ঢাবির ‘খ’ ইউনিটের প্রতি আসনে লড়বেন ৩৮ জন

  • ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে 'কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে' ভর্তি পরীক্ষার মাধ্যমে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে এবারের ভর্তিযুদ্ধ। এবার প্রতি আসনের বিপরীতে লড়বেন ৩৮ জন পরীক্ষার্থী ।

জানা যায়, কলা অনুষদ, আইন আইন অনুষদ ও সামাজিক বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ২৯৪৪টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লক্ষ ১২ হাজার ২৭৮টি। এর মধ্যে বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন পরীক্ষার্থী আবেদন করেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে এ তথ্য জানা যায়।

জনসংযোগ দফতর থেকে জানানো হয়, ঢাবির ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

এই ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটের বহু নির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারিত থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির জন্য অনলাইনে আবেদন কার্যক্রম গত ১৮ ডিসেম্বর দুপুর ১২টায় শুরু হয়ে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত চলে। এছাড়াও ভর্তি পরীক্ষার এক ঘণ্টা আগে প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবে পরীক্ষার্থীরা।

উল্লেখ্য, কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের' ভর্তি পরীক্ষা শুক্রবার সকাল ১১টা থেকে দুপুর ১২:৩০টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।