জীববৈচিত্র্য রক্ষা করে উন্নয়ন অব্যাহত রাখতে হবে: ড. নিয়াজ আহমেদ

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ওয়েবনারে অংশ নেওয়া অতিথিরা, ছবি: সংগৃহীত

ওয়েবনারে অংশ নেওয়া অতিথিরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

বাংলাদেশে জীববৈচিত্র্য হুমকির মুখে এবং এটাকে রুখতে না পারলে সামনে আরও বড় বিপদ আমাদের জন্য অপেক্ষা করছে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয় উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ও আইইউসিএন-এর (International Union for Conservation Nature) সাবেক বাংলাদেশ প্রধান ড. নিয়াজ আহমেদ খান।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দলের নিয়মিত ওয়েবনারের (ওয়েব সেমিনার) ১৪তম পর্ব অনুষ্ঠিত হয় মঙ্গলবার (২২ জুন)। ‘মহামারির সময়ে জীববৈচিত্র্য সম্পর্কিত ভাবনা’ শীর্ষক এ ওয়েবনারে অতিথি হিসেবে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

নিয়াজ আহমদ বলেন, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারি আমাদের জীববৈচিত্র্য ধ্বংসের ফল। এ মহামারি থেকে রক্ষা পেতে আমাদের জীববৈচিত্র্য সংরক্ষণ প্রয়োজন এবং এর জন্য রাজনৈতিক সদিচ্ছার কোনো বিকল্প নেই।

আলোচনায় পরবর্তী সময়ে প্রাকৃতিক পরিবেশ রক্ষার প্রতিবন্ধকতাসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোকপাত করেন ড. নিয়াজ আহমেদ খান।

ধারাবাহিক ওয়েবনার অনুষ্ঠিত হচ্ছে, ছবি: সংগৃহীত
 

এ জন্য সরকারের সহযোগিতার মনোভাব ও মানবিকতা কেন্দ্রিক উন্নয়নে জোর দেবার অনুরোধ করেন আলোচক।

তিনি মনে করেন, এর মাধ্যমে পরিবেশ আমাদের বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় এবং মহামারি–পরবর্তী পরিস্থিতি সামাল দিতে সক্ষম হবে।

ড. নিয়াজ আহমেদ খান বলেন, জীববৈচিত্র্য সংরক্ষণ ও পরিবেশ রক্ষায় আলোচনার মাধ্যমে সরকারকে সিদ্ধান্তে আসতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, মহামারি করোনাভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা দল নিয়মিতভাবে ওয়েবনার (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে।

ওয়েবেনারটির ভিডিও নিম্নোক্ত লিংকগুলো থেকে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=R1fhj7P8UAE
ফেসবুক লিংক: https://www.facebook.com/krishnakumar.saha17

আপনার মতামত লিখুন :