রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ‘ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’ অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’ শীর্ষক সেমিনার, ছবি: সংগৃহীত

ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’ শীর্ষক সেমিনার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তরুণদের ক্যারিয়ার সচেতন করতে ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ এবং ইয়ুথ ভিলেজ বিডি’র উদ্যোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো ‘ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’ শীর্ষক সেমিনার।

শনিবার (১৫ ফেব্রুয়ারি) এই সেমিনার অনুষ্ঠিত হয়। এই সেমিনারের মিডিয়া পার্টনার ছিল দেশসেরা মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম।

এই সেমিনারের মাধ্যমে তরুণদের ক্যারিয়ার সচেতনতা, কার্যকর যোগাযোগ দক্ষতা, দক্ষতা পরিমাপ, নেতৃত্বের গুণাবলী ইত্যাদি বিষয় নিয়ে বাস্তব ধারণা প্রদান করা হয়। যাতে তরুণ প্রজন্ম শিক্ষা জীবন থেকেই ক্যারিয়ার সচেতন এবং ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারে।

উক্ত সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- দেশের শীর্ষস্থানীয় আইটি কোম্পানি স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এর ডিরেক্টর জনাব মুজাহিদ আল বেরুনী সুজন। তিনি তার দীর্ঘ ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের অভিজ্ঞতা থেকে বর্তমান তরুণদের করণীয় বিষয়গুলো সম্পর্কে আলোচনা পেশ করেন।

তিনি বলেন- ক্যারিয়ার প্ল্যানিং শুরু করা উচিত মাধ্যমিক বা তারও আগে থেকে। তখন থেকেই রিসার্চ করা উচিত কোন ফিল্ডের ডিমান্ড ভবিষ্যতে অনেক ভাল থাকবে। এবং সে কাজ করতে হলে যা যা শেখা দরকার তাও শিখে নিতে হবে। তাহলেই সম্ভব উন্নত ক্যারিয়ার গড়া।

এছাড়াও বক্তব্য প্রদান করেন- জনাব মাকসুদ, ডিরেক্টর, সি বাইট টেকনোলজি এবং মোঃ সানজিদ ইসলাম খান, লেকচারার, ডিপার্টমেন্ট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর।

বাংলাদেশের ব্যবসায়ী, শিল্পপতি ও উদ্যোক্তা সমাজের ৭৫ শতাংশই বলছে তারা তাদের প্রতিষ্ঠানে কর্ম খালি থাকা সত্ত্বেও দক্ষ জনশক্তির অভাবে নিয়োগ দিতে পারছে না উল্লেখ করে বক্তারা বলেন- উন্নত ক্যারিয়ার গড়ার জন্য বিষয়ভিত্তিক দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই। এবং সেই সাথে দরকার নমনীয়তা, শেখার মানসিকতা, যোগাযোগ দক্ষতা, মানসিক দক্ষতা এবং নেতৃত্বের গুণাবলী।

উল্লেখ্য যে, সেমিনারে অংশগ্রহণকারীদের লিডারশীপ কোয়ালিটির ওপর ফ্রি স্কিল এসেসম্যান্ট করা হয় এবং অংশগ্রহণকারীরা বেশ কিছু কোম্পানিতে সিভি জমা দেয়ার সুযোগ পায়।