কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ শুরু

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ময়মনসিংহ
জাককানইবিতে  ভর্তি পরীক্ষা শুরু/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জাককানইবিতে ভর্তি পরীক্ষা শুরু/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) এ-ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তিযুদ্ধ শুরু হয়েছে।

রোববার (১৭ নভেম্বর) বেলা ১১টায় ‘এ’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়ে শেষ হয় সাড়ে ১২টায়। দুপুর ২টায় দ্বিতীয় শিফটের পরীক্ষা।

এবারই প্রথম এমসিকিউ'র পাশাপাশি রয়েছে লিখিত পরীক্ষাও। নতুন পদ্ধতিতে ১০০ নম্বরের দেড় ঘণ্টার এ পরীক্ষায় এমসিকিউ অংশের ৭৫ নম্বর এবং লিখিত ২৫ নম্বরের উত্তর করতে হবে ভর্তিচ্ছুদের।

এবার বিশ্ববিদ্যালয়ে পাঁচটি ইউনিটে ১ হাজার ৬০টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নিচ্ছেন মোট ৩৪ হাজার ৮২২ জন। এর মধ্যে 'এ' ইউনিটে ১৫০ আসনের বিপরীতে শিক্ষার্থী রয়েছে ৬ হাজার ৯৮৮ জন। সেক্ষেত্রে এই ইউনিটে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে ৪৭ জন পরীক্ষার্থী।

এদিকে ভর্তিচ্ছুদের বিভিন্ন সহায়তার জন্য বিশ্ববিদ্যালয়ের দুটি গেটের প্রবেশমুখের উভয় পাশে তথ্যকেন্দ্র খুলেছে স্বেচ্ছাসেবী ও আঞ্চলিক সংগঠনগুলো। অচেনা ক্যাম্পাসে নবীনদের অবস্থান ও চলাফেরা নির্বিঘ্ন করতে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে এসেছেন বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীরা। এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে গুরুত্বপূর্ণ পয়েন্টে আসন বিন্যাস, ভবনের দিক নির্দেশনাসহ বিভিন্ন বিষয়ের নির্দেশক প্যানা ও বিলবোর্ড বসানো হয়েছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তার উদ্দেশ্যে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে বিভিন্ন রাজনৈতিক দলের ছাত্রসংগঠনগুলো। আগামী ১৮ নভেম্বর ‘বি’ ইউনিট, ১৯ নভেম্বর ‘সি’ ইউনিট, ২০ নভেম্বর ‘ডি’ ইউনিট ও ২১ নভেম্বর ‘ই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনার মতামত লিখুন :