বিশ্ববিদ্যালয় দিবসে প্রথম বর্ষের ক্লাস শুরু হবে: জবি উপাচার্য

  • জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবসে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম প্রথম সেমিস্টারের ক্লাস শুরু হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রেজাউল করিম। তিনি বলেন, সবকিছু ঠিক থাকলে আগামী ২০ অক্টোবরই প্রথম বর্ষের ক্লাস শুরুর প্রত্যাশা করছি। 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) রাতে মুঠোফোনে সাংবাদিকদের এ-সব তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক রেজাউল করিম। উপাচার্য বলেন, আজ বিকেল ৩টায় গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে অনলাইনে একটি মিটিং হয়েছে। সেখানে উপাচার্যরা ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ক্লাস শুরু ও ভর্তি কার্যক্রম নিয়ে আলোচনা করেছে। আমরা আমাদের সিদ্ধান্তের কথা জানিয়েছি তাদের।

বিজ্ঞাপন

উপাচার্য আরও বলেন, দেশে সম্প্রতি ঘটে যাওয়া কোটা সংস্কার আন্দোলন, শিক্ষক আন্দোলন এবং বন্যা পরিস্থিতির কারণে যথা সময়ে গুচ্ছের ক্লাস শুরু করা সম্ভব হয়নি। এজন্য আমরা সিদ্ধান্ত নিয়েছি আমাদের বিশ্ববিদ্যালয় দিবসে নতুন শিক্ষার্থীদের ক্লাস শুরু করব। যদিও মিটিং এ অন্যান্য উপাচার্যরা এই বিষয়ে সাড়া দেয়নি। তবে আমরা আশাবাদী এ বিষয়ে।

উপাচার্য বলেন, আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের সকল ডিন এবং বিভাগের চেয়ারম্যানদের নিয়ে একাডেমিক সভা করে নতুন শিক্ষাবর্ষের ক্লাস শুরুর বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দেব। আমি চাই নবীন শিক্ষার্থীরা ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবসে সকাল ৮টা থেকে ১১টার মধ্যে অন্তত দুইটি বিষয়ের ক্লাস শেষ করে যেন আনন্দ র‌্যালিতে অংশগ্রহণ করতে পারে। আমি চাই তারাও অংশগ্রহণ করে করে ইতিহাসের অংশ হয়ে থাকুক।

উপাচার্য রেজাউল করিম আরও বলেন, আমি চাই না শহীদের রক্তের ওপর দিয়ে বিশ্ববিদ্যালয় দিবসে গান-বাজনা কিংবা হই-হুল্লোড় হোক। এবার ভিন্ন কিছু হবে ইনশাআল্লাহ। আমরা বিশ্ববিদ্যালয় দিবসে এবার একটি জাঁকজমকপূর্ণ আয়োজন করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে নতুন ইতিহাস রচনা করব ইনশাআল্লাহ।