Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৩ শ্রাবণ ১৪২৬

English Version

মেঘপাহাড়ের ডাক-১১

চেরাপুঞ্জিতে খাসি আতিথেয়তা

চেরাপুঞ্জিতে খাসি আতিথেয়তা
ছবি: বার্তা২৪.কম
মাহমুদ হাফিজ
কন্ট্রিবিউটিং এডিটর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

মধ্যাহ্নভোজ ও চা পানের বিরতির জন্য স্ট্রিমলেট ডেখারের বোন ভিক্টোরিয়া কারশিংতোর বাসার দিকে গাড়ি ছুটে চললো। আমি আর জলি পেছনের সিটে। জলি ফিস ফিস অনুযোগ করলো ‘তোমার খবর আছে, কতবার বলেছি মেঘের আবছা আঁধারে আমার ছবি তুলে দিতে, তুমি কানে তুললে না’।

বললাম- ‘হবে হবে’।

তার সাফ জবাব- ‘কই, এখন তো আকাশে মেঘ বৃষ্টি কিছুই নেই। মেঘ পাবা কোথায়?’

দীর্ঘদিন বাচ্চাদের পড়িয়ে পড়িয়ে মনটি নরম মেঘের মতো হয়ে যাওয়া এই ভদ্রমহিলা মেঘ, বৃষ্টি, ফুল, পাখি, কোলের শিশু দেখলে ছবি তুলতে ব্যগ্র। ‌আমার তা জানা থাকলেও যতোটা মনোযোগ স্ত্রীরা সাধারণত: পেয়ে থাকে, দল বেঁধে ভ্রমণে তা পায় না এবং এই ভ্রমণে সে নিশ্চিতভাবেই বঞ্চিত হচ্ছে সন্দেহ নেই। দর্শনীয় স্থানে নেমে সবাই ছবি, সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়ছে। কারও প্রতি কারও বিশেষ মনোযোগ দেয়ার সুযোগ কম। কয়েকবার মেঘবৃষ্টির দেখা পাওয়া গেলেও মনের মতো ছবি তুলতে না পারায় আমাকে ক্ষোভের মুখে পড়তে হয়েছে।

ঘটনা মিরাকলের মতোই। সেভেন সিস্টার্স ভিউপয়েন্ট থেকে যাত্রা শুরুর পরই মেঘবৃষ্টি উধাও। রোদ না উঠলেও চারদিক পরিষ্কার। তবে আমি চিন্তিত না। চেরাপুঞ্জিতে প্রথম এলেও জানি এখানে এই রোদ, এই মেঘ, এই বৃষ্টি। দেখা যাবে আমাদের গন্তব্যে পৌঁছানোর আগেই হয়তো মেঘ বৃষ্টির দেখা পাওয়া যাবে। সময়ের ফারাক তিন মিনিট হোক আর তিরিশ মিনিট।

মেঘপাহাড়ের ডাকের আরও নিউজ পড়তে ক্লিক করুন: 'মেঘপাহাড়ের ডাক'

ডেখারের বোনের বাসা চেরাপুঞ্জির ডুকান রোডে। চেরাপুঞ্জির একদম কেন্দ্র বলতে যা বোঝায়, সেখানে। সোহরা-শেলা সড়ক থেকে বাঁয়ে সোহরা-লেইটকিনসো সড়কে ঢুকে দ্বিতীয় গলিটিই ডুকান রোড। গাড়ির ভেতর থেকে স্ট্রিমলেট এর আরেক বোন- আমাদের আজকের সহযাত্রী ‘ডোডো’ নির্দেশনা দিতেই গলির দু’তিনটি বাড়ির পরে সুদৃশ্য একটি বাড়ির সামনে গাড়ি থেমে গেল। ওপরে টিন, নিচে কংক্রিটের দৃষ্টিনন্দন বাড়ি। সামনে মধ্যবয়স্ক মার্জিত রুচির সুশ্রী এক ভদ্রমহিলা দু’হাত উঁচিয়ে সবাইকে স্বাগত জানাচ্ছে। সবাই নেমে দ্রুত গেট দিয়ে ভেতরে অদৃশ্য হয়ে গেল। আমি ও জলি পেছনের আসন থেকে পরে নামতেই দেখি স্বাগত জানাতে এসেছে মেঘদল। এতক্ষণ বুঝতে পারিনি। প্রধান সড়ক দিয়ে আসার সময়ও চারদিক পরিষ্কার ছিল। আকস্মিক ডুকান রোডে ভিড় করেছে দুনিয়ার সব মেঘদল। চারদিক অন্ধকার। ঠাণ্ডা তুলতুলে মেঘ ও কুয়াশা আমাদের ছুঁয়ে চলে যাচ্ছে ধীরে। কিংবা আমরাই মেঘের ভেতরে ঢুকে পড়েছি। ভাবলাম, ‘বাঁচা গেল’।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/23/1561292847594.jpg

খাসি-গৃহে

 

সহসাই ভেতরে না ঢুকে ফটোসেশন কিংবা পুরোবস্তুর শুটিংয়ে লেগে গেলাম। জলিকে বললাম, গলির মাথায় হেঁটে গিয়ে আমার দিকে আস্তে আস্তে ফিরে আসতে। জলি সেভাবে এলো। আমি বাড়ির গেটের সামনে দাঁড়িয়ে ক্লিকের পর ক্লিক করে যাচ্ছি। মেঘ ঘন ছিল। দৃশ্যমানতার হেরফেরে অপস্রিয়মাণ মেঘের বহুমাত্রিক ছবি এলো। প্রথম খুব ঝাপসা, তারপর আস্তে আস্তে পরিষ্কার ছবি।

ঘনমেঘের আস্তরণের মধ্যে কিছুক্ষণ দাঁড়ালেই কাপড়চোপড় ভিজিয়ে দিয়ে যাচ্ছে মেঘ। ঠাণ্ডাও লাগছে বেশ। এই না হলে চেরাপুঞ্জি! ‘আমি আসছি’ বলে তাকে দ্রুত বাড়ির ভেতরে পাঠালাম।

শুটিংয়ে এবার আমার পালা। ভেতরের দিকে আগুয়ান পুত্রধন তুসুকে ডেকে নিলাম। তার প্রযুক্তিজ্ঞান টনটনে। ছবিও তোলে ভাল। আমিও দূরে গলির মুখে গিয়ে আবার ফিরে আসতে লাগলাম। মেঘের ঘনত্ব মাঝে মাঝে কমবেশি হয়। তাই ঘনমেঘে উড়ে আসার আশায় এরকম কয়েকবার করলাম। আমি ঘনমেঘের আবছা আঁধার থেকে হেঁটে ক্রমশ: বের হয়ে আসি ক্যামেরার দৃশ্যমানতায়। তুসু ক্লিক করতে থাকে পটাপট। মনে হচ্ছে, হিন্দু সিনেমার কোন নায়ক গল্পের প্রয়োজনে মেঘের ভেতর থেকে পরিচালকের নির্দেশে ক্যামেরার দিকে এগিয়ে আসছে। টেক ওয়ান, টেক টু, টে থ্রি আওয়াজে চলছে শুটিং।

ডুকান রোডটি এসময় বড় নির্জন। কদাচিৎ দুয়েকটি গাড়ি চলে। বিকেলের দিকে বলে হয়তো এই নির্জনতা। গলির মাথায় বসতি ঘন নয়। রাস্তার নির্জনতা পেয়ে ফটো শুটিং নির্বিঘ্নেই চললো। ছবি দেখে নিজের গোবেচারা চেহারা নিজেই চিনতে পারছি না। ছবি ফেসবুকে পোস্ট হলে একজন কমেন্টবক্সে লিখলেন ‘হিরো নাম্বার ওয়ান’। লাজুক ভঙ্গিতে অস্ফুট ধ্বনি করলাম- যাহ।

গেট পেরিয়ে খোলা বারান্দা। বারান্দার পেছনে ড্রইংরুম। ঢুকে দেখি আধুনিক ও শহুরে পরিবেশ। বেত ও কাঠের ডাবল সোফা সেট। মেঝেতে কাঠস্টাইলের রেক্সিন। দেয়ালগুলো ডিজাইন করা কাঠে মোড়ানো। দেয়ালে বসানো শোকেসের মধ্যে কাঁসাপিতলের আসবাব। খাসি আতিথ্যগ্রহণে এসে শহুরে আধুনিকতা দেখে একরকম হতাশ হতে যাচ্ছি, তখন স্ট্রিমলেট বললেন, এই বাড়ি খাসি ঐতিহ্যের ছোঁয়া রেখেই সাজানো। শো কেসে প্রাচীন খাসিদের ব্যবহার করা কাঁসা পিতলের বাসন, ছাদ বা চাতালের দিকটা শীতলপাটির বুনন, দেয়ালসজ্জিত কাঠের আবরণে। শিলং শহরের খাসি বাড়িগুলোতেও আজকাল এগুলো নেই।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/23/1561292963647.jpg
খাসি পরিবারের সঙ্গে মেয়েদের গ্রুপ ছবি

 

কিছুক্ষণ পর খাবার খাওয়ার জন্য ভেতরে ডাক পড়লো। ছোট্ট করিডোর পেরিয়ে ডাইনিং রুমে গিয়ে দেখি দেয়ালঘেষে চারদিকে চেয়ারপাতা। গৃহকর্তা ডেরিয়াস অটোমেটিক ইলেকট্রিক ওভেনে হাত-পা গরম করছেন। বাইরে থেকে আসায় তার হাত পা ঠাণ্ডা। জানা গেল, এখানে সংবছরই ঠাণ্ডা থাকে। আগুনের শেক দিয়ে হাত পা উষ্ণ রাখা বাসিন্দাদের অভ্যাস। পাশের চেয়ারে ডেরিয়াসের স্ত্রী ভিক্টোরিয়া। দু’জনের আয়েশি ভঙ্গির পাশে বসেছেন আমাদের মেজবান দলনেতা স্ট্রিমলেট ডেখার। আমরা আসন নিতে নিতেই পাশের টেবিলে বসে প্লেটে প্লেটে খাবার পরিবেশন শুরু করেছে ভ্রমণসঙ্গী বাখিয়া মুন। প্লেটে প্লেটে ভাত, ডিমসেদ্ধ, বানানা বল ওরফে কলা ভর্তা, আচার, ডাল।

গত কয়েকদিনে পরিচয় পাওয়া গেছে ভ্রমণসঙ্গী বাখিয়া মুনের। বয়সে অনেকটাই নবীন কলেজ শিক্ষক মুন সংসারী, করিৎকর্মা ও বন্ধু প্রিয়। বাড়ি থেকে নিজ হাতে রান্না করে মধ্যাহ্ন খাবার নিয়ে এসেছে। সঙ্গে প্লেট, চামচ আনতেও ভুল করেনি। তার ধারণা ছিল, ঝর্ণা, পার্কের উন্মুক্ত জায়গায় বনভোজন হতে পারে, তাই সব ব্যবস্থা। গাড়ির বুটে কয়েক ব্যাগে এসব রাখা ছিল। বনের বদলে বাড়িতে খাওয়ার আয়োজন হওয়ায় চালকের সহায়তায় ব্যাগগুলো ভেতরে আনা হয়েছে। ভাবলাম, একে বলে বরাত। পেটে ক্ষুধা আর খাবার দুটিই সঙ্গে করে নিয়ে এতক্ষণ ঘুরে বেরিয়েছি আমরা, ওপরের নির্দেশ আসেনি উদরপূর্তিরও ফুরসত মেলেনি।

ডাইনিং লাগোয়া রান্না ঘরের বেসিনে হাত ধোয়ার ব্যবস্থা। কবি কামরুল হাসান আগে আগে গিয়ে হাত ধুয়ে নোটবুক বের করেছেন। পাশের উনুনে চা বানানোয় নিয়োজিত লাজুক স্বভাবের তরুণীর নাম জিজ্ঞেস করে টুকে নিচ্ছেন। সে পরিষ্কার হিন্দিতে বলছে, মেরা নাম দয়া।

আমি, কবি কামরুল হাসান আর ডেরিয়াস কাছাকাছি চেয়ারে বসেছি। চা পানের সময় স্ট্রিমলেট বললেন, ডেরিয়াস চেরাপুঞ্জির নামকরা টেইলরিং মাস্টার। স্যূট- কমপ্লিট এর স্পেশালিষ্ট। চেরাপুঞ্জিতে স্যূট-কোট বলতেই ডেরিয়াস। পোশাক আর মানুষ সিনোনিমাস হয়ে গেছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/23/1561293618658.jpg

একথা শুনে ভ্রমণদলের কামরুল হাসান নড়েচড়ে বসলেন। ডেরিয়াসের সঙ্গে আগ্রহভরে আলাপ জমালেন। পেশায় এই বিশ্ববিদ্যালয় অধ্যাপকের সিগনেচার ড্রেস স্যূট টাই। এখানে এ্যাডেভেঞ্চার ট্যুরিজমে এসেও নিজের ড্রেসকোড থেকে বিচ্যুত হননি। ভারত বা চেরাপুঞ্জিতে এর দামদর, ফেব্রিক ইত্যাদি নিয়ে নানা প্রশ্ন করে ঝালিয়ে নিচ্ছেন।

খাসি, বাঙালি, শিলং, চেরাপুঞ্জি, বৃষ্টি মুখরতা নানা বিষয় নিয়ে অনেকক্ষণ আড্ডা চললো। বিদায়বেলায় গ্রুপ ফটো তোলার পর আবিষ্কৃত হলো ‘দয়া’র চেহারারই আরেক তরুণীর ছবি গ্রুপ ফটোতে। মনে হচ্ছিলো যমজ দু’জন। জিজ্ঞেস করে জানা গেল তার নাম ইভা। দয়া’র ছোট। সেও লেখাপড়া করছে। দুই মেয়ে নিয়ে ডেরিয়াস-ভিক্টোরিয়ার সুখের সংসার।

খাসি আতিথ্যে আমাদের মন উঠলো। চেরাপুঞ্জি গিয়ে দর্শনীয় স্থানকে ব্যাকগ্রাউন্ড করে ছবি তোলে অনেকেই, খাসি আতিথেয়তা ক’জন পায়!

আপনার মতামত লিখুন :

নেলসন ম্যান্ডেলা : সংগ্রামই যার জীবন

নেলসন ম্যান্ডেলা : সংগ্রামই যার জীবন
নেলসন ম্যান্ডেলা

সংগ্রামী জীবন বলে যদি কোনো জীবনকে আখ্যায়িত করা যায় তবে সেখানে একজন ব্যক্তি অনায়াসেই জায়গা করে নেবেন। তিনি নেলসন ম্যান্ডেলা। যিনি নিজের জীবনের ২৭টি বসন্ত কাটিয়ে দিয়েছেন চার দেওয়ালের ভেতর। অপরাধ ছিল একটাই, মানুষের ন্যায্য অধিকার নিয়ে কথা বলা। আর এই অপরাধের কারণেই তাকে বরণ করে নিতে হয়েছিল এক বন্দী জীবন। তিনি চাইলেই অবশ্য এরচেয়ে ভালো জীবন বেছে নিতে পারতেন। আপোস করে, একটু অন্যায়ের কাছে অনুগত হলে তাকে এমন জীবন কাটাতে হতো না। কিন্তু যার শরীরে ছিল ঐতিহ্যবাহী থেম্বু রাজবংশের রক্ত, সে মানুষ কেমন করে এমন সাধারণ জীবন যাপন করবেন।

দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা পরিচিত মাদিবা নামে। সেখানকার মানুষেরা তাকে আদর করে, সম্মান করে মাদিবা বলে ডাকে। মাদিবা শব্দের বাংলা হলো জাতির জনক। শুনলে হয়তো অবাক হবেন, ম্যান্ডেলার হাতের ছাপ অবিকল আফ্রিকান মহাদেশের আকৃতির মতো! হ্যাঁ এটা একেবারে সত্যি ঘটনা কিন্তু! সুতরাং চোখ বন্ধ করে বলে দেওয়া যায় এ লোকের জন্মই হয়েছিল মাদিবা হওয়ার জন্য, জাতির জনক হওয়ার জন্য।

একজন সাধারণ ম্যান্ডেলা থেকে মাদিবা হয়ে যাওয়ার এই পথটা মোটেও মসৃণ ছিল না। এর জন্য তাকে পাড়ি দিতে হয়েছে দীর্ঘ পথ। যেই পথের প্রতিটা বাঁকে বাঁকেই ছিল কাঁটা বিছানো। এই পথ চলতে গিয়ে কোনো কাঁটা বিঁধেছে পায়ে, কোনোটা হাতে, আবার কোনোটা একদম হৃদয়ের প্রকোষ্ঠে। কিন্তু নেতৃত্বের গুণাবলি যার রক্তে, সংগ্রাম করে নিজের জাতিকে রক্ষার ইতিহাস যার বংশে, সেই মানুষকে অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে বাধা দেবে, এমন কাঁটা তখনও সৃষ্টি হয়নি। মেন্ডেলা তাই এসব কাঁটা একে একে সরিয়ে, ক্ষত বিক্ষত শরীর নিয়ে অনেক উত্থান পতনের মধ্য দিয়ে পিছিয়ে পড়া একটা জাতিকে নিয়ে আসেন আলোর মশালের তলে।

জন্মগতভাবে কালো হওয়ার কারণে যাদেরকে সহ্য করতে হতো সীমাহীন অত্যাচার, মানুষ হয়েও যাদের কাটাতে হতো পশুর চেয়েও হীন জীবন, তাদের জন্য বিলিয়ে দিলিয়েছিলেন নিজের টগবগে যৌবন। এই ম্যান্ডেলাকে আদর করে, ভালোবেসে মাদিবা ডাকবে না তো কাকে ডাকবে বলুন?

১৯১৮ সালের ১৮ জুলাই দক্ষিণ আফ্রিকার কেপ প্রদেশের একটি সম্ভ্রান্ত গোত্র প্রধানের পরিবারে তার জন্ম। মা তার ডাক নাম রেখেছিলেন রোলিহলাহা, যার অর্থ যে ডাল ভেঙে ফেলে, অর্থাৎ দুষ্টু। এই দুষ্টু ছেলে বড় হয়ে একদিন একটা সমাজকে ভেঙে দেবে, তা হয়তো তার মাও ভাবেননি। বলতে গেলে সোনার চামচ মুখে নিয়েই জন্ম হয় তার। কিন্তু যার কপালে লেপা আছে সংগ্রামের তিলক, তার মুখে সোনার চামচ কি মানায়?

মাত্র নয় বছর বয়সে বাবা হারান ম্যান্ডেলা। নিজের জন্মভূমি ত্যাগ করতে হয় তৎকালীন ঔপনিবেশিক সরকারের চক্ষুশূল হওয়ার কারণে। শুরু হয় সংগ্রামের জীবন। কিন্তু সেই জীবনকেও ম্যান্ডেলা জয় করতে থাকেন সাহস এবং বুদ্ধিমত্তার সাথে। স্কুলে তাই এক শিক্ষিকা তার নামের আগে জুড়ে দেন নেলসন শব্দটি। সেই থেকে রোলিহলাহলা ডালিভুঙ্গা ম্যান্ডেলা হয়ে ওঠেন নেলসন ম্যান্ডেলা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/18/1563465245164.jpg
তরুণ ম্যান্ডেলা ◢

 

পড়াশোনায় তুমুল মেধাবী ম্যান্ডেলা সারা বিশ্বের কাছে অন্যায়ের বিরুদ্ধে আজন্ম প্রতিবাদী ও সংগ্রামের প্রতীক হিসেবে আজকে পরিচিতি লাভ করেছেন। তার সেই প্রতিবাদী স্বভাবের শুরুটা শেশব কৈশোর থেকেই। ফোর্ট হেয়ার বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে সংগ্রামী জীবনের সঙ্গী টাম্বোর সাথে পরিচয় ঘটে তার। যার সাথে ম্যান্ডেলা সারা জীবন খুবই ঘনিষ্ঠ ছিলেন। এই বিশ্ববিদ্যালয়ে পড়াকালীনই ম্যান্ডেলা জড়িয়ে পড়েন রাজনীতিতে। প্রথম বর্ষেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ছাত্র সংসদের ডাকা আন্দোলনে অংশ নেন। ফলস্বরূপ বেরিয়ে যেতে হয় বিশ্ববিদ্যালয় থেকে। সেখান থেকে চলে যান জোহানসবার্গ। একটি খনিতে প্রহরীর কাজ নেন। পরবর্তীতে একটি আইনি সেবাদান প্রতিষ্ঠানের কেরানি হিসেবে চাকরি শুরু করেন। এই প্রতিষ্ঠানে চাকরি করার সময়েই তিনি তার স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন। এখানে তার সাথে পরিচয় হয় জো স্লাভো, হ্যারি শোয়ার্জ এবং রুথ ফাস্টের। পরবর্তী সময়ে এদেরকে নিয়েই তিনি তার বর্ণবাদ বিরোধী আন্দোলন শুরু করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/18/1563465592154.jpg
যুবক বয়সে ম্যান্ডেলা ◢

 

আন্দোলনের শুরুতে ভারতের মহাত্মা গান্ধির 'অহিংস' মতকে গ্রহণ করেছিলেন ম্যান্ডেলা এবং তার সহযোগীরা। তাই তারা কাউকেই আঘাতের পক্ষপাতি ছিলেন না। এরই মাঝে ১৯৪৮ সালে ক্ষমতায় আসে আফ্রিকানদের দল ন্যাশনাল পার্টি। এই দলটি বর্ণবাদে বিশ্বাসী ছিল। আর ম্যান্ডেলাও একই সময়ে সক্রিয়ভাবে রাজনীতিতে অংশগ্রহণ করেন। ধীরে ধীরে শান্তিপূর্ণভাবে আন্দোলন এগিয়ে যায়। সংলাপ, শান্তি আলোচনা ইত্যাদির মাধ্যমে জনমত তৈরির কাজ চলে। ১৯৫২ সালে তিনি অসহযোগ আন্দোলনে নেতৃত্ব দেন। কিন্তু সেই শান্তি বেশি দিন স্থায়ী হয় না। বর্ণবাদী সরকার তাদের প্রতি মারমুখী আচরণ শুরু করে। বর্ণবাদী শ্বেতাঙ্গ সরকার ১৯৫৬ সালের ৫ ডিসেম্বর ম্যান্ডেলাসহ ১৫০ জন বর্ণবাদবিরোধী নেতাকে দেশদ্রোহিতার অপরাধে গ্রেপ্তার করে। কিন্তু পরবর্তীতে তারা নির্দোষ প্রমাণিত হয়ে মুক্তি পান।

মুক্তি পাবার পর আন্দোলন আরো বেগবান হয়। মানুষ তাদের অধিকারের ব্যাপারে সচেতন হতে শুরু করে। ১৯৬০ সালে শার্পভিলে কৃষ্ণাঙ্গ শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি ছুড়তে থাকে। ৬৯ জন নিহত হলে বর্ণবাদ বিরোধী আন্দোলন তীব্র হয়ে উঠে। শান্তিপূর্ণ অহিংস আন্দোলন রূপ নেয় সহিংস আন্দোলনে।

এসময় এক বক্তৃতায় নেলসন ম্যান্ডেলা বলেছিলেন, সরকার যখন নিরস্ত্র এবং প্রতিরোধবিহীন মানুষের ওপর পাশবিক আক্রমণ চালাচ্ছে, তখন সরকারের সঙ্গে শান্তি এবং আলোচনার কথা বলা নিস্ফল। ফলস্বরূপ সহিংসতা ছড়িয়ে পড়ে সর্বত্র। তারা অহিংস আন্দোলনের পথ থেকে সরে এসে ‘যেমন কুকুর তেমন মুগুর’ পদ্ধতি অবলম্বন করেন। ম্যান্ডেলা পরবর্তীতে স্বীকার করেন যে এই আন্দোলন করতে গিয়ে অনেক সময় অনেক নিরীহ লোককে প্রাণ হারাতে হয়েছে। আর এটিকে কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্র সরকার ম্যান্ডেলা ও তার দল এএনসিকে নিষিদ্ধ ঘোষণা করে। পরবর্তীতে ২০০৮ সালে তারা ম্যান্ডেলার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়।

সহিংস আন্দোলনে নেতৃত্ব দেওয়ার কারণে ১৯৬২ সনের ৫ আগস্ট ৪০ বছর বয়সী ম্যান্ডেলাকে গ্রেফতার করা হয়। যার ফলে তার জীবন থেকে হারিয়ে যায় ২৭ টি বছর। তবে জেলে থেকেও ম্যান্ডেলা দমে যাননি। জেলে বসেই তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষণ কর্মসূচির আওতায় পড়াশোনা শুরু করেন এবং আইনে স্নাতক ডিগ্রি লাভ করেন। 

জেলে থাকাকালীন তিনি প্রায় নানা সময়ে তার প্রিয়জনদের কাছে চিঠি লিখতেন। স্ত্রী, পুত্র, কন্যাসহ অনেকের কাছেই চিঠি পাঠাতেন। জেলে থাকাকালীনই তার মা মারা যান। কিন্তু তাকে শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে দেওয়া হয়নি। নির্জন কারাগারে বসে তিনি লেখেন, “তোমাকে আর কোনোদিন দেখতে পাব না! ভাবতেই পারছি না।” এই ক্ষত মুছতে না মুছতেই তার এক ছেলে সড়ক দুর্ঘটনায় মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় তিনি ম্যান্ডেলার একটি প্যান্ট পরেছিলেন। ম্যান্ডেলা লেখেন, “মৃত্যুর সময় আমার একটি প্যান্ট পরে ছিল সে। সেটা তার বড়ই হওয়ার কথা। তার যথেষ্ট কাপড়চোপড় থাকা সত্ত্বেও আমার কাপড় পরার কোনো কারণ ছিল না। তবু সে পরেছিল। এই যে আবেগ, এটাই আমাকে গভীরভাবে ছুঁয়ে গিয়েছিল। বাড়িতে আমার অনুপস্থিতি, আমার কারাগারে থাকা, সন্তানদের ওপর কী মনস্তাত্ত্বিক প্রভাব ফেলেছিল; তা আমার মনকে উত্তাল করে দিল।” এমনি দুঃখ কষ্টে তার জীবন কাটতে থাকে নির্জন অন্ধকারে। কিন্তু তবুও তার এ নিয়ে কোন অভিযোগ ছিল না। তিনি বলতেন, “যদি জেলে না যেতাম, তাহলে অনেক কিছু শেখা বাকি থাকত।”

কথায় আছে, আপনি হয়তো একজনকে মেরে ফেলতে পারবেন, কিন্তু তার আদর্শকে কখনো মেরে ফেলতে পারবেন না। এই কথাই যেন প্রতিফলিত ম্যান্ডলার জীবনে। ম্যান্ডেলা জেলে থাকাকালীনই ম্যান্ডেলার পক্ষে সারা বিশ্বব্যাপী জনমত তৈরি হতে থাকে। দীর্ঘ জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি মুক্তি দেওয়া হয় তাকে। এরপরে তিনি আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস তথা এএনসির দায়িত্ব গ্রহণ করেন এবং ১৯৯৪ সালে ক্ষমতায় আসীন হন। যা ১৯৯৯ পর্যন্ত ব্যাপ্ত ছিল। সেই সময় তিনি সারা বিশ্বের কাছে হয়েছিলেন সমাদৃত, সিক্ত হয়েছিলেন ভালোবাসায়। 

 

 

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/18/1563466238205.jpg

বাংলাদেশে ম্যান্ডেলা ◢

 

আমরা অনেকেই জানিনা নেলসন ম্যান্ডেলা একবার আমাদের বাংলাদেশেই এসেছিলেন। সময়টা ১৯৯৭ সাল। মার্চের ২৬ তারিখ। বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী দিবস। আফ্রিকার রাষ্ট্রপতি নেলসন ম্যান্ডেলা বাংলাদেশে এসেছেন। একই সময়ে এসেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট ইয়াসির আরাফাত ও তুরস্কের রাষ্ট্রপ্রধান সুলেমান ডেমিরেলের মতো বিশ্বনেতা। বাংলাদেশে এসে তিনি এদেশের স্বাধীনতা আন্দোলনের সাথে নিজের বর্ণবাদবিরোধী আন্দোলনকে তুলনা করে দুটি আন্দোলনকেই মানুষের মুক্তির আন্দোলন হিসেবে আখ্যা দেন। বাংলাদেশের অনেক সম্ভাবনার কথা বলছিলেন তিনি। বলেছিলেন, কিছু আন্তরিক উদ্যোগ গ্রহণ করলেই কিন্তু দেশটি পাল্টে যেতে পারে। এজন্য দরকার স্বচ্ছতার ভিত্তিতে সুশাসন প্রতিষ্ঠা করা। নইলে দেশ মুখ থুবড়ে পড়বে। কারণ, স্বচ্ছতা না থাকলে দায়বদ্ধতাও থাকবে না। তখন দুর্নীতি ছড়িয়ে পড়বে। তিনি জোর দিয়ে বলেছিলেন শিক্ষা-ধর্ম-বর্ণনির্বিশেষে সব মানুষের অধিকার নিশ্চিত করার কথাও।

আজকেও আমরা ম্যান্ডেলার কথাগুলোর যৌক্তিকতা গভীরভাবে উপলব্ধি করি। তার এই সামান্য কয়টি কথা থেকেই বোঝা যায় তিনি আসলে কত গভীর এবং কত বিচক্ষণ মাপের রাজনীতিবিদ ছিলেন।

বর্ণিল জীবনে তিনি দুইশ’র বেশি পুরস্কার পেয়েছিলেন। তার মধ্যে রয়েছেন নোবেল পুরস্কার ও ভারতরত্ন পুরস্কারের মতো বড় বড় সব অর্জন।

শেষ জীবনে এসে রোগ ব্যাধি বাসা বাঁধে শরীরে। ২০১৩ সালের ৮ জুন তিনি ফুসফুসে সংক্রমণের কারণে প্রায় দুই মাস হাসপাতালে কাটান। ২১ সেপ্টেম্বর তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। ওই বছরের ৫ ডিসেম্বর নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই মহান সংগ্রামী।

নেলসন ম্যান্ডেলাকে একবার জিজ্ঞেস করা হয় তিনি কিভাবে মানুষের কাছে স্মরণীয় হয়ে থাকতে চান? উত্তরে বলেন তিনি বলেন, “আমি চাই আমার সম্পর্কে লোকে এমন কথাই বলুক যে, এখানে এমন এক ব্যক্তি ঘুমিয়ে আছেন, যিনি পৃথিবীতে তার কর্তব্য সম্পাদন করেছেন।”

ম্যান্ডেলার এই ইচ্ছেটাও হয়তো পূরণ হয়েছে আজ।

বাংলার নবজাগরণে এক বিদেশি দূত

বাংলার নবজাগরণে এক বিদেশি দূত
হেনরি লুই ভিভিয়ান ডিরোজিওর ভাস্কর্য

আঠার শতকের মাঝামাঝিতে নবাব সিরাজউদ্দৌলার পরাজয়ের কারণে ইস্ট ইন্ডিয়া কোম্পানির মাধ্যমে ইংরেজরা বাংলা শাসনের একচেটিয়া সুযোগ পায়। এর ফলে তাদের মাধ্যমে ইউরোপের আধুনিকতার ছোঁয়া বাংলায় লাগে। এটাকে সেসময় হিন্দু রক্ষণশীল সমাজ গ্রহণ করতে চায়নি। কেননা তারা যুক্তিকে ভয় পায়। যুক্তি তাদের বিশ্বাসকে ভেঙে দিতে পারে। এই পশ্চাদমুখী সমাজকে নব আলোয় আলোকিত করতে ঊনিশ শতকের গোড়ায় আবির্ভূত হন হেনরি লুই ভিভিয়ান ডিরোজিও। বাংলায় নবজাগরণে অবিস্মরণীয় একটি নাম।

ডিরোজিওর জন্ম ১৮০৯ সালের ১৮ এপ্রিল কলকাতার মৌলালি অঞ্চলে ইউরেশীয় পরিবারে। তার বাবা ছিলেন পর্তুগিজ। আর মা ছিলেন ভারতীয়। সে হিসেবে তিনি ইউরেশীয়। মাত্র ছয় বছর বয়সে মা-কে হারান তিনি। ইউরোপের রক্ত গায়ে থাকলে কী হবে মনেপ্রাণে তিনি একজন খাঁটি বাঙালি। তিনি যুক্তিবাদী দার্শনিক, স্বাধীন চিন্তাভাবনার উপাসক, অসাম্প্রদায়িক ও দেশপ্রেমিক মানুষ। ইউরেশীয়রা তখনকার সময়ে অবহেলার পাত্র ছিল। তাদের জন্য নানা ধরনের নিয়মকানুন ছিল। সরকারি স্কুল-কলেজে পড়ার সুযোগ ছিল না। আইন-আদালতের ক্ষেত্রেও তাদের উপেক্ষা করা হতো। তারা সকল পেশায় প্রবেশ করতে পারত না, ছিল নানা নিষেধাজ্ঞা। বলা চলে তারা ছিল নিপীড়িত শ্রেণির অন্তর্ভূক্ত।

শিক্ষাজীবনে ডেভিড ড্রামন্ড ছিলেন ডিরোজিওর আদর্শ শিক্ষক। ১৮১৫-২৩ সাল পর্যন্ত তিনি ড্রামন্ডের কাছ থেকে শিক্ষালাভ করেন। তার সান্নিধ্যে থেকে শিল্প-সাহিত্য, ইতিহাস, দর্শন, ভাষা, সংস্কৃতি বিষয়ে জ্ঞানার্জনের ফলে তার মধ্যে পরিবর্তনের জোয়ার আসে। এজন্য তিনি ধর্মের সমস্ত গোঁড়ামিকে উপড়ে ফেলায় ছিলেন বদ্ধপরিকর। সেসময় পাশ্চাত্য ভাবধারার সাথে হিন্দু রক্ষণশীলতার বিরোধ বাঁধে। কিন্তু তিনি পাশ্চাত্যের আধুনিকতা সমাজে ছড়ানোর হাল ধরেন। ফলে তৎকালীন রক্ষণশীল হিন্দুরা ডিরোজিওর প্রতি রুষ্ট হন। তার বিরুদ্ধে হিন্দু ও খ্রিস্টান ধর্ম অবমাননার অভিযোগ ছিল। কিন্তু পাশ্চাত্যের জ্ঞান-বিজ্ঞানের আলোকে এদেশের মানুষদের আমূল চিন্তাধারা পাল্টে দেওয়ার পক্ষে তার নৈতিকতা কাজ করছিল। এই প্রক্রিয়াকে তিনি সফল করেছিলেন তার ছাত্র ও ভাবশিষ্যদের মাধ্যমে। তার সম্প্রদায়ের ওপর হীন দৃষ্টিভঙ্গির প্রভাবের প্রতিবাদও তিনি হিন্দু কলেজের শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিয়েছেন শিক্ষকতাকালীন। তার অনুগামীদের ইয়ং বেঙ্গল বলা হয়। এই ইয়ং বেঙ্গলরা চলাফেরা, খাদ্যাভ্যাসে, চেতনায় তৎকালীন সমাজের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে।

হিন্দু কলেজে শিক্ষকতাকালীন তিনি প্রচলিত সমাজ ব্যবস্থার বিরুদ্ধে কষাঘাত করেন। এজন্য তিনি অনেকের রোষানলে পড়েছিলেন। তার কাছ থেকে শিক্ষা গ্রহণের ব্যাপারে ছাত্ররা ছিলেন উদগ্রীব। ধর্ম বা ঈশ্বর নিয়ে তাকে প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি এখনো ঈশ্বর বা ধর্ম সম্পর্কে চরম সত্যটি অবগত হতে পারিনি। এর ফলে তার বিরুদ্ধে অভিযোগ ওঠে কলেজ থেকে। ধর্ম বিষয়ে এমন উক্তির ফলে ১৮৩০ সালে তার বিরুদ্ধে এক আদেশ জারি করে কর্তৃপক্ষ। কিন্তু এই আদেশ ছাত্রদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। ফলে পরবর্তীতে নানা অজুহাতে হেনস্তা করতে চেয়েছিল কলেজ কর্তৃপক্ষ। তিনি ছাত্রদের বলতেন, কোনো বিষয়ে মত প্রকাশের আগে পক্ষ-বিপক্ষের যুক্তির আলোকে বিচার-বিশ্লেষণ করে যদি মনে হয় সঠিক, তবেই তা জনসম্মুখে প্রকাশে বাধা নেই।

হিন্দু কলেজের প্যারীদাঁস মিত্র, দক্ষিণারঞ্জন মুখোপাধ্যায়, রসিককৃষ্ণ মল্লিক, রাধানাথ সিকদার, রেভারেন্ড কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়, রামগোপাল ঘোষ, হরচন্দ্র ঘোষ তার অনুসারী ছাত্র। এদের অনেকেই পরবর্তীতে সাহিত্যের ক্ষেত্রে হয়ে ওঠেন অবিস্মরণীয়। সাংবাদিকতায়ও এদের কয়েকজনের নাম উল্লেখযোগ্য। হিন্দু কলেজের বাইরে নিজের বাড়িতে ও মানিকতলায় শ্রীকৃষ্ণ সিংহর বাগানবাড়ির ঘরে ডিরোজিও অ্যাকাডেমিক অ্যাসোসিয়েশন গড়ে মুক্তচিন্তা বিকাশের চেষ্টা চালিয়ে গিয়েছিলেন। ধর্মীয় গোঁড়ামি ও অন্ধবিশ্বাস থেকে ছাত্রদের মুক্তি দিতে যুক্তিবাদী ও সত্যসন্ধানী করে তোলায় তিনি ব্রতী ছিলেন। বিজ্ঞানমনস্কতা ও মানবতাবাদের প্রসার ঘটানো, নারী শিক্ষা ও নারী স্বাধীনতার পক্ষে জনমত গড়ে তোলা, সংবাদপত্রে স্বাধীনতার জন্য আন্দোলন গড়ে তোলা, স্বদেশপ্রেম বা জাতীয়তাবাদের বিকাশ ঘটানোর প্রতি ছিলেন সোচ্চার। প্রচলিত সামাজিক, অর্থনৈতিক, ধর্মীয়-রাষ্ট্রীয় সংস্কার বা কুসংস্কারগুলোর বিরুদ্ধে স্বাধীন মতামত প্রদানের ব্যবস্থা করে ছাত্রদের মনে চিন্তার বিকাশ ঘটানোয় রাখেন উল্লেখযোগ্য অবদান। তিনি ক্লাসের ছকবাঁধা পাঠ্যক্রমের মধ্যে আবদ্ধ থাকেননি বরং শিক্ষার্থীদের বিতর্ক ও পত্রিকা বের করার উৎসাহ দিয়ে মনের ভিত্তিকে শক্ত করিয়েছেন। তার প্রভাবে কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের সম্পাদনায় ‘দ্য এনকোয়ারার’ ও দক্ষিণারঞ্জনের সম্পাদনায় প্রকাশিত হয় ‘জ্ঞানান্বেষণ’। এসব পত্রিকা প্রকাশ সমাজ বদলে দেওয়ার হাতিয়ার হিসেবে কাজ করেছিল। তাই এদের সঙ্গে রক্ষণশীল সমাজের একটি দ্বন্দ্ব চলতে থাকে।

১৪ বছর বয়সে তিনি লেখাপড়ার ইতি ঘটান কর্মের মাধ্যমে শিক্ষা অর্জনের উদ্দেশ্যে। তিনি উচ্চশিক্ষা আর গ্রহণ করেননি। ভেবেছিলেন এই সমাজ কিভাবে কলুষমুক্ত করা যায়, তার উপায় অন্বেষণ করা। দুটি চাকরির অফার পান তিনি। একটি ‘দ্য ইন্ডিয়া গ্যাজেট’-এর সহসম্পাদক হিসেবে অন্যটি হিন্দু কলেজে শিক্ষকতার। জানা যায়, তিনি দুটি চাকরি করেন একই সাথে। মাত্র ১৭ বছর বয়সে তিনি শিক্ষক হিসেবে হিন্দু কলেজে যোগদান করেন। তিনি শুধু সাংবাদিক ছিলেন না, কবিও ছিলেন। কবিতা লেখার উৎসাহ দিতেন ‘দ্য ইন্ডিয়া গ্যাজেট’-এর সম্পাদক ড. জন গ্রান্ট।

সমাজ সংস্কারের পাশাপাশি তিনি চিন্তারও সংস্কার করেছেন। চিন্তায় পরিবর্তন না আনতে পারলে কোনো কিছুর উন্নয়ন সম্ভব নয়। রাজা রামমোহন রায় ছিলেন ডিরোজিওর পূর্ববর্তী বাঙালি দার্শনিক ও সমাজ সংস্কারক। কলকাতায় রাজা রামমোহন রায় থাকলেও সেসময় তার সাথে ডিরোজিওর পরিচয় ঘটেনি। যদি ঘটত তাহলে সংস্কারের গতিতে ভিন্ন রূপ লক্ষ করা যেত। গির্জা ও খ্রিস্টধর্ম সম্পর্কে তার অভিমতের কারণে সমাজপতিরা তার প্রতি ছিল বিরূপ। ভারতীয় হয়েও তিনি রক্ষণশীল হিন্দুর কাছে বিধর্মী অন্যদিকে খ্রিস্টান হয়েও ইউরেশীয় হওয়ার জন্য শাসকগোষ্ঠীর কোনো সাহায্য পাননি। ১৮৩১ সালের ২৩ ডিসেম্বর তিনি কলেরায় আক্রান্ত হয়ে মারা যান।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র