Alexa

ছাত্রলীগের নতুন কমিটি

কমিটি বাতিল করতে পদবঞ্চিতদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

কমিটি বাতিল করতে পদবঞ্চিতদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

ছাত্রলীগের সদ্য ঘোষিত কমিটি বাতিলের দাবিতে পদবঞ্চিতদের বিক্ষোভ, ছবি: বার্তা২৪

৪৮ ঘণ্টার মধ্যে ছাত্রলীগের সদ্য ঘোষিত কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি বাতিল করার দাবি জানিয়েছেন পদবঞ্চিতরা। পুনরায় কমিটি ঘোষণা করতে এই আল্টিমেটাম দিয়েছেন তারা।

মঙ্গলবার (১৪ মে) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মধুর ক্যানটিনে সংবাদ সম্মেলন করে এই দাবি জানান পদবঞ্চিতরা। তাদের পক্ষে দাবিগুলো তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য ও শামসুন্নাহার হল ছাত্রলীগের সভাপতি নিপু ইসলাম তন্বী।

সোমবার (১৩ মে) বিকালে ঘোষিত কমিটির উপ-সাংস্কৃতিক সম্পাদক পদ পেলেও তা প্রত্যাখ্যান করেন তিনি। বলেন, ৪৮ ঘণ্টার মধ্যে এই কমিটি বাতিল না করলে আমরা অনশনে যাব। পদত্যাগ করব।

তাদের অভিযোগ, এ কমিটিতে অযোগ্য, বিবাহিত, মাদকের সাথে জড়িতদের ভালো পদ দেওয়া হয়েছে। অথচ ত্যাগীদের মূল্যায়ন করা হয়নি। কমিটিতে ছাত্রদল, অছাত্র, ব্যবসায়ী, বয়স্ক ও বিতর্কিতদের স্থান দেওয়া হয়েছে। রাজপথের সক্রিয় কর্মীদের বঞ্চিত করা হয়েছে।

সোমবার সন্ধ্যায় মধুর ক্যানটিনে পদপ্রাপ্তদের হামলার তীব্র সমালোচনা করেন তারা। ওই হামলার প্রতিবাদ জানিয়ে সংবাদ সম্মেলনের শুরুতে লিখিত বক্তব্য পাঠ করেন ছাত্রলীগের সাবেক কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফুদ্দিন বাবু।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/14/1557825286012.jpg

তিনি বলেন, ছাত্রলীগ মানেই এক হাতে কবিতার খাতা, অন্যহাতে প্রতিবাদের স্ট্যানগান; শোষণ নিপীড়ন প্রতিরোধের অনন্য হাতিয়ার। কিন্তু ইতোমধ্যে কেন্দ্রীয় নির্বাহী সংসদের পূর্ণাঙ্গ কমিটি হয়েছে, যাতে পদ দেওয়া হয়েছে ৩০১ জনকে। নিবেদিত প্রত্যেকটি ছাত্রলীগ নেতাকর্মীর আজ আনন্দিত হওয়ার কথা ছিল। কিন্তু তা না করে উল্টো ভারাক্রান্ত মন নিয়ে সংবাদ সম্মেলন করতে হচ্ছে।

পদবঞ্চিতদের বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলনে যারা হামলা চালিয়ে রক্তাক্ত করেছে, সুষ্ঠু তদন্তের মাধ্যমে তাদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানান তিনি। 

ডাকসুর কমন রুম ও ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক বিএম লিপি বলেন, শোভন-রাব্বানীর বাসায় সবসময় যারা থেকেছে, সময় দিয়েছে, তাদেরকেই নেতা বানানো হয়েছে। যারা ছাত্রলীগের জন্য ত্যাগ স্বীকার করেছে, তাদের মূল্যায়ন করা হয়নি। আমাদের উপর ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদকের প্রত্যক্ষ নির্দেশে হামলা করা হয়েছে।

কমিটি বাতিল করতে পদবঞ্চিতদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ডাকসুর সদস্য পদবঞ্চিত তানভীর হাসান সৈকত, ফরিদা পারভীন, কবি জসিম উদ্দিন হলের ছাত্রলীগ সভাপতি সাহেদ খান প্রমুখ।

এর আগে ঢাবির হাকিম চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন পদবঞ্চিতরা। মিছিলটি কলা ভবন প্রদক্ষিণ করে মধুর ক্যানটিনে গিয়ে শেষ হয়। এ সময়, ‘বিতর্কিত কমিটি, মানি না, মানব না’, ‘বিবাহিতদের কমিটি, মানি না মানব না’ বলে স্লোগান দেন তারা।

আরও পড়ুন: ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি

আরও পড়ুন: একদিকে শুভেচ্ছা, অন্যদিকে ক্ষোভ

আরও পড়ুন: ছাত্রলীগের কমিটিতে আলোচিত লাবণী

আপনার মতামত লিখুন :

রাজনীতি এর আরও খবর