জাবিতে বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় বাড়ছে পরিবেশ দূষণ

  • জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ( জাবিতে) কোন ধরনের বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেলায় পরিবেশ দূষণের পাশাপাশি স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে শিক্ষক-শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের প্রধান খেলার মাঠ, মুক্তমঞ্চ, পুরাতন কলা ভবন, আল বেরুনী এক্সটেনশন, শেখ রাসেল হলের সামনের রাস্তা, সালাম বরকত হলের সামনে যত্রতত্র আবর্জনা ফেলায় যেন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে।

সরেজমিনে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে ঢুকতেই চোখে পড়ে রাস্তায় দু'ধারে ময়লার স্তুপ। একটু সামনে হাঁটলে দেখা মিলে কেন্দ্রীয় খেলার মাঠের পাশে ময়লার আবর্জনার ভাগাড়। এছাড়াও হল গুলোতে যেখানে সেখানে ফেলা হচ্ছে ময়লা। বিপরীতে ময়লা-ছড়াচ্ছে দুর্গন্ধ।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের ফিনান্স ও ব্যাংকিং বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, ‘গতকয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ে শুধু উন্নয়ন দেখে যাচ্ছি। এত কিছু করলেও প্রশাসন ময়লা আবর্জনা অপসারণের কোন ব্যবস্থা নেয়নি কখনো। পরিবেশ রক্ষায় প্রশাসনের এখনি সোচ্চার হওয়া দরকার।

বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের প্রধান ডা. মো. শামছুর রহমান বলেন, ‘খোলা জায়গায় ময়লা আর্বজনা ফেলার কারণে নানা রকম জীবাণু বাতাসে ছড়িয়ে পড়তে পারে। এতে করে বায়ুবাহিত রোগগুলো ছড়ানোর সম্ভবাবনা থাকে। এছাড়াও শ্বাসকষ্ট, ডায়রিয়া এবং আমাশয়ের মতো রোগের জীবাণু ছড়াতে পারে সহজেই।’

বিজ্ঞাপন

পরিবেশে বিজ্ঞান বিভাগের প্রভাষক বিউটি আকতার বলেন, ময়লা আবর্জনা যেখানে সেখানে ফেললে বাইরে যেমন দৃষ্টি কটু লাগে তেমনি পরিবেশের জন্য খুব মারাত্মক। মাটির নির্দিষ্ট একটি মান থাকে ময়লার কারণে মানটি দিন দিন হারিয়ে নিচের দিকে নেমে যাচ্ছে। মাটির সাথে মিশে এগুলো আমাদের খাদ্য, পানীয়তে মিশে যাচ্ছে। এতে করে আমাদের শরীরে প্রবেশ করছে রোগবাহী জীবাণু। এছাড়াও ময়লা আর্বজনা ফেলার জন্য নিদিষ্ট প্লাট থাকা দরকার। যাতে এগুলো রিসাইকেল করে পরে কাজে লাগানো যায়।'