অচেনা প্রভাত



শাকুর মজিদ

  • Font increase
  • Font Decrease

অলকের ডাকে ভোরবেলা ঘুম ভেঙে গেল বাবরের। কব্জিতে বাঁধা ক্যাসিও ঘড়িতে ডান হাতের তর্জনি টেপে। ঘড়ির লালচে আলোয় বাবর সময় দেখে। সকাল ৬টা ৩৮ মিনিট ৫৩ সেকেন্ড। এত ভোরে ঘুম থেকে ওঠার অভ্যাস বাবরের নেই। অলকেরও নেই। কিন্তু বাবর জানে আজ তাদের সকাল সকাল বিছানা ছাড়তে হবে। তবুও বাবর হিসেব করে দেখে সাড়ে সাতটা বাজতে ঢের বাকি। এত আগে ঘুম থেকে উঠে কী করবে। সাড়ে সাতটা পর্যন্ত যখন হলে থাকা যায়, কী দরকার এখনই বিছানা ছাড়ার?

বাবর মাথার নিচ থেকে নরম বালিশটি টেনে তুলে বুকের মধ্যে জড়িয়ে ধরে আরেকবার ঘুমাবার চেষ্টা করে। তার এই অভ্যাসটি পুরনো। খুব ভোরে ঘুম ভেঙে গেলেও বিছানা ছাড়া হয় না। এ জন্য প্রায়ই সকাল আটটার ক্লাশে তাদের যাওয়া হয় না। কিন্তু আজ?

অলক আবার ডাকে, বাবর ভাই, তাড়াতাড়ি ওঠেন। নিচে পুলিশ।

পুলিশের কথা শুনে বাবর বিছানা থেকে মাথা তুলল। নিচে গুমগুম শব্দ করে গাড়ি আসছে। হ্যান্ডমাইকে কারা যেন ঘোষণা দিচ্ছে। বাবরের বুঝতে বাকি নেই। সে বিছানা ছেড়ে উঠে যায়। অলক রুমে নেই। পিছন তাকিয়ে দেখে বারান্দার রেলিঙে হাত দিয়ে অলক দাঁড়িয়ে কী যেন খুব মনোযোগের সাথে দেখছে।

বাবরও বারান্দায় গিয়ে দাঁড়ায়। নিচে জলপাই রঙের অনেকগুলো গাড়ি। সব গাড়িতে চিতাবাঘের চামড়ার রঙের মতো পোশাক পরা মানুষ। সবার হাতেই দামী অস্ত্র। সব গাড়ির উপরে লাউডস্পিকার লাগানো।

চারতলার উপর থেকে সব দেখা যায়। বাবর দেখল হলগুলো ঘিরে রাখা হয়েছে পুলিশের গাড়ি দিয়ে। সে অলকের দিকে তাকাল। অলক বলে, বাবর ভাই, হল কি ছেড়ে দিতেই হবে?

বাবরও কোনো জবাব দিতে পারে না।

কালরাতে তারা তখন টিভির খবর দেখছিল। টিভির খবরের প্রতি কারো কখনো আগ্রহ দেখা যেত না। কিন্তু কাল দেখেছিল। ৩/৪ দিন আগে ঢাকা অবরোধের কর্মসূচির দিনে পুলিশ ৫ জনকে গুলি করে মেরে ফেলেছে। ঢাকায় খুব উত্তেজনা। প্রতি রাতে জঙ্গি আকারে মিছিল বেরোয়। বাবরের মিছিলের প্রতি আগ্রহ থাকে না। কিন্তু এ কদিন ধরে সেও নিয়মিত মিছিল করেছে। বুয়েটের নেতা ভাইদের সাথে কথা বলেছে। এভাবে এতগুলো মানুষ মরে গেল, কিচ্ছু হবে না?

নেতারা বলতেন, অস্থির হয়ো না বাবর, দেখো... সব ঠিক হয়ে যাবে।
বাবর বলল, যা করবার তাড়াতাড়ি করেন। কুইক। দেরি হয়ে যাচ্ছে।

কালরাতে ও যখন টিভিতে খবর দেখতে গিয়ে শুনল ঢাকা শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে তখন তার মাথায় রক্ত চড়ে যায়। রক্ত একা তার মাথায় চড়েনি। আরো অনেকের চড়েছে। নাহলে টিভিরুম ছেড়ে দিয়ে সবাই বেরিয়ে আসবে কেন?

বাবর বান্দায় বেরিয়ে শোনে ওদিক থেকে একটা মিছিল শুরু হয়েছে। কারা যেন স্বর তুলে বলছে, এই ক্যাম্পাস আমাদের, এই ক্যাম্পাস ছাড়ব না। বাবর দৌড়ে গিয়ে মিছিলে যোগ দিয়েছে। একবার ভেবেছিল লুঙ্গিটা পাল্টে প্যান্ট পরবে। কিন্তু মনে হলো তাতে অনেক দেরি হয়ে যাবে। লুঙ্গি পরেই মিছিলে যোগ দিয়েছে। গিয়ে দেখে অনেক ছেলেই লুঙ্গি পরে এসেছে। তরতর করে সিঁড়ি বেয়ে ছেলেরা নেমে এসেছে হাজারের উপর ছাত্র জড়ো হয়েছে ভিসির বাসার সামনে। সবার এক কথা, ‘ক্যাম্পাস ছাড়ব না।’ ছাত্রনেতারা ঘণ্টাখানেক আলাপ করে ভিসির বাসা থেকে বেরিয়ে এলেন। বাবর একজনকে জিজ্ঞাসা করে, কী খবর ভাই? নেতা ভাই জবাব দেন, স্যারের কিছু করার নেই, তিনিও আমাদের মতো টিভির নিউজে খবর পেয়েছেন। একজন চিৎকার করে ওঠে, তাহলে ভিসিকে বলে দেন, আমরা ক্যাম্পাস ছাড়ব না।

নেতা ভাই কোনো জবাব দেন না।

মিছিল শেষে ছাত্ররা শহীদ মিনারের কাছে এসে জড়ো হয়। একজন নেতা আঙ্গুল উঠিয়ে বক্তৃতা করেন। তার বক্তব্য হলো, কেউ কোনো অবস্থায় ক্যাম্পাস ছাড়বে না। সবাই ক্যাম্পাসে থাকবে। আজ ভোরবেলা পুলিশের এ আগ্রাসন দেখে মনে হয় না ছাত্ররা হলে থাকবে। তাই বাবর বলল, ঠিক বুঝতে পারছি না, মনে হয় থাকা যাবে না।

শফিক ভাইও পাশের কামরার বারান্দায় এসে দাঁড়িয়েছেন। বাবরকে বলেন, কী বাবর, তুমারও কি মনে অয় থাকতে পারবা?
বাবর বলে, দেখি না যতক্ষণ থাকা যায়।
শফিক ভাই বলেন, লাভ নাই। চুরাশিতে আছিলাম। সোহরাওয়ার্দী হলে বিডিআর ঢুইকা পোলাপানরে পিটাইছে। এইগুলাই আছিল। চেহারা দেইখা মনে অইতেছে আইজও পিটাইতে পারে। চলো যাইগা। তুমি যাইবা কোথায়?

শফিক ভাইয়ের সব কথার জবাব দিতে ইচ্ছা করে না। লোকটা কারণে অকারণে কথা বলে। ফেল করা ছাত্রদের অভ্যাসই এরকম। বছর বছর পড়ে থাকে। বন্ধুবান্ধব সব পাশ করে ইঞ্জিনিয়ার হয়ে যায়, নিজে সারাদিন জুনিয়রদের সাথে বকরবকর করে সময় কাটায়।
বাবর পাল্টা প্রশ্ন করে শফিক ভাইকে, আপনি তাহলে চলে যাচ্ছেন?
আরে কইলে অইলো? আমি যাইমু কোথায়? বাসার সবাই জানে আমি পাশ করে এখন চাকরি করি। যতবারই হল ভ্যাকেন্ট করে আমি থাইকা যাই। তুমি থাকবা নাকি?
কিভাবে থাকবেন?
টিরিক্স আছে। বাইত্থেকে তালা দিয়া ভিতরে থাকবা। রাইতের বেলা বাত্তি জ্বালানোর কাম কি? আন্ধাইরের মইধ্যে দারুণ লাগে। তুমিও থাকো, মজা হবে।
বাবর অলককে বলে, কী ভাবছো?
অলক কথা বলে না।
বাবর আবার জিজ্ঞেস করে, তোমরা তো বগুড়া থাকো, তাই না?
জ্বি।
ঢাকায় তোমার কে আছেন?
তেমন কেউ নাই।
আপনি কার বাসায় উঠবেন?
বাবর হঠাৎ কোনো জবাব দিতে পারল না। টের পেল নিঃশ্বাসটা দীর্ঘ হয়ে বেরিয়ে আসার চেষ্টা করছে। ওটা চেপে রেখে বলল, দেখি, এখনো ঠিক করিনি।

আসলে এই ঢাকা শহরে বাবরের তেমন আত্মীয় বলে কেউ নেই। তার এক চাচা থাকেন গুলশানে। মাঝে মাঝে যায়; স্রেফ যোগাযোগটা রাখার জন্য। কিন্তু সে প্রায়ই টের পায় চাচা খুশি হন না। এমন ভঙ্গিতে তার সাথে কথা বলেন যে মনে হয় কেবল ভাত খাবার জন্য সে বাসায় গিয়েছে।

তাহলে কোথায় যাবে? বাবর তুমি যাবে কোথায়? নিজেকে প্রশ্ন করে। জবাব পায় না। বিশ্ববিদ্যালয় যেভাবে বন্ধ হয়েছে তাতে এক মাসের আগে খুলবে বলে মনে হয় না। ইচ্ছে করলেই সে বাড়ি চলে যেতে পারে। কিন্তু যাবে না। আজ সকাল এগারোটায় তাদের এক লোকের কাছে যাবার কথা। একটা ফার্মে ২০ তালার একটা মডেল বানানোর কথা রহিম কাজটা নিয়ে এসেছে। আগের বানানো মডেলের ছবি নিয়ে যেতে বলেছে। ছবি দেখে আগের কাজ পছন্দ হলে টাকাপয়সার আলাপ হবে কিছু এডভান্সও পাওয়া যেতে পারে। এ অবস্থায় বাড়ি চলে গেলে মারাত্মক ক্ষতি।

রহিমের দশটায় রুমে আসার কথা ছিল। কিন্তু সে এলো সকাল সাতটায়। নিচ থেকে বাবরকে ডাক দেয়। বাবর গলা বাড়িয়ে দেখে রহিমের কাঁধে ব্যাগ। সে বলল, তাড়াতাড়ি নেমে আয়, অবস্থা খারাপ।

বাবরের হল ছেড়ে বাসায় যাবার কোনো প্রস্তুতি নেই। মানিব্যাগ খুঁজে দেখে মাত্র বাষট্টি টাকা আছে। মাসের প্রথমেই মেসচার্জ চারশো টাকা দিয়েছে, নাস্তার জন্য আরা দুশো সবসময় এ্যাডভান্স করে রাখে ক্যান্টিনে। হাতখরচের জন্য যা থাকে, এ মাসে বেশি খরচ হয়ে গেছে। মডেল বানারোর কাজটা প্রায় সিওর হয়ে যাওয়াতে এ মাসে খরচও হয়েছে প্রচুর। এখন এ অবস্থায় বাড়ি যায় কিভাবে?

ঠিক করল আপাতত যে করেই হোক ঢাকা ছাড়া যাবে না। দু তিনটে কাপড়, টুথব্রাশ, টুথপেস্ট আর মডেল বানানোর জিনিসপত্র ব্যাগে ঢুকিয়ে বাবর রুম থেকে বেরিয়ে পড়ল।
রহিম বলল, চলো শহীদ মিনারের ওখানে বসে সিদ্ধান্ত নিই কী করা যায়।

শহীদ মিনারে সিঁড়িগুলোতে এই ভোরে অনেক ছাত্রের জটলা। কাল যে সব নেতা ‘কোনো অবস্থায় হল ছাড়বে না’ এ ধরনের কথাবার্তা বলে চেঁচামেচি করছিল তাদের একজনও সেখানে গালে হাত দিয়ে বসে আছেন। সবার কাঁধে একটা করে ব্যাগ। কয়েকজন দাঁত বের করে খিকখিক করে হাসছে, তালি দিচ্ছে। এদের দেখে মনে হয় সবাই মিলে পিকনিকে যাবে, গাড়ি আসেনি, বসে বসে গাড়ির জন্য অপেক্ষা করছে।

লেডিস হল থেকে কয়েকটি মেয়ে বেরিয়ে এসে সামনের রাস্তা দিয়ে পলাশীর মোড়ের দিকে হেঁটে হেঁটে যাচ্ছে। রাস্তার ওপাশের পুলিশ ভ্যানের মধ্যে এবং রাস্তায় দাঁড়ানো অনেকগুলো জোয়ান। এরা এমন ভঙ্গিতে দাঁড়িয়ে, যেন তারা কখনো কোনো মেয়েকে হাঁটতে দেখেনি।

বেলা গড়াতে থাকে। ডিমের কুসুমের মতো সূর্যটা ক্রমেই পোড়ানো সীসার মতো রং ধরতে শুরু করল। রহিম বলে, কাজটার জন্য যাবি না?
বাবর বলে, ব্যাগ রাখবি কোথায়?
রহিম জবাব দেয়, চল, রিকশা নিই।
তারপর?
সেটা পরে দেখা যাবে।
দুজন রিকশায় উঠে গেল।
কই যাইবেন ছার?
এলিফ্যান্ট রোড। রহিম বলল।
এলিফ্যান্ট রোড কার বাসা?
চল না।
রিকশা নীলক্ষেতের কাছে যেতেই রহিম রিকশাওয়ালাকে বলে, একটু ঘুরান তো ভাই, আজিমপুর কলোনিতে ঢোকেন।
স্বপ্নার বাসায় যাবি?
হ্যাঁ, চল।
স্বপ্না বাবরদের সাথেই পড়ে। আজিমপুর বাসা। কলিংবেল টিপতেই একটা মেয়ে দরোজা খুলে দেয়।
কারে চান?
স্বপ্না আছে?
আপনারা কইথাইকা আইছেন?
আমার স্বপ্নার সাথে পড়ি।
আপায় তো ঘুমাইতেছে।
মেয়েটি ভেতরে চলে যায়। খানিক পরে ঘুম চোখে স্বপ্না এসে হাজির হয়। বাবর ভাবল চাচার অফিসে একটা ফোন করবে। হুট করে চাচার বাসায় না উঠে একটা ফোন করে যাওয়া ভালো। ঢাকায় যে কয়দিন আছে রাতে চাচার বাসায় থাকা যায়।

স্বপ্নার বাসা থেকেই চাচার অফিসে ফোন করল বাবর।
পত্রিকায় তো দেখলাম, তুই দেশে চলে যা। আড়াইটার ট্রেনেই চলে যা।
জ্বী আচ্ছা, স্লামালাইকুম।

ফোন রেখে বাবর ভাবল চাচার বাসায় যাওয়া যাবে না। রহিম আর বাবর মিলে ঠিক করল এখন কাজটার জন্য ধানমন্ডি যাবে। পজিটিভ কোনো সাড়া পেলে ফ্যাকাল্টিতেই কাজ করবে। রাতে ঘুমোবার একটা ব্যবস্থা ফ্যাকাল্টিতেই করতে পারবে।

স্বপ্নার মা এসে নাস্তা দিয়ে গেলেন। খেতে খেতে বললেন, তোমাদের অসুবিধা থাকলে এখানেও থাকতে পারো। অসুবিধা হবে না তো? বাবর বলল, না খালাম্মা, আমাদের ব্যবস্থা আছে, আপাতত ব্যাগটা থাকুক। আমরা বিকেলে এসে নিয়ে যাব।

বাবর আর রহিম আরেকটা রিকশা নিয়ে বেরিয়ে পড়ে। ধানমন্ডি যাবার পথে ইচ্ছা করেই রিকশাটাকে বুয়েট পর্যন্ত ঘুরিয়ে আনা হলো। বেলা তখন দশটা পার হয়ে গেছে। পরিচিত ক্যাম্পাসটা তার কাছে বড় বশি অপরিচিত মনে হতে লাগল। রিকশা থেকে মুখ বাড়িয়ে দেখে হলের গেটে তালা ঝুলছে। কলাপসিবল গেট তালা দিয়ে আটকানো। দারোয়ানও ভেতরে নেই। বাইরে পায়চারি করছে কতগুলো পুলিশ। হাতে বন্দুক। মাথা উঁচিয়ে চারতলার দিকে তাকায়। বাবরের রুমটি চারতলায়। কিন্তু এই হলটি সে চিনতে পারল না। মনে হলো হলটি সে এর আগে কখনো দেখেনি। এত চেনা সড়কটিকে বড় বেশি অচেনা মনে হয় তার। টুংটাং শব্দ করে রিকশা ছুটে যায়। বাবর আর রহিম, কেউ কোনো কথা বলে না।

রচনাকাল ১৯৯০

অলঙ্করণ শতাব্দী জাহিদ

   

বরাক উপত্যকার ভাষা আন্দোলন: পূর্ণ স্বীকৃতি কতদূর?



প্রদীপ কুমার দত্ত
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমরা বাংলাদেশে ভাষা আন্দোলন বলতেই বুঝি বৃটিশ শাসন পরবর্তী সময়ে পাকিস্তানে ১৯৪৮-এ শুরু হওয়া এবং বায়ান্নর অমর ভাষা শহীদদের আত্মদানের মাধ্যমে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনকে। একুশে ফেব্রুয়ারি পৃথিবীর ভাষা আন্দোলনের জন্য একটি দিক নির্দেশক দিন। সেই আন্দোলনের সাফল্যে উদ্বুদ্ধ হয় পূর্ব বাংলার বাঙ্গালীরা। পাকিস্তানের বৈষম্যমূলক আচরণের কারণে দানা বাঁধে স্বাধিকার অর্জনের আন্দোলন। বহু আন্দোলন, সংগ্রাম ও সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের অবর্ণনীয় কষ্ট আর সমুদ্রসম আত্মত্যাগ এবং অসীম বীরত্বের ফলশ্রুতিতে আমরা পাই বাংলাদেশের স্বাধীনতা।

এর বহু পরে, বিংশ শতাব্দীর শেষের দিকে, বাংলাদেশী কানাডা প্রবাসী রফিকুল ইসলাম ও আবদুস সালাম এর নেতৃত্বে পৃথবীর বিভিন্ন ভাষাভাষীদের নিয়ে মাদার ল্যাঙ্গুয়েজ লাভার্স অফ দি ওয়ার্ল্ড গঠিত হয় কানাডার ভ্যাংকুভারে। এই প্রতিষ্ঠানের উদ্যোগ ও নিরলস প্রচেষ্টা এবং বাংলাদেশ সরকারের সার্বিক সহযোগিতায় দিনটি বিশ্বসভায় আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃত। এই দিনের জাতিসংঘ ঘোষিত অঙ্গিকার বিশ্বের প্রতিটি ভাষাকে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করা এবং বিদ্যমান প্রায় ৭০০০ ভাষার একটিকে ও আর হারিয়ে যেতে না দেয়া। ইতিমধ্যে আধিপত্যবাদের কারণে ও সচেতন মহলের সচেতনতার অভাবে বহু ভাষা, সাথে সাথে তাদের সংস্কৃতি, পুরাতত্ত্ব ও ইতিহাস পৃথিবীর বুক থেকে মুছে গেছে।

কাজেই আমাদের বুঝতে হবে, ভাষা আন্দোলনের স্বর্ণখচিত ইতিহাস ও সাফল্যের অধিকারী হওয়া সত্ত্বেও কেবলমাত্র বাংলাদেশের ((তৎকালীন পূর্ব পাকিস্তানের) বাঙ্গালীরাই ভাষার জন্য সংগ্রাম করা ও প্রাণ দেয়া একমাত্র জাতিগোষ্ঠী নই। অর্ধ সহস্রাব্দের আগে স্পেনীয় সাম্রাজ্যবাদী শক্তি দক্ষিণ আমেরিকার মায়া,আজটেক,ইনকা নামের তৎকালীন উন্নত সভ্যতার জাতিসমূহকে জেনোসাইডের মাধ্যমে ধ্বংস করে দিয়েছে।প্রতি মায়া লোকালয়ে একটি করে পাঠাগার ছিল। এইরকম দশ হাজার লোকালয়ের পাঠাগারের সব বই তারা ধ্বংস করে দেয়। আজকের দিনে মাত্র আদি মায়া ভাষার তিনখানা বই (মেক্সিকো সিটি,মাদ্রিদ ও ড্রেসডেনে) সংরক্ষিত আছে। যুদ্ধ করেও মায়ানরা পাঠাগারগুলো বাঁচাতে পারেন নি। সাথ সাথে ক্রমে ধ্বংস হয়ে যায় তাঁদের সংস্কৃতি ও জাতিসত্তা।

বাংলাভাষী জনগণের ভাষার মর্যাদা রক্ষায় উল্লেখ্যোগ্য অবদান রয়েছে বেঙ্গল প্রেসিডেন্সির সাঁওতাল পরগণার অন্তর্গত মানভূমের বাঙ্গালীদের। বহু বছর সংগ্রাম,রক্ত ও জীবনের মূল্যে তাঁরা তাঁদের দাবি অনেকটা প্রতিষ্ঠিত করেছেন। এরপর বাংলা ভাষার মর্যাদা রক্ষায় আন্দোলনের সূচনা আসামের কাছাড়ে।বাংলা ভাষার জন্য প্রাণ বিসর্জন দেয়া প্রথম মহিলা শহীদ কমলা ভট্টাচার্য সহ এগার তরুন প্রাণ ঝড়ে পড়েছে এই আন্দোলনে।

১৯৬১-তে আসামের বরাক উপত্যকার বাঙালি জনগণ তাদের মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে শামিল হয়। যদিও বরাকের সিংহভাগ জনগণ বাংলা ভাষায় কথা বলেন,তবুও ১৯৬১-তে অহমিয়াকে আসামের একমাত্র রাজ্যভাষা করার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। ফুসে ওঠেন বরাকের বাঙ্গালীরা।বাংলাভাষা বরাক উপত্যকার অন্যতম সরকারি ভাষার মর্যাদা পায়।

মানভূম ভাষা আন্দোলনের ইতিহাস দীর্ঘ। সাঁওতাল পরগণার মানভূম জেলা বাঙালি অধ্যুষিত হলেও তা দীর্ঘকাল বিহারের অন্তর্ভুক্ত ছিল। ভারতের স্বাধীনতার পর সেখানে হিন্দি প্রচলনের কড়াকড়িতে বাংলা ভাষাভাষীরা চাপের মুখে পড়েন। মাতৃভাষার মর্যাদা সমুন্নত রাখতে আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন তাঁরা। ১৯৪৮ থেকে দীর্ঘ আট বছর চলা এই আন্দোলনের সাফল্যে ১৯৫৬ এর ১ নভেম্বর মানভূমের বাংলা ভাষাভাষী অঞ্চল নিয়ে গঠিত হয় পুরুলিয়া জেলা। বিহার থেকে নিয়ে পুরুলিয়াকে যুক্ত করা হয় পশ্চিমবঙ্গের সাথে। তাঁদের মাতৃভাষা বাংলা ব্যবহারের দ্বার উন্মুক্ত হয় তাঁদের সামনে।

এবারে আবার ফিরি ১৯ মে'র ইতিহাসে। আসামের বরাক উপত্যকা আদিকাল থেকেই বাংলা ভাষাভাষী জনগোষ্ঠীর আবাসস্থল। একসময় এই এলাকার অধিকাংশ ডিমাসা জনগোষ্ঠীর কাছাড় রাজত্বের অন্তর্ভুক্ত ছিল। ডিমাসা রাজন্যবর্গ ও বাংলাভাষার পৃষ্ঠপোষকতা করতেন। কালক্রমে ব্রিটিশরা ভারত বিভাগ করে চলে গেলে আসাম প্রদেশের একাংশ সিলেট পূর্ব পাকিস্তানের অংশ হয়। সিলেটের একাংশ ও ডিমাসা পার্বত্য ও সমতল অঞ্চল নিয়ে কাছাড় জেলা গঠিত হয়। এই জেলা বর্তমানে বিভক্ত হয়ে কাছাড়,হাইলাকান্দি,করিমগঞ্জ ও উত্তর কাছাড় পার্বত্য জেলা (ডিমা হাসাও)এই চার নতুন জেলায় রূপ নিয়েছে।

১৯৪৭ এ দেশবিভাগের পর থেকেই বরাক উপত্যকার কাছাড় জেলার অধিবাসীরা বৈষম্যের শিকার হতে থাকেন। আসাম অহমিয়াদের জন্য এবং বাঙ্গালীরা সেখানে বহিরাগত এমন বক্তব্য ও ওঠে। এখনও সেই প্রবণতা বিদ্যমান। জাতীয়তাবাদের জোয়ারে এক শ্রেণির রাজনীতিবিদরাও গা ভাসান। বঙ্গাল খেদা আন্দোলনও গড়ে ওঠে একসময়ে। সরকারিভাবে সেসব আন্দোলন ও সহিংসতা দমন হলেও পরবর্তী কালে সময়ে সময়ে এই জাতীয় সমস্যা মাথাচাড়া দিয়ে উঠতে থাকে।

আসাম রাজ্য বিধান সভায় ভারতের স্বাধীনতার পর পর সদস্যরা বাংলা, হিন্দি বা ইংরেজিতে বক্তব্য রাখতে পারতেন।প্রথম আঘাত এলো ভাষার উপর। অহমিয়াকে একমাত্র রাজ্যভাষা ঘোষণা, শিক্ষার মাধ্যম হিসেবে চালুর চেষ্টা এবং বিধানসভায় বাংলায় বক্তব্য রাখার অধিকার ক্ষুণ্ণ করে আইন চালুর বিরুদ্ধে আসামের বাঙ্গালী জনগণ দল-মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে প্রতিবাদ ও প্রতিরোধ গড়ে তোলেন। আসাম রাজ্য সরকার কোনও গ্রহণযোগ্য সমাধানের পথে গেলেন না। তাঁরা অহমিয়া জাতীয়তাবাদ এর সংকীর্ণ মানসিকতার নেতাদের প্রাধান্য দেয়ার নীতি গ্রহণ করেন। বাঙ্গালীরাও সংগঠিত হতে থাকেন।

অনুমান করা যায় আন্দোলনের নেতৃবৃন্দ বাহান্নর ঢাকার ভাষা আন্দোলন ও মানভূমের ভাষা আন্দোলনের সাফল্য থেকে অনুপ্রাণিত হয়েছিলেন।১৯৬০ সালের শেষে আসাম বিধান সভায় ভাষা বিল পাশ হয়। কফিনে শেষ পেরেক ঠোকা হয়ে গেলো। বাঙ্গালীরা ফুঁসে উঠলেন। লাগাতার আন্দোলন চলতে থাকলো।সত্যাগ্রহ,অসহযোগ, হরতাল, রেল রোখো,সংকল্প দিবস, ইত্যাকার অহিংস আন্দোলনে উত্তাল হয়ে উঠল বরাক উপত্যকা। এই আন্দোলনের এক পর্যায়ে ১৯৬১ সালের ১৯মে তারিখে বরাকের কেন্দ্রবিন্দু শিলচরের রেলস্টেশনে ভোর থেকে আন্দোলনকারী সত্যাগ্রহীরা জড়ো হয়। হাজার হাজার ছাত্র যুবা জনতা রেলস্টেশন প্রাঙ্গন ও রেললাইনের উপর অবস্থান নেয়। তাঁদের সরাতে না পেরে সরকার নির্মম দমননীতির আশ্রয় নেয়। পুলিশ বাহিনী জনতাকে ছত্রভঙ্গ করতে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। নিহত হন পৃথিবীর প্রথম মহিলা ভাষা শহীদ কমলা ভট্টাচার্য সহ মোট ১১ জন ছাত্র যুবা। তাঁরাই একাদশ ভাষা শহীদ হিসেবে পরিচিতি লাভ করেন।

তাঁদের আত্মত্যাগ বৃথা যায়নি। বরাক উপত্যকায় বাংলা ভাষা দ্বিতীয় রাজ্যভাষার মর্যাদা পায়। শিলচর রেলস্টেশনের সামনে স্থাপিত হয় শহীদদের প্রতিকৃতি সম্বলিত শহীদ মিনার। যার পথ ধরে পরবর্তী কালে ছড়িয়ে পড়ে একই আকৃতির শহীদ মিনার সমগ্র বরাক উপত্যকায়। শিলচর রেলস্টেশনের নাম পাল্টে জনতা ভাষা শহীদ রেল স্টশন নাম রেখেছেন। যদিও পূর্ণ সরকারি স্বীকৃতি এখনও তার মেলেনি।

বাংলা ভাষার মর্যাদা রক্ষায় একাদশ শহীদ সহ আন্দোলনকারীদের আত্মত্যাগ ইতিহাসের পাতায় স্থান করে নিয়েছে। কিন্তু সব এলাকার বাঙ্গালিরা কি এই ভাষা আন্দোলন সম্পর্কে সম্যক ধারণা রাখেন? উত্তরটি ‘না’ সূচক। আমাদের কর্তব্য তাঁদের আত্মত্যাগের কাহিনী সকলকে জানানোর উদ্যোগ নেয়া যাতে ভবিষ্যত প্রজন্ম তাঁদের সংগ্রামী চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল অন্যায়ের বিরুদ্ধে সরব হতে শেখে। বরাক উপত্যকার একাদশ ভাষা শহীদ অমর রহে। বাংলা সহ সকল মাতৃভাষার অধিকার ও মর্যাদা সমুন্নত থাকুক।

এখনও সেই আন্দোলনে অংশগ্রহণ করেছেন এমন অনেকেই বেঁচে আছেন। বেঁচে আছেন নেতৃত্ব দেয়াদের মধ্যে অনেকে। সাথে সাথে প্রত্যক্ষদর্শীদের ও সন্ধান পাওয়া এখনও কষ্টকর নয়। তবে সামনের সিকি শতাব্দীর মধ্যে প্রাকৃতিক নিয়মেই তাঁরা আর আমাদের মাঝে থাকবেন না। এখনই প্রকৃষ্ট সময় তাঁদের সাক্ষাৎকার রেকর্ড করে রাখার। পর্যাপ্ত গবেষণা হওয়া প্রয়োজন সেই আন্দোলন,তার কুশীলব এবং শহীদ পরিবার সমূহের বিষয়ে। বীরের সন্মান উপযুক্ত ভাবে হওয়া প্রয়োজন। বাংলা ভাষার এবং বাংলা ভাষাভাষী জনগণের মর্যাদা বিশ্বব্যাপী সমুন্নত রাখার জন্য আমাদের এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। আরও অনেক বীরের আমাদের প্রয়োজন। যে মাটিতে বীরের যথাযোগ্য সন্মান নেই, সে মাটিতে বীর জন্মায় না।

লেখক: প্রাবন্ধিক ও পরিব্রাজক

;

রাইটার্স ক্লাব পুরস্কার পাচ্ছেন ১৫ কবি-সাহিত্যিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘বাংলাদেশ রাইটার্স ক্লাব পুরস্কার’ ২০২২ ও ২০২৩ ঘোষণা করা হয়েছে। পাঁচ ক্যাটাগরিতে ১৫ জন কবি ও সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হবে।

বৃহস্পতিবার (১৬ মে) এক অনুষ্ঠানে পুরস্কার মনোনীতদের নাম ঘোষণা করেন বাংলাদেশ রাইটার্স ক্লাবের জ্যৈষ্ঠ সদস্য কবি আসাদ মান্নান।

তিনি জানান, ২০২২ সালে কবিতায় পুরস্কার পেয়েছেন- শাহ মোহাম্মদ সানাউল হক ও রিশাদ হুদা। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর বিষয়ে মালিক মো. রাজ্জাক। এছাড়া প্রবন্ধে বিলু কবীর, শিশুসাহিত্যে আনজীর লিটন, অনুবাদে ইউসুফ রেজা এবং কথাসাহিত্য জুলফিয়া ইসলাম।

আজীবন সম্মাননা দেওয়া হয়েছে, কবি খুরশীদ আনোয়ারকে।

কবি আসাদ মান্নান জানান, ২০২৩ সালে কবিতায় মিনার মনসুর ও মারুফুল ইসলাম পুরস্কার পাচ্ছেন। প্রবন্ধে আসাদুল্লাহ, কথাসাহিত্যে জয়শ্রী দাশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ে নাজমা বেগম নাজু, শিশুসাহিত্য আমীরুল ইসলাম এবং অনুবাদে মেক্সিকো প্রবাসী আনিসুজ্জামান।

আগামী ১৯ মে পুরস্কারপ্রাপ্ত কবি-সাহিত্যিকদের আনুষ্ঠানিকভাবে সম্মাননা দেওয়া হবে। পুরস্কার ঘোষণা কমিটির প্রধান ছিলেন কবি শ্যামসুন্দর শিকদার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কবি মুহম্মদ নুরুল হুদা।

;

ঢাকার মিলনায়তনেই আটকে ফেলা হচ্ছে রবীন্দ্রনাথ ও নজরুলকে! 



আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক বার্তা২৪.কম
রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতিবিজড়িত স্থানসমূহে তাদের জন্মজয়ন্তীর জাতীয় অনুষ্ঠান আয়োজনের প্রথা কি তবে লুপ্ত হতে চলেছে? দীর্ঘসময় ধরে মহাসমারোহে কয়েকদিন ধরে এসব জন্মজয়ন্তী আয়োজনের রেওয়াজ থাকলেও সাম্প্রতিক বছরগুলোতে নানা কারণ দেখিয়ে সেই মাত্রায় আর হচ্ছে না রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর মহাআয়োজন। ঢাকার বাইরে উন্মূক্ত স্থানের বদলে রাজধানীতেই সীমিত পরিসরে মিলনায়তনে আটকে ফেলা হচ্ছে এসব আয়োজনের পরিধিকে। 

বাঙালির সাহিত্য ও সংস্কৃতির এই দুই পুরোধা পুরুষের জন্ম ও মৃত্যুদিন ঘিরে বিশাল আয়োজনে তাদের পরিধিবহুল সৃষ্টিকর্ম ও যাপিত জীবনের আখ্যান তুলে ধরা হতো। রাজধানীর বাইরে জেলা পর্যায়ে কবিদের স্মৃতিধন্য স্থানসমূহে এই আয়োজনকে ঘিরে দীর্ঘসময় ধরে চলতো সাজ সাজ রব। যোগ দিতেন সরকার কিংবা রাষ্ট্রপ্রধান। কিন্তু নানা অজুহাতে পর্যায়ক্রমে রাজধানী ঢাকাতেই যেমন আটকে যাচ্ছে রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর জাতীয় আয়োজন, তেমনি রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর অংশগ্রহণও কমে এসেছে। 

জাতীয় কবির ১২৫তম জন্মবার্ষিকীতে এবারও কোন ভিন্নতা থাকছে না জানিয়ে কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ বার্তা২৪.কম-কে বলেন, ‘রবীন্দ্র ও নজরুল জয়ন্তীর জাতীয় পর্যায়ের আয়োজনগুলো সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক পালিত হয়। আর মৃত্যুবার্ষিকীগুলো নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠান আয়োজন করে থাকে। যেমন কবি নজরুল ইনস্টিটিউট যেহেতু কবির নামে প্রতিষ্ঠিত, তাই নজরুলের মৃত্যুবার্ষিকীর অনুষ্ঠানটি ইনস্টিটিউটই আয়োজন করে থাকে।’

তিনি বলেন, ‘অন্যান্য বছর যেভাবে উদযাপিত হয় এবারও সেভাবেই আয়োজন করা হচ্ছে। এবারের উদ্বোধনী অনুষ্ঠান ২৫ মে (২০২৪) বেলা ৪টায় জাতীয় জাদুঘরে শুরু হবে। রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানগুলো কবিদের স্মৃতিবিজড়িত স্থানসমূহে অনুষ্ঠিত হত। এই বারও হবে, তবে জাতীয় পর্যায়ের অনুষ্ঠানগুলো ঢাকার বাইরে হবে না।’

‘ঢাকার বাইরে যেসব জেলাগুলো নজরুলের স্মৃতিসংশ্লিষ্ট; যেমন-ময়মনসিংহ, কুমিল্লা, মানিকগঞ্জ, চট্টগ্রাম, চুয়াডাঙ্গা-এসব জেলাগুলোতে নজরুল গিয়েছেন, থেকেছেন আত্মীয়তা বা বন্ধুত্বের সূত্রে। এবার জাতীয় পর্যায়ে রবীন্দ্র জন্মজয়ন্তীর অনুষ্ঠানও ঢাকায় হয়েছে, নজরুলের জন্মজয়ন্তীও ঢাকায় হবে। ঢাকার বাইরে এবার নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠান না হওয়ার পেছনে সরকারের কাছে যে যুক্তি তা হচ্ছে-এই সময়ে দেশের উপজেলায় নির্বাচন হচ্ছে। বিশেষত জেলা প্রশাসন এইগুলো আয়োজনে মন্ত্রণালয়কে সহযোগিতা করে থাকে। জেলা প্রশাসনগুলো নির্বাচনী কাজে ব্যস্ত থাকবে। নজরুল জয়ন্তী আয়োজনে মনযোগ হয়ত কম দেবে। যে উদ্দেশ্যে জনমানুষের কাছে পৌছানোর জন্য এই অনুষ্ঠান, তা পরিপূর্ণ সফল হবে না বিধায় এবার এই আয়োজনগুলো ঢাকায় করার সিদ্ধান্ত হয়েছে’-বলেন সরকারের এই জ্যেষ্ঠ কর্মকর্তা।

সংশ্লিষ্টরা জানান, জাতীয় পর্যায়ে রবীন্দ্র ও নজরুল জন্মজয়ন্তী উদযাপনে উচ্চ পর্যায়ের কমিটি আছে। এতে দেশের সাংস্কৃতিক পরিমণ্ডলের গুরুত্বপূর্ণ ব্যক্তিরাও রয়েছেন। গত ২ এপ্রিল (২০২৪) কমিটির মিটিংয়ে সিদ্ধান্ত হয়, রবীন্দ্র জয়ন্তী হবে শিল্পকলা একাডেমিতে এবং নজরুল জয়ন্তী হবে বাংলা একাডেমিতে।

জানা গেছে, বাংলা একাডেমিতে কিছু রেনুভশন ওয়ার্ক চলমান থাকায় বিদ্যুতের সমস্যা হতে পারে। ঝড়-বৃষ্টির শঙ্কা থাকায় মুক্তমঞ্চেও এই আয়োজন না করে জাতীয় জাদুঘরে প্রধান মিলনায়তনে নজরুল জয়ন্তীর তিন দিনব্যাপী জাতীয় অনুষ্ঠান করার সিদ্ধান্ত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রমতে, ২৫ মে বেলা ৪টায় উদ্বোধনী দিনে প্রধান অতিথি থাকবেন আওয়ামীলীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী মতিয়া চৌধুরী এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ। স্মারক বক্তা থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজহার খান, এমপি। আলোচনা অনুষ্ঠানের পর সাংস্কৃতিক অনুষ্ঠানে থাকবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা।

২৬মে আয়োজনের দ্বিতীয় দিনের প্রধান অতিথি বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান, এমপি। বিশেষ অতিথি থাকবেন কবি নজরুল ইনস্টিটিউটের ট্রাস্টি বোর্ডের সভাপতি শিল্পী খায়রুল আনাম শাকিল। সভাপতিত্ব করবেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান। ২৭ মে তৃতীয় দিনের আয়োজনের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক উপদেষ্টা ড. কামাল আবদুল নাসের চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন শিল্পী সাদিয়া আফরিন মল্লিক। শেষ দিনের স্মারক বক্তা কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক এ এফ এম হায়াতুল্লাহ।

সংস্কৃতি মন্ত্রণালয়ের রবীন্দ্র ও নজরুল জয়ন্তী উদযাপনে জাতীয় কমিটির একজন সদস্যের কাছে জয়ন্তী আয়োজনে সাম্প্রতিক বছরগুলোতে ঐতিহ্যিক ধারা বজায় না থাকার কারণ জানতে চাইলে তিনি এ বিষয়ে কথা বলতে রাজি হননি। তবে রবীন্দ্র ও নজরুল অনুরাগীরা বলেছেন, মূল্যবোধের অবক্ষয়ের এই সময়ে রবীন্দ্রনাথ ও নজরুলের সাহিত্য-জীবনদর্শন আমাদের পাথেয়। তাদের জন্ম ও মৃত্যুদিনে মহাসমারোহে ঢাকার বাইরে কবিদের স্মৃতিবিজড়িত স্থানসমূহে আয়োজনের যে ধারাবাহিকতা ছিল তা দেশজুড়ে সাংস্কৃতিক চর্চাকে বেগবান করতো। কিন্তু এই আয়োজনকে সীমিত করে রাজধানীর মিলনায়তনে আটকে ফেলা নিশ্চিতভাবেই আমাদের সংস্কৃতির বিকাশকে রূদ্ধ করারই অংশ। এর পেছনে সুক্ষ্ণভাবে কারা কাজ করছে তাদের চিহ্নিত করা জরুরি বলেও মনে করেন তারা।

;

হাসান হাফিজের একগুচ্ছ কবিতা



অলঙ্করণ: মামুনুর রশীদ

অলঙ্করণ: মামুনুর রশীদ

  • Font increase
  • Font Decrease

পিপাসার্ত ঘোরে

প্রান্তরের মাঝে আছে নিঃস্বতার ডাক
আত্ম অনুসন্ধানের
ফিরতি ঢেউ
আছড়ে পড়ে
আশ্লেষের বালুকাবেলায়
মুমূর্ষু যেমন তীব্র পিপাসায়
জীবনের আলিঙ্গন চায়-
আর্ত রাত্রি হিমেল কামের ঘোর
নীরবে দংশায়
ঘর পোড়ে, আকাক্ষার
বাতি নিভে যায়
কোথায় প্রান্তর, শূন্যতা কোথায়
আছে সে নিকটে জানি
সুদূরের এলানো চিন্তায়
যেখানে গোধূলিদগ্ধ
সন্ধ্যা কী মায়ায়
গুটায় স্বপ্নের ডানা
দেবদারু বনে বীথিকায়
তার দিকে সতৃষ্ণ সমুদ্রঘোর
ছটফট করছি পিপাসায়।

না, পারে না

লখিন্দর জেগে উঠবে একদিন
বেহুলার স্বপ্ন ও সাধনা
বৃথা যেতে পারে না, পারে না।

কলার মান্দাস, নদীস্রোত
সূর্যকিরণের মতো সত্য ও উত্থিত
সুপ্ত লখিন্দর শুয়ে, রোমকূপে তার
জাগৃতির বাসনা অপার
এই প্রেম ব্যর্থ হতে পারে না পারে না

মনসার হিংসা একদিন
পুড়ে টুড়ে ছাই হবে
এমন প্রতীতি নিয়ে স্বপ্নকুঁড়ি নিয়ে
প্রতীক্ষা-পিদিম জ্বেলে টিকে থাকা
এমন গভীর সৌম্য অপেক্ষা কখনো
ম্লান হয়ে নিভে যেতে পারে না পারে না

রেণু রেণু সংবেদবর্ণালি-৮

ক.
আমার না পাওয়াগুলি অবরুদ্ধ দীর্ঘশ্বাসগুলি
মুক্তি চায়, বেরোতে পারে না
কার্বনের নিঃসরণ
নতুন মাত্রিক আর বিপজ্জনক
সেও তো দূষণ বটে
বলতে পারো প্রণয়দূষণ!

খ.
আদিপ্রাণ বৃক্ষতলে
ছায়াশান্তি মাঙনের সুপ্তি বর্তমান
এসো লই বৃক্ষের শরণ
পরিবেশ প্রশান্তির সেও এক
স্বস্তিমন্ত্র, অনিন্দ্য ধরন।

গ.
নদীকে বইতে দাও নিজস্ব নিয়মে
গলা টিপে ধোরো না ধোরো না,
নদী হচ্ছে মাতৃরূপ বাৎসল্যদায়িনী
দখলে দূষণে তাকে লাঞ্ছিত পীড়িত
হে মানুষ এই ভুল কোরো না কোরো না

ঘ.
উচ্চকিত শব্দ নয় বধিরতা নয়
মৃদু শব্দ প্রকৃতির সঙ্গে কথা কও
শব্দ যদি কুঠারের ঘাতকপ্রতিম
তবে হে মানুষ তোমরা অমৃতের পুত্রকন্যা নও

ঙ.
মৃত্তিকার কাছ থেকে সহনশীলতা শিখি
মৃত্তিকাই আদি অন্ত
জীবনের অন্তিম ঠিকানা
মৃত্তিকাই দেয় শান্তি সুনিবিড়
ক্ষমা সে পরমা
শরীর মূলত মাটি
গন্তব্য যে সরল বিছানা।

ছিন্ন কথন

আমি ভুখা পিপীলিকা
চেয়েছি আলোর দেখা।
পুড়ে যদি মরি তাও
ওগো অগ্নি শান্তি দাও।
অঙ্গার হওয়ার সাধ
এসো মৃত্যু পরমাদ।
চলো ডুবি মনোযমুনায়
এসো এসো বেলা নিভে যায়!

ধ্রুব সত্য

না-পাওয়াই সত্য হয়ে ফুটে থাকে।
পুষ্পিত সে প্রতারণা, চেনা মুশকিল।
বৃতি কুঁড়ি পাপড়িতে মায়াভ্রম লেপটানো
দেখলেই ছুঁতে ইচ্ছা হয়। ছুঁলেই বিপদ।
সেই ফুলে সম্মোহন জড়িয়েমড়িয়ে আছে
কোমলতা লাবণ্যও পুঁজি তার, এমত বিভ্রমে
লোভী ভ্রমরের মতো প্রেমিকারা ছোটে তার কাছে
গিয়ে মোক্ষ পাওয়া দূর, অনুতাপে আহত পাথর
মাথা কুটে মরলেও স্রোতধারা জন্ম নেয় না
যা কিছু হয়েছে পাওয়া, তাও এক দম্ভ সবিশেষ
মর্মে অভ্যন্তরে পশে গতস্য শোচনা নাস্তি
এই বিষ গলাধঃকরণ করে কী যে পাওয়া হলো
হিসাবে নিকাশে মন থিতু নয় সম্মতও নয়
না-পাওয়াই ধ্রুব সত্য চিরন্তন মানুষ-জীবনে!

;