মানুষ সংস্কার হলে রাষ্ট্র সংস্কার হবে: প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রাথমিক ও গণশিক্ষা উপদেষ্টা অধ্যাপক ডাঃ বিধান রঞ্জন রায় বলেছেন, "মানুষ সংস্কার হলে রাষ্ট্র সংস্কার হবে। তাই মানুষের ভেতরকার সংস্কারই গুরুত্বপূর্ণ। আমরা এখন খুব বেশি চিন্তা করতে পারছিনা, ভাবতে পারছি না৷ তাই বই পড়া আমাদের এই সমস্যার প্রতিষেধক হতে পারে।"

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডাঃ বিধান রঞ্জন রায় বলেন, "বই পড়ার অভ্যেসের মাধ্যমে একজন মানুষ নিজেকে শুদ্ধ করতে পারে আর শুদ্ধ মানুষ তৈরি হলে তবেই রাষ্ট্র সংস্কার সম্ভব হবে।"

বিজ্ঞাপন

শনিবার (২১ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অডিটরিয়ামে সম্মিলিত পাঠাগার আন্দোলন আয়োজিত ‘রাষ্ট্র সংস্কারে পাঠাগারের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

সেমিনারে দেশের প্রত্যন্ত অঞ্চলের বিভিন্ন বেসরকারি পাঠাগার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন এবং উন্মুক্ত আলোচনায় অংশ নেন‌।

সেমনারে বিশেষ অতিথি ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক আফসানা বেগম, লেখক ও শিক্ষক সফিক ইসলাম, লেখক ও প্রকাশক ফিরোজ আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মিলিত পাঠাগার আন্দোলনের সভাপতি আবদুস ছাত্তার খান।

প্রসঙ্গত, "পাঠাগার হোক গণমানুষের বিশ্ববিদ্যালয়" শ্লোগানকে ধারণ করে ২০২২ সালে টাঙ্গাইলের অর্জুনায় দেশের প্রথম পাঠাগার সম্মেলনে মধ্য দিয়ে বেসরকারি পাঠাগার প্রতিনিধিদের সংগঠনটি যাত্রা শুরু করে।