Blocked from Begum Rokeya University VC bus building

বেরোবিতে অবরুদ্ধ উপাচার্যসহ ৬ শিক্ষককে উদ্ধার করল র‍্যাব

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: অবরুদ্ধ ভিসি ও তার পরিবারকে উদ্ধার

ছবি: অবরুদ্ধ ভিসি ও তার পরিবারকে উদ্ধার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসির বাস ভবন থেকে অবরুদ্ধ অবস্থায় ভিসি ও তার পরিবারসহ ৬ জন শিক্ষককে উদ্ধার করে রংপুর সার্কিট হাউজে পৌছে দিয়েছে র‍্যাব-১৩।

মঙ্গলবার (১৬ জুলাই) রাত সাড়ে নয়টার দিকে র‍্যাব-১৩ এক রুদ্ধশ্বাস অভিযানের পর তাদের উদ্ধার করে তাদের সার্কিট হাউজে পৌছে দেয়া। গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে র‍্যাব-১৩ এর মিডিয়া সেল।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, কোটা সংস্কার আন্দোলনকারী ছাত্রদের কর্তৃক সপরিবারে অবরুদ্ধ ছিলেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি ও তার পরিবারসহ ছয় শিক্ষক। পরে রুদ্ধশ্বাস অভিযানের পর র‍্যাব-১৩ সদস্যরা তাদের উদ্ধার করেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আজ আন্দোলনকারীরা উপাচার্য ও তার পরিবার এবং আরো ৬ জন শিক্ষককে ৪ ঘণ্টা ধরে অবরুদ্ধ করে রাখে। আন্দোলনকারীরা উপাচার্য বাসভবনে অগ্নিসংযোগ করে এবং বাসভবনের কাছে থাকা দুটি সরকারি গাড়িতে অগ্নি সংযোগ করে।

বিজ্ঞাপন

খবর পেয়ে র‍্যাব সদর দফতরের নির্দেশনা মোতাবেক ব্যাটালিয়নের অধিনায়ক, উপ-অধিনায়ক এবং অপস অফিসারের নেতৃত্বে একটি চৌকস দলকে সেখানে পাঠানো হয়। টিমটি শুরুতে মর্ডান মোড়ে যায় যেখানে আগে থেকেই পুলিশ এবং বিজিবির সদস্য অবস্থান ছিল।

মডার্ন মোড়ে ছাত্রদের শক্ত অবস্থানের কারণে র‍্যাব-১৩ পরিকল্পনা পরিবর্তন করে এবং মেট্রোপলিটন পুলিশের কিছু সদস্যের সাথে একসাথে দর্শনা থেকে লালবাগ হয়ে বিশ্ববিদ্যালয়ের পিছনের গেট দিয়ে ভিসির বাসভবনের প্রবেশ করে র‍্যাব-১৩ এর অধিনায়ক, উপ-অধিনায়ক এবং অপস অফিসার দ্রুত অন্যান্য শিক্ষকদের সহায়তায় ভিসি ও তার পরিবার এবং অন্যান্য শিক্ষকগণকে দ্রুত র‍্যাবের গাড়িতে তুলে ফেলে। ছাত্ররা র‍্যাবের উপস্থিতি টের পেয়ে পিছনের গেটটি বন্ধ করে দেয় এবং ব্যারিকেড দেয়।

পরবর্তীতে র‍্যাব সদস্যরা মেট্রোপলিটন পুলিশের সহায়তায় দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে এবং ভিসিকে নিরাপদে রংপুর সার্কিট হাউজে নিয়ে আসে। আসার সময় শিক্ষকদের বহন করা উপ-অধিনায়কের গাড়িটি এবং অপস অফিসের গাড়িটি ছাত্রদের রোশানলে পরে এবং ক্ষতিগ্রস্ত হয়।