জাবিতে মসজিদের নির্মাণ কাজ চালুর দাবিতে মানববন্ধন

  • জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ সালাম বরকত হল ও আ ফ ম কামাল উদ্দিন হল সংলগ্ন মসজিদের ৪র্থ বারের মতো বন্ধ হয়ে থাকা নির্মাণ কাজ পুনরায় চালু করার দাবিতে মানববন্ধন করেছে দুই হলের আবাসিক শিক্ষার্থীরা। এ সময় চলতি মাসেই নির্মাণ কাজ সম্পন্ন করার আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা।

শুক্রবার (১লা ডিসেম্বর) বাদ জুমা নির্মাণাধীন মসজিদের সামনে দুই হলের প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তারা দ্রুত সময়ের মধ্যে নির্মাণ কাজ পুনরায় চালু করার দাবি জানান। এছাড়া আগামী ১০ ডিসেম্বরের মধ্যে নির্মাণ কাজ আরম্ভ করা না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ও প্রকল্প অফিসে তালা ঝুলিয়ে দেয়ার আল্টিমেটাম দেন তারা।

মানববন্ধনে রসায়ন বিভাগের শিক্ষার্থী ও শহীদ সালাম বরকত হলের আবাসিক ছাত্র রাফিউল ইসলাম রনি বলেন, 'মসজিদ নির্মাণে বিশ্ববিদ্যালয় প্রশাসন তালবাহানা শুরু করেছে। এক বছরের মধ্যে বিভিন্ন অজুহাতে বারবার এ মসজিদের নির্মাণ কাজ বন্ধ হয়েছে। আমরা এই মানববন্ধন থেকে ঘোষণা দিচ্ছি, আগামী ১০ তারিখের মধ্যে কাজ শুরু না হলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন এবং প্রকল্প অফিসে আমরা তালা ঝুলিয়ে দিবো। যতদিন কাজ শুরু না হবে ততদিন এই তালা থাকবে। আমরা আগামী মাসের মধ্যে এই মসজিদে নামাজ শুরু করতে চাই।'

বিজ্ঞাপন

নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী ও কামাল উদ্দিন হলের আবাসিক ছাত্র মো. মূসা ভূঁইয়া মানববন্ধনে বলেন, 'মসজিদের কাজ নিয়ে এতো তালবাহানা আমরা আর কোথাও দেখি নাই। এক বছরের মধ্যে এখনো নির্মাণ কাজ শেষ করতে পারেনি। আমরা আগামী ডিসেম্বরের মধ্যে এই মসজিদে নামাজ পড়তে চাই।'

প্রসঙ্গত, আ ফ ম কামালউদ্দিন হল ও শহীদ সালাম-বরকত হলের শিক্ষার্থীদের জন্য ১৯৯০ সালে সমন্বিত একটি মসজিদ নির্মাণ করা হয়। তবে নির্মাণকাজ সমাপ্ত হওয়ার কিছুদিন পর থেকে পাঁচবার সংস্কার করা হয়েছিল পুরাতন মসজিদটি। পরবর্তিতে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে জরাজীর্ণ মসজিদ ভেঙে নতুন মসজিদ নির্মাণের কাজ শুরু হয় ২০২২ সালের এপ্রিলে। এর মধ্যে নকশা এবং আসন ও অর্থ জটিলতায় কয়েক দফায় কাজ বন্ধ হয়ে যায়। অবশেষে চলতি বছরের ১৯ আগস্ট সকালে ঢালাইয়ের কাজ চলাকালীন ছাদ ধসের ঘটনা ঘটে।