উপাচার্য চেয়ে ইবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম, মহাসড়ক অবরোধ

  • ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দেশের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ হলেও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্বোচ্চ বিদ্যাপীঠ ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এখনো উপাচার্য নিয়োগ হয়নি। তাই উপাচার্য নিয়োগের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় জড়ো হয়ে বিক্ষোভ মিছল করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে মেইন গেইটে সমবেত হয়ে মহাসড়ক অবারুদ্ধ করে দেয় বিক্ষোভকারীরা।

বিজ্ঞাপন

এসময় ভিসি ভিসি ভিসি চাই, ইবিতে ভিসি চাই’, ‘সবাই যখন স্বর্গে, ইবি কেন মর্গে’, ‘ঢাবি, রাবি ভিসি পায়, ইবি কেন পিছিয়ে যায়’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন শিক্ষার্থীরা। এছাড়াও শিক্ষার্থীদের হাতে সংস্কারমনা ভিসি চাই; সেশনজট নিরসন চাই; বিশ্বমানের ভিসি চাই, শিক্ষার্থীবান্ধব ভিসি চাই; সৎ ও সাহসী ভিসি চাই, ক্লাস চাই পরীক্ষা চাই, অবিলম্বে ভিসি চাই; ক্লিন ইমেজের ভিসি চাই; রেকর্ড দেখে ভিসি দিন, দূর্নীতির খবর নিন; ইবির আঙিনায়, দূর্নীতিবাজের ঠাই নাই লেখা সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়।

এসময় শিক্ষার্থীরা বলেন, স্বৈরাচার পতনের দীর্ঘদিন হলেও এখনো আমাদের বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ হয়নি। আমরা ভিসির দাবিতে ইতোপূর্বে আন্দোলন করলেও তারা কোনো পদক্ষেপ নেন নাই, তার ফলশ্রুতিতে আজকের ব্লকেড দেওয়া হয়েছে। একই সাথে পদত্যাগ করা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগদান সম্পন্ন হয়ে শিক্ষা কার্যক্রম সচল হলেও ইবিতে অচল অবস্থা বিরাজ করছে। অতি দ্রুত একজন দক্ষ, যোগ্য ও ক্লিন ইমেজের উপাচার্য নিয়োগ দিয়ে শিক্ষা কার্যক্রম সচল করতে হবে। নইলে ছাত্রসমাজ আরো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

বিজ্ঞাপন

বক্তারা আরো বলেন, স্বাধীন বাংলাদেশের প্রথম বিশ্ববিদ্যালয় হলেও আমরা এখনো ভিসি পাইনি, যেখানে অল্প বয়স্ক বিশ্ববিদ্যালয়ে ভিসি নিয়োগ হয়ে গেছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ইবিতে ভিসি নিয়োগের দাবি জানাই। যদি এর মধ্যে ভিসি দেওয়া না হয় তাহলে যে রাস্তায় হাঁটলে দ্রুত ভিসি নিয়োগ হবে ছাত্ররা সেই রাস্তায় হাঁটবে। আমরা অনতিবিলম্বে ইসলামী বিশ্ববিদ্যালয়ে যোগ্য ও একাডেমিশিয়ান একজনকে ভিসি হিসেবে নিয়োগ দেওয়ার দাবি জানাই।