করোনা আতঙ্কে ঢাবির ৪ বিভাগের ক্লাস বর্জনের ঘোষণা

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস আতঙ্কে রোববার (১৫ মার্চ) থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারটি বিভাগের শিক্ষার্থীরা। এছাড়া অন্যান্য বিভাগের শিক্ষার্থীরাও ক্লাস পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিচ্ছেন বলেও জানা গেছে।

শনিবার (১৪ মার্চ) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্নভাবে সংশ্লিষ্ট শিক্ষার্থীরা এসব ঘোষণার কথা জানাচ্ছেন। তবে প্রশাসনিকভাবে ক্লাস পরীক্ষা বন্ধের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যানরা। তাদের দাবি শিক্ষার্থীরা না আসলে তাদের বাধ্য করা হবে না, তবে একাডেমিক কার্যক্রম চলবে।

এখন পর্যন্ত বর্জনকারী বিভাগগুলোর মধ্যে রয়েছে অর্থনীতি বিভাগ, প্রাণিবিদ্যা বিভাগ, মার্কেটিং বিভাগ এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ। বিভাগের বিভিন্ন ব্যাচের ক্লাস প্রতিনিধিদের (সিআর) সাথে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জানতে চাইলে মার্কেটিং বিভাগের ২৫তম ব্যাচের ক্লাস প্রতিনিধি ইমতিয়াজ আহমেদ শাকিল বলেন, করোনাভাইরাসে আক্রান্ত না হওয়ার পূর্বপ্রস্তুতি হিসাবে মার্কেটিং বিভাগের সকল ব্যাচের শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে ও নিজেদের মধ্যে আলোচনা করে এ সিদ্ধান্ত নিয়েছি আমরা। সেটা হচ্ছে আগামী সোমবার থেকে সকল ক্লাস পরীক্ষা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বয়কট করছি।

মার্কেটিং বিভাগের শিক্ষার্থী সোহান জানান, আমাদের সব ব্যাচের একটি গ্রুপ রয়েছে। সেখানে পোল তৈরি করে অধিকাংশ শিক্ষার্থীর মতামতের ভিত্তিতে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সারজিস হোসেন বলেন, সকল শিক্ষার্থীর মতামতের ভিত্তিতে করোনা সংকটের মাথায় রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জন করেছি। যেদিন মনে হবে পরিস্থিতি এখন স্বাভাবিক সেদিনই আমরা ক্লাসে ফিরব।

অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মোমিনুল বলেন, আমরা অনলাইনে জরিপ চালিয়েছিলাম। সেখানে বিভাগের সকল শিক্ষার্থী তাদের উন্মুক্ত মত দিয়েছে। সেই মতামতের ওপর ভিত্তি করে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।

এদিকে রাতের বেলা ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের কয়েকটি ব্যাচ। তারাও একই কারণে বর্জন করেছেন।

সংশ্লিষ্ট প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক হুমায়ুন রেজা বার্তা২৪.কম-কে বলেন,বর্জনের ব্যাপারটি শিক্ষার্থীদের একজন আমাকে কল দিয়ে জানিয়েছে। কয়েকজন শিক্ষকও বলেছে। আমি শিক্ষকদের বলেছি আপনারা ক্লাসে যাবেন। দুএকজন ক্লাস করতে চাইলেও ক্লাস করাবেন। যদি কেউ না আসে তাহলে তো আমাদের জোর করার কিছু নাই। আমরা শিক্ষার্থীদের ক্লাসে আসতে বাধ্য করতেও পারি না আবার ক্লাসও বন্ধ করতে পারি না। কারণ বন্ধ করার ক্ষমতা সিন্ডিকেটের, আমাদের না।

অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিক উজ জামান বলেন, আমাদের প্রশাসনিকভাবে এখনও কোনো সিদ্ধান্ত আসেনি। শিক্ষার্থীরা বর্জন করলে সেটা তাদের ব্যাপার। তবে আমাদের কার্যক্রম চলবে।

 

আপনার মতামত লিখুন :