জাতির শ্রেষ্ঠ সন্তানদের ইবি প্রেসক্লাবের শ্রদ্ধা



ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
জাতির শ্রেষ্ঠ সন্তানদের ইবি প্রেসক্লাবের শ্রদ্ধা

জাতির শ্রেষ্ঠ সন্তানদের ইবি প্রেসক্লাবের শ্রদ্ধা

  • Font increase
  • Font Decrease

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) প্রেসক্লাব। শনিবার (১৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতিসৌধে এ শ্রদ্ধা জানানো হয়।

এ সময় ইবি প্রেসক্লাবের সভাপতি সোহাগ ফেরদৌস, সাধারণ সম্পাদক শাহাদাত তিমির, যুগ্ম সাধারণ সম্পাদক সরকার মাসুম, দফতর সম্পাদক রাশেদ রহমান, কোষাধ্যক্ষ তারিকুল ইসলাম, প্রচার সম্পাদক আহসান নাইমসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ১০টায় দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শহীদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা প্রমুখ।

এরপর একে একে শহীদ বেদিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম, বিভিন্ন আবাসিক হল, বিভাগ, পরিষদ, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রীসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে শহীদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন এবং দোয়া ও মোনাজাত করা হয়।

   

রাবিতে ছাত্রলীগের দুই গ্রুপে রাতভর উত্তেজনা, ককটেল বিস্ফোরণ



স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। শনিবার (১১ মে) রাত ১২টায় বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হল ও মাদার বখ্শ আবাসিক হলের মধ্যবর্তী স্থানে এ ঘটনা ঘটে। এ সময় পাঁচটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

হল সূত্রে জানা গেছে, শনিবার রাত সাড়ে ১১টার দিকে সোহরাওয়ার্দী হলের গেস্ট রুমে বসাকে কেন্দ্র করে হলের সভাপতি নিয়াজ মোর্শেদের সঙ্গে শাখা ছাত্রলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান বাবুর অনুসারী সোহরাওয়ার্দী হলের সহ-সভাপতি আতিকুর রহমানের কথা-কাটাকাটি হয়। এ নিয়ে দুই পক্ষের হাতাহাতি শুরু হয়। এক পর্যায়ে আতিকুর রহমানের কক্ষে ভাঙচুর চালানো হয়। পরে ক্যাম্পাসের বাইরে থেকে নিয়াজ মোর্শেদের ছাত্রলীগের কিছু কর্মী হলে প্রবেশ করেন।

এ ঘটনার পর রাবি শাখা ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকের তিন শতাধিক নেতা-কর্মী মাদার বখশ হলের সামনে অবস্থান নেয়। পরে দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয় এবং ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় দেশীয় অস্ত্রের মহড়াও দেখা গেছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক বলেন, আমরা পরিস্থিতি শান্ত করার চেষ্টা করছি। পুলিশের সহায়তায় আমরা হলে প্রবেশ করছি। হলের মধ্যে যারা বহিরাগত আছে তাদেরকে হল থেকে বের করে পুলিশের কাছে সোপর্দ করার চেষ্টা করছি। পরিস্থিতি শান্ত করে সার্বিক বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. হুমায়ুন কবীর বলেন, আমরা বিষয়টি জানার পর আমাদের প্রক্টরিয়াল বডি কাজ করছে। আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি।

;

অভিজ্ঞতা অর্জনে সুপ্রিম কোর্টে চবি আইন অনুষদের শিক্ষার্থীরা



চবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন অনুষদের উদ্যোগে বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ ও বাস্তব অভিজ্ঞতা অর্জনের লক্ষ্যে সুপ্রিম কোর্টে একদল শিক্ষার্থী ভ্রমণ করেছেন।

গত বুধবার ও বৃহস্পতিবার (৮ ও ৯ মে) দুই দিনব্যাপী বিচারপতির অনুমোদনক্রমে ও সুপ্রীম কোর্ট প্রশাসনের সহযোগিতায় ৩য়, ৪র্থ বর্ষ ও এল.এল.এম এ অধ্যয়নরত ৫০ জন শিক্ষার্থীকে নিয়ে আয়োজন করে অনুষদটি।

এ সময় আইন বিভাগের সভাপতি অধ্যাপক ড. রকিবা নবী ও অধ্যাপক ড. আসমা বিনতে শফিক উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীরা এই সময় কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেছে। দুদিনব্যাপী কার্যক্রমের শুরুতে সুপ্রীম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো: গোলাম রব্বানী বলেন, বিচারিক কার্যক্রম পরিদর্শনের মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তবিক জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। সুপ্রীম কোর্ট বিষয়ক তথ্যচিত্র পরিবেশন করা হয়৷ উদ্বোধনী সেশনে সুপ্রীম কোর্ট প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরবর্তীতে শিক্ষার্থীরা ৩ টি গ্রুপে বিভক্ত হয়ে প্রথমত আপীল বিভাগ ও পরে হাইকোর্ট বিভাগের বিভিন্ন বেঞ্চের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এছাড়া শিক্ষার্থীরা স্মারক সৌধ " স্মৃতি চিরঞ্জীব" এবং সুপ্রীম কোর্ট জাদুঘর পরিদর্শন করেন।

এদিন বিকাল চারটায় শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলএলএম এসোসিয়েশন (চুলা) র উদ্দ্যেগে " নলেজ & এক্সপেরিয়েনস শেয়ারিং" শিরোনামে আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করে। সেমিনারে বিজ্ঞ অ্যাটর্নি -জেনারেল এ এম আমিন উদ্দীন প্রধান অতিথি হিসেবে এবং অতিরিক্ত অ্যাটর্নি - জেনারেল শেখ গোলাম মুরশেদ, সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি সিনিয়র অ্যাডভোকেট মাহবুব উদ্দীন খোকন ও সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক সিনিয়র অ্যাডভোকেট শাহ মনজুরুল হক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।প্রধান অতিথির বক্তব্যে বিজ্ঞ অ্যাটর্নি জেনারেল সেমিনারে অংশগ্রহণকারী ছাত্র -ছাত্রীদের আইন পেশার ইতিবাচক বিভিন্ন বিষয়ে আলোকপাত করে আইন পেশায় যোগদানের বিষয়ে উৎসাহ প্রদানমূলক বক্তব্য প্রদান করেন।সেমিনার শেষে আইন সম্পর্কিত বিভিন্ন পেশা বিষয়ক প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন। দ্বিতীয় দিনও শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে হাইকোর্ট বিভাগের বিভিন্ন বেঞ্চের কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উদ্যোগে আয়োজিত সুপ্রীম কোর্টের বিচারিক কার্যক্রম পর্যবেক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা বাস্তবিক অভিজ্ঞতা অর্জন করতে পারায় সকলে সন্তোষ প্রকাশ করে। অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সর্বোচ্চ আদালতের কার্যক্রম সরাসরি পর্যবেক্ষণ করার সুযোগ পাওয়ায় সুপ্রীম কোর্ট প্রশাসন এবং প্রাণবন্ত সেমিনার আয়োজন করাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলএলএম এসোসিয়েশন ( চুলা) র নিকট কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করেছে।

;

নিরাপদ ফেরিঘাটের দাবিতে কালুরঘাটে মানববন্ধন



চবি করেসপন্ডেন্ট বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নিরাপদ ফেরিঘাটসহ কয়েকটি দাবিতে মানববন্ধন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বোয়ালখালী স্টুডেন্টস' ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন। শনিবার (১১ মে) বিকাল ৩টায় চট্টগ্রামের কালুরঘাট ফেরীঘাটের পূর্বপাড়ে এ মানববন্ধন করা হয়।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে, অনতিবিলম্বে পুরাতন সেতু চালু ও নতুন সেতু বাস্তবায়ন এবং ফেরিঘাটের সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করা।

কর্মসূচিতে অ্যাসোসিয়েশনের ছাত্র উপদেষ্টাদের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান বোরহান উদ্দিন এমরান, সুপ্রিম কোর্টের আইনজীবী আবু তৈয়ব কিরণ ও স্যার আশুতোষ সরকারি কলেজের প্রভাষক আদনান হায়দার।

আরও বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সভাপতি শেখ মোহাম্মদ হেলাল, সাধারণ সম্পাদক ছৈয়দ ইসমাইল ইফতি, যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ও জান্নাতুল ফেরদৌস সায়মাসহ অন্যরা।

;

ঢাবিতে ‌‘তিতাস’ এর নতুন কমিটির সভাপতি মাহমুদ, সম্পাদক রিয়াদ



ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ঢাবিতে ‌‘তিতাস’ এর নতুন কমিটির সভাপতি মাহমুদ, সম্পাদক রিয়াদ

ঢাবিতে ‌‘তিতাস’ এর নতুন কমিটির সভাপতি মাহমুদ, সম্পাদক রিয়াদ

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা ছাত্র কল্যাণ পরিষদের (তিতাস) নতুন নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সভাপতি মনোনীত হয়েছেন বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী মাহমুদ হাসান এবং সাধারণ সম্পাদক ম্যানেজমেন্ট বিভাগের এমবিএ'র শিক্ষার্থী রেজাউল করিম রিয়াদ। তারা দুজনেই বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী।

গত বৃহস্পতিবার (৯ মে) রাতে সংগঠনের উপদেষ্টা কমিটির এক সভা শেষে সভাপতি নুর আল-আমিন ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি প্রকাশ করা হয়।

উপদেষ্টা কমিটির এই সভায় উপস্থিত ছিলেন- মুরাদ হায়দার টিপু, ইফতেখার আহমেদ চৌধুরী সজীব, আব্দুল্লাহ আল মাসুদ লিমন, মাহমুদ আবদুল্লাহ বিন মুন্সী, আরিফুল ইসলাম আরিফ, জহিরুল ইসলাম শিশির, নাজমুল হাসান রনি, আমান উল্লাহ আমান, মো. আরিফুল ইসলাম, মো. লুৎফর রহমান, জাকারিয়া খান শাকিল, মাহমুদুল হাসান পলাশ, তারিকুল ইসলাম রাজিব, ইমরান হাসান, ইসরাত জাহান নূর ইভা, সাকিব আল হাসান, ইরফান খন্দকার সোহেল, ফাল্গনী দাস তন্নী, কে এম শরিফুল আলম।

সংগঠনের সভাপতি মাহমুদ হাসান বলেন, আমাদের ওপর আস্থা রেখে সকলের মতামতের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র ভাইয়েরা যে দায়িত্ব অর্পণ করেছেন আমি সর্বাত্মক চেষ্টা করব শতভাগ নিষ্ঠা ও একাগ্রতার সাথে দায়িত্ব পালন করতে। আমি সকলের দোয়া ও সহযোগিতা কামনা করি।

সাধারণ সম্পাদক রেজাউল করিম রিয়াদ বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ব্রাহ্মণবাড়িয়া জেলার শিক্ষার্থীদের বহুল আকাঙ্ক্ষিত এই সংগঠন। তাই আমরা সবসময় চেষ্টা করব সাবেকদের পরামর্শ এবং বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণ ও মতামতের ভিত্তিতে সংগঠন পরিচালিত করার।

;