Alexa

জাহিদুরের শপথগ্রহণ: ধরা দিল ২৭ বছরের স্বপ্ন

জাহিদুরের শপথগ্রহণ: ধরা দিল ২৭ বছরের স্বপ্ন

বিএনপির সংসদ সদস্য জাহিদুর রহমান, ছবি: সংগৃহীত

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে হঠাৎ করেই সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন ঠাকুরগাঁও-৩ আসনে বিএনপির প্রার্থী জাহিদুর রহমান। নতুন আলোচনার জন্ম দিয়েছেন তিনি। তবে দলের নির্বাচিত বাকি সদস্যরা শপথ নেবেন কি-না, তা এখনও স্পষ্ট নয়।

দল যাই সিদ্ধান্ত নিক না কেন, শপথ নিয়ে নিজেকে সংসদ সদস্য হিসেবে পরিচয় দিতে পারাটা জাহিদুর রহমানের সৌভাগ্যই বটে। কেননা এই পদটি পাওয়ার জন্য দীর্ঘ ২৭ বছর ধরে সাধনা করে আসছেন তিনি।

১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে ধানের শীষ প্রতীকে প্রথম বারের মতো প্রতদ্বন্দ্বিতা করেন জাহিদুর রহমান। সেবার আওয়ামী লীগের প্রার্থী মকলেসুর রহমানের কাছে পরাজিত হন। এরপর ১৯৯৬ সালের নির্বাচনে তিনি মনোনয়ন পাননি। ২০০১ সালের নির্বাচনে অংশ নিয়ে তিনি আট হাজার ৩৬৯ ভোট পেয়ে তৃতীয় হন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/25/1556179865690.jpg

এরপর নবম জাতীয় সংসদ নির্বাচনে ওই আসনে মহাজোটের প্রার্থী জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য হাফিজউদ্দিন আহম্মেদ লাঙ্গল প্রতীকে নির্বাচন করে বিজয়ী হন। কাজেই সেবারও যথারীতি পরাজিত হন জাহিদুর। আর দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি।

অবশেষে গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে বিএনপির ভরাডুবি হয়। এরপরও বিএনপির ছয়জন সংসদ সদস্য নির্বাচিত হন। তবে দলের পক্ষ থেকে সেই ফলাফল প্রত্যাখ্যান করা হয়। দলের সিদ্ধান্ত হয়- নির্বাচিত কোনো প্রতিনিধি শপথ নেবে না।

কিন্তু দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে সংসদে যাওয়ার সিদ্ধান্ত নেন জাহিদুর রহমান। ১৯৯১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত দীর্ঘ সময়ের লালিত স্বপ্ন বাস্তবায়ন করতে যাচ্ছেন তিনি। শপথগ্রহণের মধ্য দিয়ে তিনি স্বীকৃতি পেলেন; হলেন- এমপি জাহিদুর রহমান।

আরও পড়ুন: শপথ নিলেন বিএনপি নেতা জাহিদুর রহমান

আপনার মতামত লিখুন :

রাজনীতি এর আরও খবর