নারীদের প্রশিক্ষণ দেবে মহিলা বিষয়ক অধিদপ্তর

  • ক্যারিয়ার ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

নারীদের প্রশিক্ষণ । ছবি : সংগৃহীত

নারীদের প্রশিক্ষণ । ছবি : সংগৃহীত

নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের লক্ষ্যে প্রশিক্ষণ দেবে মহিলা বিষয়ক অধিদপ্তর। মহিলা বিষয়ক অধিদপ্তরের অধীন দিনাজপুরের বাঁশেরহাটে মহিলা হস্তশিল্প ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে এ প্রশিক্ষণ দেয়া হবে।

প্রশিক্ষণের বিষয় ও যোগ্যতা
আধুনিক গার্মেন্টস, দর্জি বিজ্ঞান ও বেসিক কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। কোর্সের মেয়াদ তিন মাস বা ৩৬০ ঘন্টা। আধুনিক গার্মেন্টস কোর্সে ২০ জন, দর্জি বিজ্ঞান কোর্সে ৩০ জন এবং বেসিক কম্পিউটার বিষয়ে ১০ জন ভর্তির সুযোগ পাবেন।

বিজ্ঞাপন

বেসিক কম্পিউটার কোর্স করতে চাইলে কমপক্ষে এইচএসসি পাস হতে হবে। বাকি দুই কোর্সে অষ্টম শ্রেণি পাস হলেই ভর্তি হওয়া যাবে। প্রার্থীর বয়স ১৮-৩৫ বছরের মধ্যে হতে হবে। অবিবাহিত বা তালাকপ্রাপ্ত বা স্বামী নাই এমন মহিলাদের অগ্রাধিকার দেয়া হবে। অধ্যয়নরত ছাত্রী ও চাকরিরত মহিলাদের ভর্তি করা হবে না। কোন ছোঁয়াচে বা সংক্রামক রােগাক্রান্ত অথবা অন্তঃসত্ত্বা মহিলাদের আবেদন করার প্রয়ােজন নাই। জেলা/উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার সুপারিশপ্রাপ্ত আবেদনকারীকে অগ্রাধিকার দেয়া হবে।

আবেদনের নিয়ম
একজন প্রশিক্ষণার্থী যেকোন একটি বিষয়/ট্রেডের জন্য আবেদন করতে পারবেন।আগ্রহী প্রার্থীর নিজের নাম, পিতা/স্বামীর নাম, মাতার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা, বয়স, শিক্ষাগত যােগ্যতা, সাক্ষাৎপ্রার্থী এক জনের নাম ও সম্পর্ক, যােগাযােগের ফোন/মােবাইল ফোন নম্বর (যদি থাকে) উল্লেখ করে সাদা কাগজে সংশ্লিষ্ট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার বরাবরে আবেদন করতে হবে। আবেদনপত্রের সাথে শিক্ষাগত যােগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি, ২ কপি পাসপাের্ট সাইজের ছবি, নাগরিকত্বের সনদপত্র জমা দিতে হবে। আবেদনপত্র ‘মােঃ মাের্শেদ আলী খান, উপ-পরিচালক (চঃদাঃ), ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা। মহিলা হস্তশিল্প ও কৃষি প্রশিক্ষণ কেন্দ্র, দিনাজপুর’ ঠিকানায় আগামী ৩০ জুনের মধ্যে পৌঁছাতে হবে। আবেদন সংক্রান্ত তথ্যের জন্য প্রয়ােজনে ০১৭৪০১৫২৯৬৮, ০১৭৩৭২৩৭১০৪, ০১৭১৪৬২৫৬২৭ নম্বরে যোগাযোগ করতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/10/1560159900250.jpg