ভালোবাসা দিবসে পরিচ্ছন্ন ক্যাম্পাস ও দেশ গড়ার শপথ

Shadrul Abedin
ভালোবাসা দিবসে ঢাবিতে পরিচ্ছন্ন ক্যাম্পাস ও দেশ গড়ার শপথ

ভালোবাসা দিবসে ঢাবিতে পরিচ্ছন্ন ক্যাম্পাস ও দেশ গড়ার শপথ

  • Font increase
  • Font Decrease

ভালোবাসা দিবসে পরিচ্ছন্ন ক্যাম্পাস ও দেশ গড়ার শপথ গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) ঢাবির কার্জন হল ক্যাম্পাসে প্রাণিবিদ্যা বিভাগের নেচার কনজারভেশন ক্লাব ও পরিবেশ অধিদফতরের আয়োজনে ‘প্লাস্টিক বর্জ্য মুক্ত ভালোবাসার ক্যাম্পাস-২০২০’ শীর্ষক অনুষ্ঠানে শিক্ষার্থীরা এ শপথ নেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, ‘পরিবেশ দূষণের অন্যতম নতুন উপাদান প্লাস্টিক। অবিলম্বে প্লাস্টিক ব্যবহার বন্ধের বিকল্প নেই। প্লাস্টিক মানুষের শরীরে অনেক মরণব্যাধির পাশাপাশি ক্যানসারের জন্য দায়ী। আসুন সবাই প্লাস্টিক ও পলিথিন বর্জন করি।’

তিনি আরও বলেন, ‘ওয়ান টাইম কাপ-গ্লাস, চামচ, বোতলজাত পানি, খাবারের প্লাস্টিকের মোড়ক, স্ট্র, পলিথিন ব্যাগসহ যাবতীয় এক বার ব্যবহার্য প্লাস্টিকের বিকল্প খুঁজে বের করার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা করতে হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা খান প্রমুখ।

‘প্লাস্টিক বর্জ্য মুক্ত ভালোবাসার ক্যাম্পাস ২০২০’ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধনের পর শিক্ষার্থীরা ‘ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখার প্রত্যয় ঘোষণা করে শপথ গ্রহণ করেন।

আপনার মতামত লিখুন :