বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক নিয়োগ : প্রস্তুতি ও পড়াশোনা



নাজমুল হুদা, পেশা বিষয়ক লেখক ও, উপ-পরিচালক, বাংলাদেশ ব্যাংক
বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক নিয়োগ : প্রস্তুতি ও পড়াশোনা

বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক নিয়োগ : প্রস্তুতি ও পড়াশোনা

  • Font increase
  • Font Decrease

কেন্দ্রীয় ব্যাংকে কাজ করার স্বপ্ন যাদের, তাদের জন্য আবারো সুবর্ণ সুযোগ! গত ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংকে ১৮৮ টি সহকারী পরিচালক পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

যেকোন বিষয়ে ন্যূনতম স্নাতক (কমপক্ষে দু’টি প্রথম শ্রেণিসহ) ডিগ্রি থাকলে আবেদন করতে পারবেন। আগ্রহী ও যোগ্যতাসম্পন্ন প্রার্থীরা নিশ্চয় অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে ফেলেছেন। কেন্দ্রীয় ব্যাংকে যেহেতু তথাকথিত ব্যাংকিং সেবা দিতে হয়না, বরং বিভিন্ন বিশেষায়িত বিষয়ে পড়াশোনা করেও সামগ্রিক অর্থনীতি, উন্নয়ন ও ব্যাংকিং খাতের নীতি প্রণয়ন ও বাস্তবায়নে যুক্ত থেকে উচ্চশিক্ষা ও গবেষণার মাধ্যমে পেশাগত উৎকর্ষ সাধনের সুযোগ থাকায় ক্রমেই চাকরিপ্রার্থীর সংখ্যা বেড়েই চলেছে। ক্রমবর্ধমান এই আবেদনকারীদেরকে টপকে কাঙিক্ষত লক্ষ্যে পৌঁছাতে হলে প্রয়োজন পর্যাপ্ত পড়াশোনা, পূর্ণাঙ্গ প্রস্তুতি। নিয়োগ পরীক্ষা সম্পর্কে পরিষ্কার ধারণা নিয়ে এখন থেকেই যথাযথ প্রস্তুতি নিলে সাফল্য আসা সময়ের ব্যাপার। অবশ্য বেশিরভাগ চাকরিপ্রত্যাশী অনেক আগ থেকেই প্রস্তুতি পর্ব শুরু করেছেন।

শুরুটা হতে পারে বিগত কয়েক বছরের প্রশ্ন দেখে। এতে বাংলাদেশ ব্যাংকে নিয়োগ পরীক্ষা সম্পর্কে ধারণা পাওয়া যাবে।

সহকারী পরিচালক পদের বাছাই প্রক্রিয়া সাধারণত তিনভাগে ৩০০+২৫ নম্বরের মধ্যে অনুষ্ঠিত হয়। প্রথম ধাপটি নকআউট ভিত্তিক বহুনির্বাচনী প্রশ্নোত্তরপর্ব বা এমসিকিউ। চাকরি প্রার্থীদের জন্য এটি টিকে থাকার লড়াই। তাই স্কোর যা-ই তুলতে পারেন না কেন টিকে থাকলেই চলবে। ক্রিকেটে ব্যাট হাতে সব বল খেলার মত সব প্রশ্নের উল্টর দিতে যাবেন না। হিতে বিপরীত হতে পারে। কারো পক্ষেই সব প্রশ্নের উত্তর দেওয়া সম্ভব নয়। প্রয়োজনও নেই।

প্রিলিমিনারী পরীক্ষার ৬০ মিনিট সময় খুব গুরুত্বপূর্ণ। ১০০টি প্রশ্নের প্রতিটির জন্য গড়ে ৩৩ সেকেন্ড সময় পাওয়া যায়। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে ০.২৫ নম্বর।

স্বাভাবিকভাবেই মনস্তাত্বিক চাপ থাকবে। তাই এই অংশে ভাল করার জন্য সময় সতকর্তা, তাতক্ষনিক বুদ্ধিমত্তা, মনোযোগ ও মনোবল খুবই গুরুত্বপূর্ণ। যথোপযুক্ত প্রশ্ন বাছাই করে উত্তর দিতে পারা এক ধরণের বাড়তি দক্ষতা। এই বিষয়গুলো মাথায় রেখে হাতে যতটুকু সময় পান প্রতিদিন অনুশীলন করুন। সাফল্য আসবেই।

বাংলাদেশ ব্যাংকের প্রাথমিক বাছাই পরীক্ষায় সাধারণত বাংলায় ২০, ইংরেজিতে ২০, গনিতে ৩০,সাধারণ জ্ঞান থেকে ২০ এবং কম্পিউটার প্রযুক্তি অংশে ১০ নম্বরের প্রশ্ন থাকে। বাংলার ক্ষেত্রে সাহিত্য ও ব্যাকরণ থেকে সমান সংখ্যক প্রশ্ন হতে পারে তবে ইংরেজিতে সমার্থক শব্দ, বিপরীত শব্দসহ অ্যানালজি, বাক্যে ভুল নির্নয়, বাক্য সম্পূর্ণ ক্রিয়ার ব্যবহার সংক্রান্ত বেশি প্রশ্ন দেখা যায়। বাংলায় প্রশ্নের ক্ষেত্রে সমসাময়িক সাহিত্যকর্মের প্রাধান্য থাকে। এছাড়া শুদ্ধিকরণ, প্রবাদ প্রবচন, বাগধারা, সন্ধি, সমাস, প্রকৃতি ও প্রত্যয় ও এককথায় প্রকাশ থেকে প্রশ্ন হয়। এ অংশে পড়াশোনার জন্য নবম-দশম শ্রেণীর ‘বাংলা ভাষার ব্যাকরণ’ বইটিসহ প্রচলিত ভাল মানের গাইড বই রাখতে পারেন। তবে আনুপাতিকভাবে গনিতে নম্বর বেশি এবং পরীক্ষায় উত্তর করতেও বেশি সময় লাগে বলে অনুশীলন বাড়াতে হবে। ক্যালকুলেটর ছাড়াই বিভিন্ন বই থেকে ইংরেজিতে অংক করার অভ্যাস করুন। ভয় কেটে যাবে। মনোবল বৃদ্ধি পাবে। কম্পিউটার ও প্রযুক্তি নিয়ে অনেকেই দুশ্চিন্তায় থাকেন। এ অংশ থেকে দশটি প্রশ্ন থাকে। সিলেবাস সীমিত তাই নির্দিষ্ট কিছু বিষয় ভালভাবে আয়ত্ত্ব করতে পারলে এ অংশে পূর্ণ নম্বর পেতে পারেন। কম্পিউটার প্রযুক্তির জন্য নবম-দশম বা উচ্চমাধ্যমিকের কম্পিউটার বইসহ বাজারের যেকোনো গাইড বই আদ্যেপান্ত ভালভাবে পড়ে ফেলুন। পাশাপাশি দৈনিক পত্রিকার টেক বা প্রযুক্তি পাতা নিয়মিত পড়ার অভ্যাস করলে কাজে আসবে। পত্রিকায় প্রতিদিন সমসময়িক নানা ঘটনার বিবরণ-বিশ্লেষণ পড়লেই সাধারণ জ্ঞান অংশের প্রস্তুতি অনেকখানি হয়ে যাবে। বাকিটা যেকোনো বই থেকে পড়লেই প্রিলিমিনারীর জন্য চলবে। 

প্রাথমিক বাছাই পরীক্ষার বৈতরনী পার হওয়ার পর বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পক্রিয়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল লিখিত পরীক্ষা। দুই ঘন্টার দুইশত নম্বরের এই পরীক্ষার উপরই অনেকটা নির্ভর করে চূড়ান্ত নিয়োগের সম্ভাবনা।

যেহেতু প্রাথমিক বাছাই পরীক্ষার নম্বর যোগ হবেনা এবং মৌখিক পরীক্ষার নম্বর তুলনামূলক কম তাই লিখিত অংশে ভাল করার বিকল্প নেই। ভাল করতে চাওয়া মানে বাড়তি চাপ নেওয়া নয়। যেহেতু সবচেয়ে কঠিন এবং প্রতিযোগিতাপূর্ণ ধাপ পেড়িয়ে এসেছেন তার মানে আপনার প্রস্তুতি যথেষ্ট ভাল। প্রয়োজনীয় খুটিনাটি বিষয় আপনার দখলে। লিখিত পরীক্ষায় সেগুলো সুন্দরভাবে তুলে ধরাই আপনার কাজ। তাছাড়া লিখিত’র জন্য যে কয়েক মাস সময় পাবেন তা কীভাবে কাজে লাগাবেন সে পরিকল্পনা করে ফেলুন এখনই। এজন্য প্রয়োজনীয় রসদ জোগাড় করতে থাকুন। বিশেষ করে বাংলা ও ইংরেজিতে ফোকাল রাইটিং (নির্দিষ্টি বিষয়ে নির্ধারিত জায়গার সংক্ষিপ্ত রচনা) ক্রিয়েটিভ রাইটিং, বাংলা ও ইংরেজি অনুবাদ অনুশীলন করতে পারেন। এগুলো প্রিলিমিনারী ও লিখিত উভয় অংশে কাজে লাগবে। যেমন বাংলাদেশের প্রবাসী আয় বা রেমিটেন্স, বৈদেশিক মুদ্রার বিজার্ভ, খাদ্য নিরাপত্তা ও কৃষি উন্নয়ন, দরিদ্রতা হ্রাস, কয়েক বছরের বার্ষিক প্রবৃদ্ধি(জিডিপি), রপ্তানী বৃদ্ধি, বিনিয়োগ পরিস্তিতি, ব্যাংকিং বিকাশ ও আর্থিক অন্তভূক্তিসহ সমসাময়িক বিষয়গুলো সূত্রসহ ছক আকারে কয়েক পৃষ্টার মধ্যে লিখে রাখতে পারেন। বাংলা কিংবা ইংরেজি যে মাধ্যমই হোক, লিখতে গেলে এ তথ্যগুলো কাজে আসবে। পাশাপাশি প্রাসঙ্গিক বিষয় নিয়ে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান বা বিশিষ্ট ব্যক্তির পর্যবেক্ষন নির্ভর মন্তব্য বা উক্তিও আরেক পৃষ্ঠায় লিপিবদ্ধ করে রাখলে লেখার প্রয়োজনে ব্যবহার করতে পারবেন। এছাড়া ইংরেজি ও বাংলা পত্রিকার সম্পাদকীয় কলাম, অর্থ ও বানিজ্য পাতা, বিঞ্জান ও সাহিত্য সাময়িকী নিয়মিত পড়লে ভাল লেখার পাশাপাশি অনুবাদ দক্ষতাও বাড়ে।

এখন থেকে আপনার ধারাবাহিক পড়াশোনা নিয়োগের সর্বশেষ ধাপ মৌখিক পরীক্ষায়ও ইতিবাচক ফল দেবে, এগিয়ে রাখবে সাফল্যের দৌড়ে। প্রস্তুতি পর্বে এগিয়ে থাকলে দেখা হবে বিজয়ে।

 পরামর্শ দিয়েছেন:

 নাজমুল হুদা
 পেশা বিষয়ক লেখক ও
 উপ-পরিচালক, বাংলাদেশ ব্যাংক

   

১৮ তম শিক্ষক নিবন্ধন: সিলেটে ৩৬ এলাকায় শুক্রবার সভা-সমাবেশ নিষিদ্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা উপলক্ষে সিলেট মেট্রোপলিটন পুলিশের আওতাধীন বিভিন্ন এলাকায় আগামী শুক্রবার (১৫ মার্চ) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মিছিল-সভা সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (১৩ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক গণবিজ্ঞপ্তিতে সিলেট মহানগর পুলিশের গণমাধ্যম শাখা এ তথ্য নিশ্চিত করেছে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসমাবেশ, মিছিল, ঢাকঢোল বাজানো, লাউড স্পীকার ব্যবহার, অস্ত্রশস্ত্র, বিস্ফোরক দ্রব্য, ইট পাথর, ইত্যাদি বহন, ব্যবহারসহ শান্তিশৃঙ্খলা ও জননিরাপত্তার জন্য হুমকি হতে পারে এমন যেকোনো কাজ করা নিষিদ্ধ ঘোষণার পাশাপাশি প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্রকে পরীক্ষা চলাকালীন অস্থায়ীভাবে সংরক্ষিত এলাকা হিসাবে ঘোষণা করা হয়।

কেন্দ্রগুলো হচ্ছে, ১. সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা, ২. সিলেট সরকারি মহিলা কলেজ, ৩. দি এইডেড হাইস্কুল, তাঁতীপাড়া, ৪. রসময় মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়, দাঁড়িয়াপাড়া, ৫. সরকারী অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, জিন্দাবাজার, ৬. সিলেট সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়, সিলেট (কেন্দ্র-১) ৭. পুলিশ লাইন্স উচ্চ বিদ্যালয়, ৮. বাগবাড়িস্থ মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজ, ৯. মিরের ময়দানস্থ ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজ, ১০. মদন মোহন কলেজ, ১১. শাহ্জালাল জামেয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, ১২. হযরত শাহজালাল দারুসুন্নাহ ইয়াকুবিয়া কামিল মাদ্রাসা, ১৩. কিশোরী মোহন বালিকা উচ্চ বিদ্যালয়, ১৪. সফির উদ্দিন উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, ১৫. হাজী আব্দুস সাত্তার উচ্চ বিদ্যালয়, ১৬. বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজ, ১৭. শাহজালাল জামেয়া ইসলামিয়া কামিল মাদ্রাসা, ১৮. পাঠানটুলা বিলাতিরাল উচ্চ বিদ্যালয়, ১৯. আম্বরখানা বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, ২০. সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, পূর্ব শাহী ঈদগাহ, সিলেট ২১. সিলেট সরকারি উচ্চ বিদ্যালয়, ২২. দক্ষিণ সুরমা সরকারি কলেজ, ২৩. সিলেট পলিটেকনিক ইনস্টিটিউট, টেকনিক্যাল রোড, ২৪. ইসরাব আলী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ, ২৫. দক্ষিণ সুরমা সরকারী উচ্চ বিদ্যালয়, ২৬. সরকারী এমসি কলেজ, ২৭. সিলেট সরকারি কলেজ, ২৮. সৈয়দ হাতিম আলী উচ্চ বিদ্যালয়, ২৯. জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়, ৩০. হযরত শাহপরাণ (রহ.) উচ্চ বিদ্যালয়, ৩১. শাহ্জালাল উপশহর হাইস্কুল, ৩২. জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, ৩৩. জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ, ৩৪. স্কলার্সহোম স্কুল এন্ড কলেজ, ৩৫. জহিরিয়া এমইউ হাইস্কুল এন্ড কলেজ, ৩৬. আল আমিন জামেয়া ইসলামিয়া সেকেন্ডারি স্কুল।

শিক্ষক নিবন্ধন পরীক্ষা প্রিলিমিনারি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেছে সিলেট মেট্রোপলিটন পুলিশ।

;

তিন মাসের মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে: প্রতিমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
‘তিন মাসের মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে’

‘তিন মাসের মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হবে’

  • Font increase
  • Font Decrease

প্রাথমিক ও গণশিক্ষা বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী রুমানা আলী বলেছেন, শিক্ষার মান উন্নয়ন, সিলেবাস ও কারিকুলাম নিয়ে আমরা কাজ করছি। আগামী তিন মাসের মধ্যে ১০ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেয়া হবে। শিক্ষকের যে শূন্যতা রয়েছে তা পূরণ হবে।

মঙ্গলবার (৫ মার্চ) দুপুরে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষণা সেলের উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে ‘টেকসই উন্নয়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনের আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, শিক্ষানীতি নিয়ে আমরা কাজ করছি। স্মার্ট বাংলাদেশ গড়তে আমাদের স্মার্ট নীতিমালা আনতে হবে। স্মার্ট কারিকুলাম লাগবে, স্মার্ট বাচ্চা তৈরি করতে হবে যারা ভবিষ্যতে নাগরিক হিসেবে তৈরি হবে। আমরা তথ্য প্রযুক্তি নিয়েও কাজ করে যাচ্ছি। আমরা আমাদের অনেকগুলো পদক্ষেপ নিচ্ছি। ভবিষ্যতে হয়তো আপনারা এগুলোর ফলাফল দেখতে পারবেন।

নতুন শিক্ষানীতি প্রসঙ্গে তিনি আরও বলেন, নতুন যখন কোনো কিছু আসে, তখন তার পক্ষে-বিপক্ষে অনেক কিছু আসে এবং কথাবার্তাও বেশি হয়। নতুন কিছুকে আমরা গ্রহণ করতে ভয় পাই। আমরা মনে করি, আমরা যদি জনগণকে বোঝাতে পারি, আপনারা যদি আমাদেরকে সাহায্য করেন, তবে নিশ্চয়ই আমরা পারবো শিক্ষানীতিকে সম্পূর্ণ জায়গায় নিয়ে যেতে। আমি মুখের কথায় বিশ্বাস করি না বেশি। কি করতে পারবো তা আমি কাজ করে দেখাতে চাই।

এসময় উপস্থিত ছিলেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. ফরহাদ হোসেন, প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান, টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাফিসা আক্তার প্রমুখ।

;

প্রাথমিকের চূড়ান্ত ফল প্রকাশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। ১ম পর্বের (বরিশাল, সিলেট, রংপুর বিভাগ) লিখিত ও মৌখিক পরীক্ষায় সর্বমোট ২ হাজার ৪৯৭ জন প্রার্থীকে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.mopme.gov.bd এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd -তে ফল পাওয়া যাবে। উত্তীর্ণ পরীক্ষার্থীরা মোবাইলেও মেসেজ পাবেন।

২০২৩ সালের ৮ ডিসেম্বর ৩ বিভাগের ১৮ জেলার পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে মোট ৩ লাখ ৬০ হাজার ৬শ ৯৭ জন পরীক্ষার্থী ছিল। লিখিত পরীক্ষায় ৯ হাজার ৩ শত ৩৭ জন উত্তীর্ণ হয়।

;

প্রাথমিকের ২য় ধাপের নিয়োগ পরীক্ষা শুক্রবার 



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রাথমিকের ২য় ধাপের নিয়োগ পরীক্ষা শুক্রবার 

প্রাথমিকের ২য় ধাপের নিয়োগ পরীক্ষা শুক্রবার 

  • Font increase
  • Font Decrease

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক নিয়োগে দ্বিতীয় ধাপের লিখিত (খুলনা, রাজশাহী, ময়নমনসিংহ বিভাগ) পরীক্ষা আগামীকাল ২ ফেব্রুয়ারি ২০২৪ শুক্রবার অনুষ্ঠিত হবে। তিন বিভাগের ২২ টি জেলা শহরে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ১ ঘণ্টার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত জানান, সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সকল প্রস্তুতি নেয়া হয়েছে। জেলাপ্রশাসকগণ স্ব স্ব জেলার সকল পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন। এবার মন্ত্রণালয় ও অধিদপ্তরের সকল কর্মকর্তাকে বিভিন্ন জেলায় মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছে। তারা ইতিমধ্যে দায়িত্বপ্রাপ্ত জেলায় পৌঁছে গেছেন।

দ্বিতীয় পর্বে মোট পরীক্ষার্থী ৪ লাখ ৩৯ হাজার ৪৪৩ জন, কেন্দ্রের সংখ্যা ৬০৩ টি, কক্ষের সংখ্যা ৯ হাজার ৩৫৭ টি। ২০২৩ এর ২০ মার্চ ২য় পর্বের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

প্রথম পর্বের (বরিশাল, সিলেট, রংপুর বিভাগ) পরীক্ষা গত ৮ ডিসেম্বর, ২০২৩ অনুষ্ঠিত হয়। ২০ ডিসেম্বর লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ পর্বের মৌখিক পরীক্ষা চলমান।

;