রাবিতে শুরু হয়েছে ভর্তি পরীক্ষা

রাবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাজশাহী
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গেট, ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গেট, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার (২১ অক্টোবর) সকাল ৯টায় ‘এ’ ইউনিটের গ্রুপ-১ এর পরীক্ষার মধ্য দিয়ে এ ভর্তি পরীক্ষা শুরু হয়। এবারের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে লড়ছেন ১৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর সূত্রে জানা যায়, সোমবার সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইউনিট ‘এ’ ও ‘বি’ এর পরীক্ষা সম্পন্ন হবে। এছাড়া মঙ্গলবার সকাল ৯টায় ‘সি’ ইউনিট-১ (বিজ্ঞান) এবং বেলা পৌনে ১২টায় ‘সি’ ইউনিট-২ ও ৩ (বিজ্ঞান ও অবিজ্ঞান) এর মধ্য দিয়ে এ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শেষ হবে।

জনসংযোগ দফতরের পরিচালক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার বলেন, ‘চলতি শিক্ষাবর্ষে লিখিত ও বহু নির্বাচনী এ দুই পদ্ধতিতে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে ৬০ নম্বর থাকছে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাচ্ছেন শিক্ষার্থীরা। এছাড়া ৪০ নম্বরের লিখিত পরীক্ষা রয়েছে। আর এতে ৪০ মিনিট সময় পাচ্ছেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে দুই নম্বর।’

উল্লেখ্য, ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd/undergraduate) পাওয়া যাবে।

আপনার মতামত লিখুন :