্য বা খাদ্যাভ্যাস নিয়ে মানুষের আগ্রহ ঐতিহাসিক। খাবার বিষয়ক আলাপ-আলোচনা, ব্লক, পটকাস্ট বর্তমানে জনপ্রিয়তার তুঙ্গে। তার একটি কারণ হয়তো মানুষের যাপনের ইতিহাসের সঙ্গে এর ওতপ্রোতভাবে সম্পর্ক। ক্যারল ক্যুনিহান, কেন আলবালা, কৃষ্ণেন্দু রায়, লিজ়ি কলিংহ্যাম, তপন রায়চৌধুরী তাবড় পণ্ডিতেরা লিখেছেন, খাদ্য ও খাদ্যাভ্যাস কীভাবে সমাজচিত্রকে ফুটিয়ে তোলে। খাদ্য যে শুধু রসাস্বাদনের কথা বলে তা তো নয়, বৈচিত্র্য ও বৈষম্যের কথাও বলে। সংস্কৃতি তথা বর্ণ, লিঙ্গ, জাতপাতের ভেদাভেদের কথাও বলে।
খাবার বিষয়ক বইও বেশ পাঠকপ্রিয়তা পাচ্ছে আজকাল। মুঘল খাবারের নানা ধরন নিয়ে রয়েছে একাধিক বেস্ট সেলার বই। দক্ষিণ এশিয়ার বিভিন্ন ঘরানার খাদ্য, যেমন হায়দরাবাদী, দক্ষিণ ভারতীয়, কাশ্মিরী সম্পর্কে এবং বিশেষত স্ট্রিটফুড নিয়ে বিস্তর লেখালেখি রয়েছে। অধুনা নীলাঞ্জন হাজরা ‘খিচুড়ি‘র আদ্যোপান্ত নিয়ে লিখেছেন আস্ত একটি বই। আমাদের জীবনে ওতপ্রোতভাবে জড়িত, চাল-ডাল মিশ্রিত এই খাদ্যের চমৎকার উপস্থাপনা রয়েছে বইটিতে। লেখক জানিয়েছেন, উত্তর ও দক্ষিণ ভারতে আদি-মধ্যযুগে প্রচলিত নিরামিষ খিচুড়ির সূক্ষ্ম বিশ্লেষণ এবং ব্রিটিশ রানি ভিক্টোরিয়ার জন্য বানানো ‘রাইস আ লা স্যোর নাইটিঙ্গল’ সম্পর্কেও।
বাংলাদেশের শহরগুলোতে, বিভিন্ন অঞ্চলে, ঋতুতে ঋতুতে খাবারের যে বৈচিত্র্য, তা নিয়ে গবেষণা হয়েছে কমই। সামাজিক বিজ্ঞানের পরিসরে খাদ্য সংস্কৃতি ও রুচির মধ্যকার সম্পর্ক পরিমাপ করাও একটি জরুরি কাজ বটে। নাগরিক রসনায় শীতের আমেজ মেখে মুখরোচক খাদ্য আস্বাদনের পাশাপাশি সেসবের উৎপত্তি, বিকাশ ও ইতিহাস জানাও বেশ গুরুত্বপূর্ণ এবং চিত্তাকর্ষক।