রাবির ভারপ্রাপ্ত উপাচার্য হলেন অধ্যাপক সুলতান-উল-ইসলাম



রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাবির ভারপ্রাপ্ত উপাচার্য হলেন অধ্যাপক সুলতান-উল-ইসলাম

রাবির ভারপ্রাপ্ত উপাচার্য হলেন অধ্যাপক সুলতান-উল-ইসলাম

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সদ্য নিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামকে বিশ্ববিদ্যালয়টির ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

রোববার (১৮ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব মো. নূর-ই-আলম স্বাক্ষরিত এক আদেশে তাঁকে এ দায়িত্ব দেওয়া হয়।

গত ৬ মে উপাচার্য পদের চার বছর মেয়াদপূর্ণ করে অধ্যাপক আব্দুস সোবহান বিদায় নেন। একই দিন শিক্ষামন্ত্রণালয়ের এক আদেশে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে উপাচার্যের রুটিন দায়িত্ব প্রদান করা হয়। তবে গত ১৬ জুলাই আনন্দ কুমার সাহা উপ-উপাচার্যের মেয়াদপূর্ণ করে বিদায় নেন। ফলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ শূন্য হয়।

আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের পরবর্তী ভাইস চ্যান্সেলর নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রশাসনিক প্রয়োজনে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামকে নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের দৈনন্দিন রুটিন দায়িত্ব প্রদান করা হলো।

অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ১৯৮১ সালে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর শেষ করেন। পরবর্তীতে তিনি ইংল্যান্ডের নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রী অর্জন করেন। ১৯৯৭ সালে নিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

উল্লেখ্য, গত ১৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম নিয়োগ পেয়েছিলেন। গত শনিবার (১৭ জুলাই) শহীদ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের উপ-উপাচার্য দফতরে আনুষ্ঠানিকভাবে নিজ দায়িত্ব গ্রহণ করেন তিনি। দায়িত্ব গ্রহণের পরের দিন উপাচার্যের রুটিন দায়িত্ব পেলেন এই অধ্যাপক।