জাপানের এনইএফ বৃত্তি পেল শেকৃবির ৩০ শিক্ষার্থী



শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এনইএফ বৃত্তি প্রদান অনুষ্ঠান

এনইএফ বৃত্তি প্রদান অনুষ্ঠান

  • Font increase
  • Font Decrease

জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনের (এনইএফ) পক্ষ থেকে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ৩০ জন মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে শিক্ষার্থীদের এনইএফ বৃত্তির চেক ও সম্মাননাপত্র প্রদান করা হয়। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা আগামী তিন বছর মাসিক ২২৫০ টাকা হারে বৃত্তি পাবে। লেভেল-২, লেভেল-৩ ও লেভেল-৪ এর মোট ৩০ জন শিক্ষার্থী এই বৃত্তি পেয়েছেন।

নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশন (এনইএফ) জাপানের একটি বেসরকারি সংস্থা। উন্নয়নশীল দেশগুলোর প্রকৃতি সুরক্ষার জন্য নাগাও ১৯৮৯ সালের নভেম্বরে এই সংস্থাটি প্রতিষ্ঠিত করেন। সংস্থাটি থেকে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে এই বৃত্তি প্রদান করা হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের আরও চারটি বিশ্ববিদ্যালয়কে এই বৃত্তির আওতাভুক্ত করা হয়েছে। অপর বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানটি সঞ্চালণা করেন এনইএফ বাংলাদেশ কমিটির সদস্য ও শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনইএফ বৃত্তি প্রদান কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া। আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাস, সাবেক প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, গবেষণা পরিচালক প্রফেসর ড. মো. আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানে উপস্থিত সকল বক্তা নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্ট ফাউন্ডেশনকে এ বৃত্তি প্রদানের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানান।