ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে খেলায় মেতেছে শিক্ষার্থীরা

  • কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: মহাসড়ক অবরোধ করে খেলায় মেতেছে শিক্ষার্থীরা/বার্তা২৪.কম

ছবি: মহাসড়ক অবরোধ করে খেলায় মেতেছে শিক্ষার্থীরা/বার্তা২৪.কম

সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবি জানিয়ে ‘বাংলা ব্লকেড'র সাথে সংহতি জানিয়ে ফের আন্দোলনে নেমেছে শিক্ষার্থীরা।

আন্দোলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে যোগ দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ এবং কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরাও।

বিজ্ঞাপন

রোববার (৭ জুলাই) সাড়ে তিনটা থেকে দ্বিতীয় দিনের মতো শিক্ষার্থীরা এ বিক্ষোভ ও সমাবেশ করছে তারা।

রোববার (৭ জুলাই) দুপুর সাড়ে তিনটার দিকে শিক্ষার্থীরা কুবির শিক্ষার্থীরা ক্যাম্পাস থেকে বিক্ষোভ মিছিল নিয়ে চারটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক এসে সড়ক অবরোধ করেন। এসময় যোগ দেন বাকি দুই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরাও।

শিক্ষার্থীদের আন্দোলনের ফলে বন্ধ রয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের যানচলাচল। যানচলাচল বন্ধ থাকায় ফাঁকা রাস্তায় ক্রিকেট ও ফুটবল খেলায় মেতেছে আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি অংশ।

আইন বিভাগের শিক্ষার্থী মেরাজ হোসাইন বলেন , 'আমাদের এই সময়টায় পড়ার টেবিলে বা খেলার মাঠে থাকার কথা ছিলো কিন্তু বর্তমানে কোটার এই সিস্টেমের জন্য আমাদের মহাসড়কে এসে আন্দোলন করতে হচ্ছে। আমাদের দেশের এই বৈষম্য বাতিল করার জন্য আমরা রাজপথে নেমেছি। রাজপথে আমাদের এই ক্রিকেট ফুটবল খেলার জায়গা না কিন্তু আমরা এটাই বুঝাতে চাচ্ছি আমরা এই আন্দোলন যতদিন না শেষ করতে পারবো ততদিন চালিয়ে যাবো।'

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উদ্ভিদ বিজ্ঞান প্রথম বর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম মাহিন জানান, 'আমার বয়স ১৯। এ বছর গুচ্ছে পরীক্ষায় দিয়ে মেধা তালিকায় কিছুটা পেছনে ছিলাম। কোটা না থাকলে অনায়াসে একটি সাবজেক্ট পেয়ে যেতাম। কোটার কারণে সাবেজেক্ট পাইনি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিয়েও একই ঘটনার মুখোমুখি হয়েছি।'