কোটা সংস্কারের দাবিতে রেলপথ অবরোধ রাবি শিক্ষার্থীদের

  • রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪, একদফা দাবিতে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

ছবি: বার্তা২৪, একদফা দাবিতে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

একদফা দাবিতে ঢাকা-রাজশাহী রেলপথ অবরোধ করেছেন আন্দোলনকারী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

সোমবার (৮ জুলাই) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ সংলগ্ন ফ্লাইওভারের নিচে রেলপথের ওপরে অবস্থান নেন তারা। এর আগে সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে জড়ো হয়ে সেখান থেকে মিছিল সহকারে গিয়ে রেলপথে অবস্থান নেন।

বিজ্ঞাপন

তাদের দাবি হচ্ছে- সরকারি চাকরির সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংস্কার করতে হবে।

সরেজমিন দেখা যায়, কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিচ্ছেন বিভিন্ন বিভাগের সহস্রাধিক শিক্ষার্থী।

এ সময় ‘কোটা না মেধা, মেধা মেধা', 'সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে', 'দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান', 'কোটা বৈষম্য নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক', 'আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম', '১৮-এর হাতিয়ার, গর্জে উঠুক আবার', 'জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে', 'বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই', 'লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে'সহ বিভিন্ন স্লোগানে প্রতিবাদ জানান তারা।

একদফা দাবিতে রেলপথ অবরোধ করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, ছবি- বার্তা২৪.কম


সার্বিক বিষয়ে কোটাপদ্ধতি সংস্কার আন্দোলন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অন্যতম সমন্বয়ক মেহেদী সজীব বলেন, আজকে আমরা রেললাইন অবরোধ করেছি। আমাদের লাগাতার কর্মসূচি চলবে; যতদিন পর্যন্ত না আমাদের দাবি আদায় হবে।

উল্লেখ্য, কোটা সংস্কারের দাবিতে ৬ জুন থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। এর আগে মানববন্ধন, সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাসড়ক অবরোধের মতো কর্মসূচিও পালন করেছেন তারা।