শাব্বির আহসানের বই ‘সিলেবাসের বাইরে’



ক্যারিয়ার ডেস্ক, বার্তা২৪.কম
একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শাব্বির আহসানের বই ‘সিলেবাসের বাইরে’

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শাব্বির আহসানের বই ‘সিলেবাসের বাইরে’

  • Font increase
  • Font Decrease

একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে শাব্বির আহসানের বই ‘সিলেবাসের বাইরে’। নির্দিষ্ট গন্ডির ভেতরে সীমাবদ্ধ না থেকে সিলেবাসের বাইরে তরুণদের কি কি করা উচিত তা নিয়ে বইটি সাজানো হয়েছে।

তরুণ প্রজন্মের কাছে অত্যন্ত পরিচিত নাম শাব্বির আহসান। সোশ্যাল মিডিয়ায় তরুণদের নিয়মিত ক্যারিয়ার গাইডলাইন দেন তিনি। তথাকথিত মোটিভেশনাল স্পিচের মধ্যে সীমাবদ্ধ না থেকে তরুণদের হাতে কলমে শিক্ষা দেন কিভাবে ক্যারিয়ার গড়তে হয়, ধাপে ধাপে বুঝিয়ে দেন কিভাবে এগিয়ে যেতে হয়।

যশোর বোর্ড থেকে এসএসসিতে সম্মিলিত মেধাতালিকায় অষ্টম স্থান, এইচএসসিতে প্রথম স্থান অধিকারের পর যোগ দেন বাংলাদেশ সেনাবাহিনীতে। সেনাবাহিনীতে কর্মরত থাকা অবস্থায় বুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং এবং আইবিএ থেকে এমবিএ সম্পন্ন করেন। মেজর হিসেবে সেনাবাহিনী থেকে অবসর নেবার পর বর্তমানে কাজ করছেন বাংলাদেশে বিশ্বব্যাংকের কনসালটেন্ট হিসেবে।

‘সিলেবাসে নেই’ সম্পর্কে শাব্বির আহসান বলেন, ‘বইটি জীবন থেকে নেওয়া। ক্যারিয়ার, পড়াশোনা এবং জীবনের উত্থান-পতন নিয়ে বইটি লেখা হয়েছে। ছাত্র ছাত্রী, শিক্ষক শিক্ষিকা, অভিভাবক সবার পড়তে পারেন।’

গতবছর বইমেলায় প্রকাশিত হয় শাব্বির আহসানের বই ‘ভাইরে আপুরে’। বইটিতে আকাশকুসুম অবাস্তব মোটিভেশন নয়, ক্যারিয়ার গড়তে বাস্তবমুখী গাইডলাইন দিয়েছেন তিনি।

‘সিলেবাসের বাইরে’ বইটি অমর একুশে গ্রন্থমেলায় শব্দশৈলী প্রকাশনীর স্টলে পাওয়া যাবে। এছাড়াও রকমারি ডটকম থেকে ঘরে বসেও বইটি কেনা যাবে।