শিক্ষা-গবেষণায় উন্নয়ন আর ভূমিকম্পের ঝাঁকুনি: বছর জুড়ে আলোচনায় কুবি



অনন মজুমদার, বার্তা২৪.কম, কুমিল্লা বিশ্ববিদ্যালয়
বছর জুড়ে আলোচনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়

বছর জুড়ে আলোচনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়

  • Font increase
  • Font Decrease

বছরজুড়ে দৈনিকের শিরোনামে ছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)। শিক্ষা ও গবেষণায় শিক্ষক-শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধির পাশাপাশি বেশ নাড়া দিয়েছে বছরের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। বছরের শুরুতে প্রক্টরের বিরুদ্ধে আন্দোলন, উপাচার্যের বক্তব্য বিকৃতি থেকে বছরের শেষ পর্যায়ে দুই শিক্ষকের মারামারির ঘটনা বেশ সমালোচনার জন্ম দিয়েছে।

কি কি আলোচনায় ছিলো, সেটির একটি তালিকা করেছেন বার্তা২৪. কমের কুবি করেসপন্ডেন্ট।

কুবিতে শিক্ষামন্ত্রী  ডা. দীপু মনিঃ

আগের বছরের সূত্র ধরে এবছরের ১৯ জানুয়ারি ১৭ জন শিক্ষককে দেওয়া হয় ভাইস চ্যান্সেলর সম্মাননা। এসময় উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই দিন দীপু মনি নতুন শিক্ষক ডরমেটরি ও গেস্টহাউজের উদ্বোধনও করেন।

‘প্রক্টর-বিরোধী' আন্দোলনঃ

শিক্ষার্থী মারধরের ঘটনার সুরাহা করতে না পারা এবং ‘অছাত্র ও সন্ত্রাসীদের মদদ দেওয়া’র অভিযোগ দেখিয়ে কুবির প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকীর বিরুদ্ধে পর পর তিনদিন মানববন্ধন করা হয়। এসময় কুবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা সাধারণ শিক্ষার্থীর ব্যানারে মানববন্ধন ও মিছিলের মাধ্যমে এই ‘প্রক্টরবিরোধী' আন্দোলন চালিয়ে যান।

কুবির প্রথম থিম সংঃ

১৭তম প্রতিষ্ঠাবার্ষিকীতে উদ্বোধন করা হয় কুবির প্রথম থিম সংটি। এই ‘থিম সং’ এর ভাবনা ছিল উপাচার্য ড. এ এফ এম আবদুল মঈন-এর। গানের কথা লিখেছেন উপাচার্য, নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক অমিত দত্ত এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক কাজী এম. আনিছুল ইসলাম। গানটির সুরকার হিসেবে ছিলেন অমিত দত্ত। মূলত কুবির মিশন ও ভিশনের সাথে মিল রেখেই এর রচনা করা হয়। এই গানের মধ্যে ফুটিয়ে তুলো হয়েছে দেশের কথা এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের কথা। এদিনের আয়োজনে আমন্ত্রণ জানানো হয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদেরও।

শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তি ও কর্মীসভাঃ

গত ৬ মার্চ বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগ সাংগঠনিক মেয়াদোত্তীর্ণ হওয়া, সাংগঠনিক নিষ্ক্রিয়তা, শৃঙ্খলাহীনতা, গঠনতন্ত্র পরিপন্থী কার্যকলাপে সম্পৃক্ত থাকার কারণ দেখিয়ে শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত হওয়ার ঘোষণা দিয়েও তা তুলে নেওয়া হয়। পরে ৩০ সেপ্টেম্বর ফের একই কারণ দেখিয়ে কমিটি বিলুপ্তির ঘোষণা করা হয়।

শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্তির পর সংগঠনের গতিশীলতা আনয়নে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে কর্মীসভা হয় গত ৯ অক্টোবর। এদিন কেন্দ্রীয় ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত থেকে পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত গ্রহণ করেন।

উপাচার্যের বক্তব্য বিকৃতিঃ

গত ৩১ জুলাই, মার্কেটিং বিভাগের এক অনুষ্ঠানে বক্তব্যে ‘ক্রিটিক্যাল থিংকিং' এর উদাহরণ দিতে গিয়ে বলা এক বক্তব্যকে কেন্দ্র করে বেশ আলোচনার জন্ম দেন কুবি উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

 

কুমিল্লা বিশ্ববিদ্যালয়

 

শিক্ষার্থী বহিষ্কারঃ

কর্তব্য পালনে বাধা, শিক্ষককে হেনস্থা ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাভঙ্গের দায়ে গত ৭ মার্চ সাময়িক বহিষ্কার করা হয় এনায়েত উল্ল্যাহ ও মো. সালমান চৌধুরীকে।

৩১ জুলাই, কুবি উপাচার্যের বক্তব্য বিকৃতি করে প্রকাশ করায় সাময়িক বহিষ্কার করা হয় দৈনিক যায়যায়দিনের প্রতিনিধি ও ইংরেজি বিভাগের ২০১৭-১৮ বর্ষের শিক্ষার্থী ইকবাল মনোয়ারকে।

চাকরিচ্যুত হন কুবির কর্মচারীঃ

কোনো প্রকার ছুটি না নিয়ে কর্মস্থলে অনুপস্থিত থাকায় চাকরিচ্যুত হন কুবির এস্টেট শাখার অফিস সহকারী কাম ডাটা প্রসেসর মনোয়ারা বেগম।

মোবাইল অ্যাপ ও ‘ক্যান' প্রকল্পঃ

আগের বছরের উন্নত ওয়েবসাইটের সাথে এবছর চালু করা হয় কুবির প্রথম মোবাইল অ্যাপ্লিকেশন৷ পাশাপাশি উন্নত নেটওয়ার্ক ব্যবস্থার জন্য প্রায় আড়াই কোটি টাকার সম্প্রসারিত নেটওয়ার্ক প্রকল্প ‘ক্যাম্পাস এরিয়া নেটওয়ার্ক’ (ক্যান) এর উদ্বোধন করা হয়।

শিক্ষা-গবেষণায় উন্নতিঃ

গতবছর শুরু হওয়া শিক্ষার্থীদের জন্য ভাইস চ্যান্সেলর বৃত্তির সংখ্যা এবার বেড়ে দাঁড়িয়েছে ৩৯৭ জনে। পাশাপাশি এবছর যুক্ত হয়েছে খেলাধুলায় অবদান রাখা শিক্ষার্থীদের জন্য স্পোর্টস স্কলারশিপও।

গবেষণার উন্নয়নে ১৮ জুন বিসিএসআইআরের সাথে এবং শিক্ষাক্ষেত্রে উন্নয়নে গত ২১ ও ২৫ জুলাই মালয়েশিয়ার দুটি বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করে কুবি। পাশাপাশি গতবারের মতো এবারও গুচ্ছ ভর্তি পরীক্ষায় আসনপ্রতি আবেদনে শীর্ষে ছিল কুবি।

গবেষণার ক্ষেত্রে এবছর শিক্ষক-শিক্ষার্থীদের আগ্রহ ঈর্ষণীয়। অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে সর্বশেষ প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৮৮ জন। গত সংস্করণে এ সংখ্যা ছিল ৫৯ জন।

কুবি শিক্ষার্থীদের গিনেস রেকর্ড থেকে চাঁদ ছোঁয়াঃ

নতুন বছরই চাঁদে যেতে পারে বাংলাদেশের শিক্ষার্থীদের তৈরি একটি ন্যানো-স্যাটেলাইট। এতে যুক্ত ছিলেন কুবির পদার্থবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষার্থী ১০ম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডল।

গত ২১ মার্চ ৩০ সেকেন্ডে সর্বোচ্চ ৬৫ বার ড্রাম স্টিক ঘুরিয়ে ও এক মিনিটে ১২৫ বার ঘুরিয়ে দুটি রেকর্ড করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ইরফান আনোয়ার তুষার।

স্নাতকে (সম্মান) ভালো ফলাফলের ওপর ভিত্তি করে সমগ্র বাংলাদেশ থেকে 'প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯' এর জন্য প্রাথমিকভাবে মনোনীত ১৭৮ জনের মধ্যে আছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী। পাঁচজনই নারী শিক্ষার্থী।

খেলাধুলায় কুবিঃ

২৪ জানুয়ারি কুবির ইতিহাসে প্রথমবারের মতো মেয়েদের ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়। এদিন দুই ছাত্রী হলের শিক্ষার্থীদের মধ্যকার ম্যাচে শেখ হাসিনা হলকে পরাজিত করে নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হল।

এছাড়া কুবিকে খেলাধুলায় এগিয়ে নিয়ে যেতে এবছরের ২৭ সেপ্টেম্বর উদ্বোধন করা হয় স্পোর্টস কমপ্লেক্স। খেলার ফলাফল দেখানোর উদ্যোগ নেওয়া হয় ক্রিকহিরোজ অ্যাপে। খেলোয়াড়দের মানোন্নয়নে আধুনিক স্কোরবোর্ড, গ্যালারি তৈরির পাশাপাশি কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সহযোগিতা নেওয়ার আশ্বাস দেন কুবি উপাচার্য।

শিক্ষকদের থেকে কোটি টাকা ফেরতঃ

ছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে যোগদান না করায় কুবির সাত শিক্ষক থেকে শিক্ষা ছুটিতে থাকাকালে ভোগ করা বেতন-ভাতার মোট এক কোটি ৩৭ লাখ ৬৭ হাজার ৭০৮ টাকা ফেরত আনে প্রশাসন। যা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এবারই প্রথম।

ভূমিকম্পে ফাটলঃ

গত ২ ডিসেম্বর, সারাদেশে হওয়া পাঁচ দশমিক ছয় মাত্রার ভূমিকম্পে কুবির চার আবাসিক হলসহ বিভিন্ন স্থাপনায় ফাটল ধরে। পরবর্তীতে দেশের অভিজ্ঞ প্রকৌশলীদের সমন্বয়ে একটি তদন্ত কমিটি এসে ফাটলগুলো পরীক্ষা করেন। তবে সে রিপোর্ট এখনও জমা দেননি তারা।

দুই শিক্ষকের মারামারিঃ

আইন বিভাগের একাডেমিক সভায় দুই শিক্ষকের মধ্যে কোর্স বণ্টন নিয়ে বাকবিতণ্ডা থেকে মারামারির ঘটনা ঘটেছে। দুই শিক্ষক হলেন সহকারী অধ্যাপক আবু বকর ছিদ্দিক (মাসুম) ও আলী মোর্শেদ কাজেম। যদিও তারা এই বিষয়ে প্রশাসনের কাছে কোনো অভিযোগপত্র দেননি।

যাদেরকে হারিয়েছে কুবিঃ

হৃদরোগে আক্রান্ত হয়ে গত ২০ জুলাই এ পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যান পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহ একলিমুর রেজা। এছাড়া গলায় ফাঁস লাগিয়ে নিজ বাসায় আত্মহত্যা করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার অনিক।

   

সাপের কামড়ে রাবি শিক্ষার্থীর মৃত্যু



রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের কামড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

সোমবার (৬ মে) রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

মৃত ওই শিক্ষার্থীর নাম শাকিনুর রহমান সাব্বির। তিনি বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি রাজশাহীর চারঘাট উপজেলায়।

সাব্বিরের সহপাঠী সূত্রে জানা যায়, গত রোববার (৫ মে) সন্ধ্যায় কয়েকজন বন্ধুর সঙ্গে পদ্মার পাড়ে বসে আড্ডা দিচ্ছিলেন সাব্বির। এসময় বিষধর রাসেল ভাইপার সাপ সাব্বিরকে কামড় দেয়। তার বন্ধুরা সঙ্গে সঙ্গে সাপটিকে মেরে দ্রুত সাব্বিরকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরে অবস্থার অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়।

;

জাবিতে প্রথমবারের মত গ্র্যাজুয়েট রিসার্চ কনফারেন্স অনুষ্ঠিত



জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদের উদ্যোগে আইন ও বিচার বিভাগ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) এর সহযোগিতায় 'নেভিগেটিং কমপ্লেসিটি: ইন্টার ডিসিপ্লিনারি পারসপেক্টিভস অন সোশ্যাল চ্যালেঞ্জেস' শীর্ষক প্রথম গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪ অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ১০টায় সমাজবিজ্ঞান ও আইন অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উপস্থিতিতে সমাজবিজ্ঞান অনুষদের লাউঞ্জে দিনব্যাপী এ কনফারেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, গবেষণায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভালো করছে। বিশ্বের সেরা দুই শতাংশ গবেষকদের মধ্যে এ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন গবেষক রয়েছেন, যা আমাদের জন্য গৌরবের। টাইমস হায়ার এডুকেশন কর্তৃক শিক্ষা ও গবেষণার ওপর এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪- এ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বুয়েটের সাথে যৌথভাবে ১ম স্থান অর্জন করেছে।

এসময় তিনি, সমাজবিজ্ঞান অনুষদের কনফারেন্স আয়োজনকে প্রশংসনীয় এবং সময়োপযোগী উদ্যোগ বলে মন্তব্য করেন। উপাচার্য আশা প্রকাশ করেন যে, এ কনফারেন্স বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং এগিয়ে নিতে সহায়ক হবে।

প্রথম গ্রাজুয়েট রিসার্চ কনফারেন্স-২০২৪ এর আহ্বায়ক ও সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ স্বাগত বক্তব্যে বলেন, সামাজিক সঙ্কট মোকাবিলায় বিভিন্ন বিভাগ একসাথে ইন্টারডিসিপ্লিনারি বিষয়গুলোর ওপর যৌথ গবেষণা পরিচালনা করা যায়, এটাই আমাদের এই গবেষণা সম্মেলনের প্রয়াস। এ আয়োজন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণায় একটি শুভ সূচনা। এর মাধ্যমে শিক্ষার্থীরা শিক্ষকদের সাথে আরো বেশি যৌথ গবেষণার সুযোগ পাবে।

এর আগে সকাল ৯টা থেকে প্রাথমিক রেজিষ্ট্রেশনের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরু হয়। আনুষ্ঠানিক উদ্বোধনের পর নয়টি ভিন্ন ভিন্ন বিষয়ের উপর আলোচনা করেন শিক্ষক ও গবেষকগণ। মূল আলোচ্য বিষয়ের মধ্যে ছিল সোশ্যাল জাস্টিস, গ্লোবালাইজেশন, কালচারাল ডাইভারসিটি, গভার্ন্যান্স এবং টেকনোলজি ও ইনোভেশনের মত চমকপ্রদ কিছু বিষয়।

এদিকে বিকাল ৩টায় আয়োজনের দ্বিতীয় অংশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার প্রমুখ৷

কনফারেন্সের সমাপনী অনুষ্ঠানে মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিম আক্তার হোসাইন। এছাড়াও অন্যান্যদের মাঝে নানা বিষয় নিয়ে আরও আলোচনা করেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. দারা শামসুদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক মো. নুরুল হক ও আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্পের প্রোগ্রাম স্পেশালিস্ট মানিক মাহমুদ।

উল্লেখ্য, প্রথমবার আয়োজিত এই কনফারেন্সে ৯টি প্লেনারি সেশনে ৭০ টি গবেষণার সারসংক্ষেপ উপস্থাপন করা হয়। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্নাতক, স্নাতকোত্তর, এমফিল এবং পিএইচডির শিক্ষার্থীরা তাদের গবেষণার সারসংক্ষেপ করেন।

কনফারেন্স উপলক্ষে সমাজবিজ্ঞান অনুষদ প্রাঙ্গনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রকাশিত বই এবং বিভাগের জার্নাল প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এছাড়া ৬ মে এবং ৭ মে দুইদিন ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) এবং অ্যাডর্ন পাবলিকেশনে আয়োজনে বইমেলা চলছে। কনফারেন্স উপলক্ষ্যে ইউপিএল তাদের সমস্ত বইয়ে শিক্ষকদের জন্য ৩০ শতাংশ ও শিক্ষার্থীদের জন্য ৩৫ শতাংশ ছাড় দিবে।

;

জবিতে বাড়ল একাডেমিক ডকুমেন্টস উত্তোলনের ফি



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর থেকে শিক্ষার্থীদের প্রদেয় ডকুমেন্টস/সেবাসমূহের ফি বাড়ানো হয়েছে। পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সুপারিশের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের ৯৫-তম সিন্ডিকেট সভায় সেবাসমূহের ফি বৃদ্ধির অনুমোদন দেয়া হয়েছে।

রোববার (৫ মে) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলাম স্বাক্ষরতি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনার্স-মাস্টার্সের মূল সনদ, দ্বি-নকল ও ত্রি-নকলের পূর্বের নির্ধারিত ফি থেকে ১০০ টাকা করে বাড়ানো করা হয়েছে। মূল সনদের ফি ছিল ৪০০ টাকা, দ্বি-নকল ও ত্রি-নকলের ফি ছিল ৬০০ টাকা। এমফিল-পিএইচডিতে প্রতিটি মূল সনদ, দ্বি-নকল, ত্রি-নকল এবং সংশোধন ফি নির্ধারিত করা হয়েছে ১০০০ টাকা। তবে অনার্স-মাস্টার্সের মূল সনদের সংশোধন ফি বৃদ্ধি করা হয়নি।

অনার্স-মাস্টার্সের সাময়িক সনদ ও সংশোধন ফি পূর্বের নির্ধারিত ফি থেকে ৫০ টাকা এবং দ্বি-নকল ও ত্রি-নকলে ২০০ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। সাময়িক সনদ ও সনদের সংশোধনের ফি ছিল ২৫০ টাকা, দ্বি-নকল ও ত্রি-নকলের ফি ছিল ৩০০ টাকা। এমফিল-পিএইচডিতে প্রতিটি মূল সনদ, দ্বি-নকল, ত্রি-নকল এবং সংশোধন ফি নির্ধারিত করা হয়েছে ৫০০ টাকা।

অনার্সের ট্রান্সকিপ্টে পূর্বের নির্ধারিত ফি ৪০০ টাকা থেকে ৫০০ টকা এবং মাস্টার্সের ফি ২৫০ টাকা থেকে ৩০০ টাকায় উন্নীত করা হয়েছে। অনার্স-মাস্টার্সের সেমিস্টার গ্রেডশীট ৫০ টাকা থেকে ১০০ টাকা করা হয়েছে তবে ফাইনাল গ্রেডশীটে ফি বৃদ্ধি করা হয়নি। সেটি পূর্বের নির্ধারিত ২৫০ টাকা রয়েছে।

অনার্স-মাস্টার্সের নম্বরপত্র ও নম্বরপত্র সংশোধনের ফি বৃদ্ধি করা হয়নি। পূর্বের নির্ধারিত ফি ২৫০ টাকা রাখা হয়েছে। তবে দ্বি-নকল ও ত্রি-নকলের ফি ১০০ টাকা বৃদ্ধি করে ৪০০ টাকা নির্ধারণ করেছে। প্রবেশপত্রের দি-নকল ও সংশোধনের ফি যথাক্রমে পূর্বের নির্ধারিত ২০০ টাকা ও ১০০ টাকা রাখা হয়েছে। প্রত্যয়নপত্রের ফি পূর্বের নির্ধারিত ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ২০০ টাকায় উন্নীত করেছে।

দেশের অভ্যন্তরে বেসরকারি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ডকুমেন্টস ভেরিফিকেশনের ফি ৪০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫০০ টাকা করা হয়েছে। তবে সরকারি আধাসরকারি, স্বায়ত্বশাসিত, সামরিক, আধাসামরিক প্রতিষ্ঠানের ও পুলিশ ভেরিফিকেশনের জন্য কোনো ফি প্রযোজ্য নয়।

বিদেশের কোনো প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ডকুমেন্টস ভেরিফিকেশন এবং ইমেইলের মাধ্যমে রিপোর্ট প্রেরণ করা যাবে বিনামূল্যে তবে ডাকযোগে প্রেরণের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ ইউএস ডলার।

বিশ্ববিদ্যালয়ের খামে ডকুমেন্টস সিলগালা করণের ফি ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ২০০ টাকা করা হয়েছে। সাবেক জগন্নাথ কলেজের শিক্ষার্থীদের ডকুমেন্টস উত্তোলনের ফি ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ২০০ টাকা করা হয়েছে।

এছাড়াও সকল প্রকার জরুরি সেবার ফি পূর্বের নির্ধারিত ৩০০ টাকা রাখা হয়েছে।

ফি বৃদ্ধির কারণ জানতে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. আইনুল ইসলামের সাথে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

;

হালনাগাদ হয় না জবির ওয়েবসাইট! পুরনো ম্যাপে বিভ্রান্তি



জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: জবির ওয়েবসাইটে প্রদর্শিত পুরনো ম্যাপ

ছবি: জবির ওয়েবসাইটে প্রদর্শিত পুরনো ম্যাপ

  • Font increase
  • Font Decrease

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে থাকা বিশ্ববিদ্যালয়ের পুরাতন ম্যাপ দেখে বিভ্রান্ত হয়েছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তারা অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের বর্তমান কাঠামোর সাথে ওয়েবসাইটে প্রকাশিত ম্যাপের বিস্তর ফারাক রয়েছে। এছাড়া তথ্য হালনাগাদ না হওয়ার অভিযোগ করেছেন অনেক শিক্ষার্থী।

শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে ওয়েবসাইটের ম্যাপ বিশ্লেষণ করে অভিযোগের সত্যতা পাওয়া গেছে।

ম্যাপে দেখা যায়, নতুন ভবন (বিবিএ ভবন) এখনো ৭ তলা ভবন হিসেবে উল্লেখ রয়েছে। কিন্তু বর্তমানে এটি ১৬ তলা ভবন। ভাষা শহীদ রফিক ভবনের নাম লিপিবদ্ধ রয়েছে বাণিজ্য ভবন হিসেবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রবেশ পত্রে উল্লেখ থাকা ইউটিলিটি ভবন ও জুলফা মাহমুদ ভবনের কোনো অস্তিত্ব নেই ওয়েবসাইটে প্রকাশিত পুরোনো ম্যাপে।

ম্যাপ বিশ্লেষণ করে আরও দেখা যায়, গণিত বিভাগের সামনে নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল এবং কলা অনুষদে নির্মিত মুজিব মঞ্চও সংযোজিত হয় নি বিশ্ববিদ্যালয়ের ম্যাপে। বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলও স্থান পায় নি ম্যাপে।

আবার, বিশ্ববিদ্যালয়ের একমাত্র বোটানিক্যাল গার্ডেনকে উল্লেখ করা হয়েছে বাগান হিসেবে। বিজ্ঞান অনুষদে টেনিস গ্রাউন্ড ও বাস্কেটবল মাঠ নির্ধারিত থাকলেও সেখানে নেই মাঠের নির্ধারিত সীমানা, নেই বাস্কেট বলের নেট বা টেনিস কোর্টের জাল টানানোর খুঁটি। টেনিস গ্রাউন্ড এবং বাস্কেটবল মাঠ এখন ব্যবহৃত হয় বিশ্ববিদ্যালয়ের বাসের গ্যারেজ হিসেবে।

এছাড়াও পোগোজ স্কুল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত হলেও ওয়েবসাইটে প্রকাশিত সেই ম্যাপে পোগোজ স্কুলকে বিশ্ববিদ্যালয়ের সীমানার বাইরে রাখা হয়েছে।

অন্যদিকে, এখনো অন্তর্ভুক্ত হয়নি ২০২৪ সালের নতুন ডায়েরি।

ফরিদপুর থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন, আমার সিট পড়েছিলো নতুন বিল্ডিংয়ের ৮ তলায়। জবির ওয়েবসাইটের ম্যাপে ঢুকে দেখি সেই বিল্ডিং ৭ তলা। এতে কিছুটা অবাক হই। পরে ক্যাম্পাসে পরীক্ষা দিতে এসে বুঝতে পারি ম্যাপ আপডেট করা হয় নি।

টাঙ্গাইল থেকে আগত আজিজুল হাকিম নামের আরেক শিক্ষার্থী বলেন, আমার সিট পড়েছিল ইউটিলিটি ভবনে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ম্যাপে ইউটিলিটি নামে কোনো ভবন নেই। এতে প্রথমে আমি ভেবেছিলাম তারা হয়তো ভুল করেছে। পরে বিশ্ববিদ্যালয়ের এক সিনিয়র ভাইয়ের সাথে যোগাযোগ করলে জানতে পারি যে ইউটিলিটি ভবন আছে ক্যাম্পাসে। তবে সেটা ম্যাপে উল্লেখ নেই।

এ বিষয়ে আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আমিনুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, আমি মাত্র দুই মাস হলো জয়েন করেছি। জয়েন করেই নতুন ওয়েবসাইটের কাজ শুরু করেছি। নতুন ওয়েবসাইটের কাজ প্রায় ৭০ ভাগ শেষ। নতুন ওয়েবসাইট আরও আধুনিক হবে এবং সেখানে সবকিছুই প্রতিনিয়ত আপডেট করা হবে। তখন আর এমন কোনো ত্রুটি থাকবে না।

;