বার্তা২৪-এ বঙ্গবন্ধুর অর্থনীতি ভাবনা নিয়ে ড. আতিউরের তিন পর্বের গবেষণা-প্রবন্ধ

ঢাকা : ১৫ আগস্ট—জাতীয় শোক দিবস উপলক্ষে বার্তা টোয়েন্টিফোর প্রকাশ করছে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানের—‘বঙ্গবন্ধুর কল্যাণধর্মী উন্নয়ন ভাবনা ও সমকালীন বাংলাদেশ’ শীর্ষক তিন পর্বের গবেষণা-প্রবন্ধ।

উল্লেখ্য, আগামী ২৯ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি সেমিনারে প্রবন্ধটি পাঠ করার কথা রয়েছে ড. আতিউরের।

গবেষণালব্ধ এই প্রবন্ধটিতে উঠে এসেছে গরিব-দুখি জনগোষ্ঠীর উন্নয়নে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদূরপ্রসারী অর্থনীতি ভাবনা, কৃষি অগ্রাধিকার ভিত্তিক বিভিন্ন সময়োপযোগী কর্মসূচী গ্রহণ ও তাঁর অসামান্য নেতৃত্ব, রাজনৈতিক প্রজ্ঞা, মেধা-মমত্ববোধ, সততা এবং দেশপ্রেমের নানা অধ্যায়।

অর্থনীতি ক্ষেত্রে বঙ্গবন্ধুর দূরদর্শিতা প্রসঙ্গে এই গবেষক বলেন, “বঙ্গবন্ধুর—জনকল্যাণধর্মী দুখি ও বঞ্চিত মানুষের মুক্তির লক্ষ্যে নেওয়া দূরদর্শী উন্নয়ন কৌশলের নৈতিক ভিত্তি খুঁজে পাওয়া যায় ১৯৭২ সালে গৃহীত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের দ্বিতীয় পর্বে।”

তিনি জানান, ওই সংবিধানে ‘রাষ্ট্রীয় মৌলনীতি’র অংশ হিসেবে অর্থনীতি ও সমাজে সাম্য নিশ্চিত করা, গ্রামীণ অর্থনীতিকে উজ্জীবিত করা, খাদ্য, বস্ত্র, চিকিৎসা ও বাসস্থানের মতো মৌলিক অধিকার নিশ্চিত করা, নারীর ক্ষমতায়ন ও পরিবেশ সংরক্ষণের মতো অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন লক্ষ্যসমূহ স্থান করে নেয়।

অর্থনীতি ক্ষেত্রে স্বচ্ছ ধারণা ও এ-বিষয়ক নানান কর্মকাণ্ডে বঙ্গবন্ধুর উদ্যোগী মনোভাব—প্রভাবশালী নেতৃত্বের পাশাপাশি একজন সফল রাষ্ট্রপরিচালক হিসেবেও তাঁকে স্বীকৃতি দেয়। ড. আতিউর রহমানের প্রবন্ধে এ-সবকিছুই পরিসংখ্যান ও প্রামাণ্য দলিলসমেত তুলে ধরা হয়েছে।

আজ ১০ আগস্ট বার্তা২৪-এর ‘যুক্তিতর্ক’ বিভাগে প্রকাশিত হয়েছে প্রবন্ধটির প্রথম পর্ব। আগামী ১২ ও ১৪ আগস্ট প্রবন্ধটির বাকি দুটি পর্ব প্রকাশিত হবে।

প্রকাশিত প্রবন্ধের লিংক

হোম এর আরও খবর