জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ ‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ’

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ' নামে নতুন  রাজনৈতিক উদ্যোগের ঘোষণা দেন জামায়েতের বহিষ্কৃত ও সংস্কারপন্থীরা , ছবি: বার্তা২৪.কম

‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ' নামে নতুন রাজনৈতিক উদ্যোগের ঘোষণা দেন জামায়েতের বহিষ্কৃত ও সংস্কারপন্থীরা , ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘জন আকাঙ্ক্ষার বাংলাদেশ' নামে নতুন রাজনৈতিক মঞ্চের ঘোষণা দিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামী থেকে বহিষ্কৃত নেতা ও ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি মজিবুর রহমান মঞ্জু। 'স্বাধীন সত্তার বিকাশে অধিকার ও কল‍্যাণরাষ্ট্র প্রতিষ্ঠার রাজনীতি' এই মূলমন্ত্রকে সামনে রেখে এই উদ্যোগ বলে জানিয়েছেন তিনি। মূলত জামায়েতের বহিষ্কৃত ও সংস্কারপন্থীরা একত্র হয়েছেন এ নতুন উদ্যোগের সঙ্গে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে রাজধানীর বিজয়নগর হোটেল ৭১ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ উদ্যোগের ঘোষণা দেন মজিবুর রহমান মঞ্জু।

তিনি বলেন, 'প্রচলিত কোনো রাজনৈতিক ধারা বা দলের অনুসারী কিংবা অনুরক্ত নই। এটা সম্পূর্ণ স্বাধীন স্বাধীন উদ‍্যোগ, একটি স্বতন্ত্র ধারা। জামায়াতে ইসলামীসহ বিদ‍্যমান কোনো দলের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষাকে ধারণ করে প্রতিশ্রুত বাংলাদেশ রাষ্ট্র গড়ে তুলতে হলে জাতীয় জীবনের সকল অর্জন ও ঐক‍্যের জায়গাগুলো সমন্বিত করে নতুন বাংলাদেশের ভিত্তি প্রস্তুত করা প্রয়োজন।’

আরও পড়ুন: যে কারণে জামায়াত ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক

এজন্য অন্তত তিনটি বিষয়ের ওপর জাতীয় ঐক‍্যমতের কোনো বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন 'স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণপ্রতিরক্ষা; মানবাধিকার, সুশাসন ও জবাবদিহিতা; অর্থনৈতিক উন্নতি, সমতা এবং কল‍্যাণরাষ্ট্র প্রতিষ্ঠা। এই বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে রাজনীতির পূণর্বিন‍্যাস ও রাষ্ট্রের পূণর্গঠনে জাতীয় ঐক‍্যমত সৃষ্টিতে কাজ করব।’ 

জামায়াতের বহিষ্কৃত এ নেতা বলেন, 'যারা আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হবেন কিংবা চিন্তা ও কর্মপন্থায় একমত পোষণ করবেন, তাদের সকলকে নিয়ে এই উদ্যোগের মধ্য দিয়ে আমরা নতুন একটি রাজনৈতিক দল গড়ে তুলব। আলোচনা, পর্যালোচনা করে আমরা সংগঠনের নাম, কাঠামো, কর্মপদ্ধতি, লক্ষ্য ও কর্মসূচি চূড়ান্ত করব। শনিবার (২৭ এপ্রিল) থেকে আমাদের কাজ শুরু হল।

আমরা আশাবাদী, যথাসময়ে ইশতেহার, সাংগঠনিক কাঠামো এবং এতে যুক্ত নেতৃবৃন্দের কার কি দায়িত্ব তা জানাতে জাতির সামনে হাজির হতে পারব। যার ভিত্তিতে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে স্বাধীন সত্তায় বিকশিত হওয়ার রাজনীতি; মানবিক সম্ভাবনার বিকাশ, সমৃদ্ধ ও কল্যাণরাষ্ট্র নির্মাণের সামষ্টিক সংগ্রাম।

আরও পড়ুন: ঘোরতর সঙ্কটে জামায়াত, অস্তিত্ব বিপন্নের পদধ্বনি!

এই রাজনৈতিক দল হবে সত্যিকার অর্থে ইনক্লুসিভ ও একটি ইতিবাচক বাংলাদেশ গড়ার নতুন রাজনৈতিক কার্যক্রম।' 

এ সময় সাবেক সেনা সদস্য মাওলানা আব্দুল কাদের, তরুণ ব‍্যবসায়ী নাজমুল হুদা, ব‍্যরিস্টার জুবায়ের আহমেদ ভুইয়া, সাবেক বিমান বাহিনীর সদস্য সালাউদ্দিন, ব‍্যরিস্টার তাজুল ইসলাম উপস্থিত ছিলেন। এর বাইরে রাজনৈতিক ব‍্যক্তিত‍্ব, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। 

 

 

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর