জাবির ভর্তি পরীক্ষা শুরু, মানতে হবে যেসব নির্দেশনা

  • জাবি করেসপন্ডেট, বার্তা ২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ (বৃহস্পতিবার)। এবারের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা জোরদারে নানা বিধি নিষেধ আরোপ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ভর্তি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ৬ শিফটে ‘A’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিন রোববার (২৫ ফেব্রুয়ারি) ১ম শিফটে ‘C-1’ ইউনিটের অধীনে নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলার পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ২য় শিফট থেকে ষষ্ঠ শিফট পর্যন্ত ‘C’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের (বিআইসিএলসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার তৃতীয় দিন মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ৪টি শিফটে ‘D’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ এবং বুধবার (২৮ ফেব্রুয়ারি) ৪ শিফটে একই ইউনিটের বাকিদের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষার চতুর্থ ও শেষ দিন বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ১ম ও ২য় শিফটে ‘B’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, ৩য় শিফটে আইবিএ-জেইউ, এবং ৪র্থ ও ৫ম শিফটে ‘E’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৩ থেকে ৫ মার্চ নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীদের জন্য মানতে হবে যেসব নির্দেশনা

১. ওএমআর ফরমের বৃত্ত সাধারণ কালো বলপেন দ্বারা পূরণ করতে হবে। ওএমআর ফরম পূরণে ভুল হলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে। যৌক্তিক কারণ ছাড়া পরীক্ষার্থীকে অতিরিক্ত ওএমআর ফরম দেওয়া হবে না। ওএমআর ফরম ভাঁজ করা, কাটাকাটি করা, অবাঞ্ছিত দাগ দেওয়া, স্ট্যাপলার বা পিনআপ (Pin-up) করা এবং ফরমের ওপর পানি ফেলা যাবে না।

২. ভর্তি পরীক্ষার রোল নম্বর, দিনের শিফট ও প্রশ্নপত্রের সেট কোড অবশ্যই ইংরেজিতে লিখতে হবে এবং সংশ্লিষ্ট ঘর যথাযথভাবে পূরণ করতে হবে। পরীক্ষা শেষে ওএমআর শিট ও প্রশ্নপত্র পরিদর্শকের কাছে জমা দিতে হবে।

৩. পরীক্ষার্থী কর্তৃক ডাউনলোড করা প্রবেশপত্রের মাধ্যমে পরীক্ষার আসন সম্পর্কে বিস্তারিত জানতে পারবে।

৪. সপরীক্ষা শুরু হওয়ার নির্ধারিত সময়ের অন্তত ১০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রের নির্ধারিত কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৫. পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে ব্যাগ, বইপত্র, মোবাইল ফোন, ঘড়ি, ক্যালকুলেটর কিংবা অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবেন না। সময় দেখার জন্য পরীক্ষার হলে ঘড়ির ব্যবস্থা থাকবে।

৬. পরীক্ষার্থী ও পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিরা ছাড়া অন্য কেউ পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

৭. ভর্তি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার পর থেকে সর্বোচ্চ ৭ (সাত) দিনের মধ্যে ju-admission.org এবং juniv.edu/admission থেকে জানা যাবে।

৮. ভর্তি পরীক্ষার সময় পরীক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড এবং ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।

৯. ঢাকা শহর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। এ জন্য যেসব পরীক্ষার্থী ঢাকা শহর বা দূরবর্তী অন্য কোনো স্থান থেকে এসে পরীক্ষা দেবে, তাদের যানজটসহ অপ্রত্যাশিত দুর্ভোগ এড়ানোর জন্য পর্যাপ্ত সময় হাতে নিয়ে পরীক্ষাকেন্দ্রে আসার পরামর্শ দেওয়া হলো। উল্লেখ্য যে বিশ্ববিদ্যালয়ের কোনো বাসে পরীক্ষার্থী বা তাদের অভিভাবকেরা আসা-যাওয়া করতে পারবেন না।

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার আসন বিন্যাস, ফলসহ ভর্তি পরীক্ষা-সম্পর্কিত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে পাওয়া যাবে।

এদিকে ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভর্তি পরীক্ষার শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটির আহ্বায়ক আ স ম ফিরোজ- উল-হাসান জানান, পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি সুষ্ঠু ও স্বাভাবিক রাখতে ভর্তি পরীক্ষা শৃঙ্খলা রক্ষা ও নিরাপত্তা কমিটি ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ঢাকা-আরিচা মহাসড়কে রাতে পুলিশ টহলের ব্যবস্থা করা হয়েছে। ভর্তি পরীক্ষার সময় ক্যাম্পাসের সর্বোচ্চ শৃঙ্খলা রক্ষার্থে আমরা বদ্ধপরিকর। কোনো অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে এজন্য আমরা সবার সহযোগিতা চাই।