রোমানিয়ায় টিভি রফতানি করছে ওয়ালটন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
রোমানিয়ায় টিভি রফতানি করছে ওয়ালটন

রোমানিয়ায় টিভি রফতানি করছে ওয়ালটন

  • Font increase
  • Font Decrease

ইউরোপে রফতানি বাণিজ্য সম্প্রসারণে ব্যাপক সাফল্য দেখিয়ে যাচ্ছে বাংলাদেশি মাল্টিন্যাশনাল ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন। কয়েক বছর ধরে ওয়ালটনের তৈরি টেলিভিশন জার্মানি, ডেনমার্ক, আয়ারল্যান্ড, পোল্যান্ড, গ্রিস, স্পেন, ক্রোয়েশিয়াসহ ইউরোপের ১১টি উন্নত দেশে রফতানি হচ্ছে। এসব দেশে এতদিন ওইএম (ওরিজিনাল ইক্যুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) পদ্ধতিতে বাংলাদেশ থেকে টিভি রফতানি করা হয়েছে। তবে এবার ইউরোপের দেশ রোমানিয়ায় নিজস্ব ব্র্যান্ডের নামে টিভি রফতানি কার্যক্রম শুরু করলো ওয়ালটন।

ইউরোপের বাজারে ওয়ালটন ব্র্যান্ডের এই গৌরবময় যাত্রায় সঙ্গী হয়েছে দেশটির খ্যাতনামা কনজ্যুমার ইলেট্রনিক্স পণ্য বিপণনকারী প্রতিষ্ঠান ‘কেটিএন টেকনোলজি’। তারা পরিবেশক হিসেবে রোমানিয়ায় ওয়ালটন ব্র্যান্ডের টিভি, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, কেটলি, ব্লেন্ডারসহ অন্যান্য কিচেন অ্যাপ্লায়েন্স বাজারজাত করবে।

রোববার (১৪ ফেব্রুয়ারি) রাজধানীর ওয়ালটন কর্পোরেট অফিসে ভার্চুয়াল মাধ্যমে ‘ফার্স্ট ওয়ালটন টেলিভিশন ব্র্যান্ড বিজনেস ইন রোমানিয়া’ শীর্ষক এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ওয়ালটনের প্রতিনিধি ইন্টারন্যাশনাল বিজনেস ইউনিটের প্রেসিডেন্ট এডওয়ার্ড কিম এবং ‘কেটিএন টেকনোলজি’র পক্ষে জেনারেল ম্যানেজার ফ্লোরিয়ান তিরলা’র মধ্যকার এক ডিস্ট্রিবিউটর বিজনেসের চুক্তি স্বাক্ষর হয়। সে সময় উপস্থিত ছিলেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এসএম নূরুল আলম রেজভী, পরিচালক এসএম মাহবুবুল আলম ও নিশাত তাসনিম শুচি।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ওয়ালটনের এক্সিকিউটিভ ডিরেক্টর এসএম জাহিদ হাসান, টেলিভিশন বিভাগের চিফ এক্সিকিউটিভ অফিসার প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন, সিনিয়র ডেপুটি অপারেটিভ ডিরেক্টর সাঈদ আল ইমরান প্রমূখ।

এদিকে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন কেটিএন টেকনোলজির জেনারেল ম্যানেজার ফ্লোরিয়ান তিরলা, চিফ ফিন্যান্সিয়াল অফিসার সিমোনা করবিয়ানু এবং সেলস অ্যান্ড মার্কেটিং ম্যানেজার মিহাই করবিয়ানু।

রোমানিয়ায় ওয়ালটন আইবিইউ শাখার বিজনেস হেড সাঈদ আল ইমরান জানান, ২০২১ সালে ওয়ালটন ব্র্যান্ডের ১ লাখ ১৪ হাজার এলইডি টিভি নেয়ার পরিকল্পনা রয়েছে কেটিএন টেকনোলজির। পাশাপাশি ওয়ালটন ব্র্যান্ডের রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, কেটলি ও ব্লেন্ডারের অর্ডারও দিয়েছে রোমানিয়ান প্রতিষ্ঠানটি। চলতি মাসেই ওয়ালটন ব্র্যান্ডের এলইডি টিভির প্রথম শিপমেন্ট রোমানিয়ায় পাঠানো হবে। ওয়ালটন রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, কেটলি ও ব্লেন্ডারের শিপমেন্ট শুরু হবে এপ্রিলে।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এসএম নূরুল আলম রেজভী বলেন, রোমানিয়ার বাজারে ওয়ালটন ব্র্যান্ডের শক্তিশালী অবস্থান তৈরির লক্ষ্যে কেটিএন টেকনোলজি’কে সেরা মানের পণ্য ও সেবা প্রদানের মাধ্যমে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

ওয়ালটন হাই-টেকের পরিচালক এসএম মাহবুবুল আলম বলেন, আমাদের রয়েছে মাল্টিলেয়্যার কিউসি (কোয়ালিটি কন্ট্রোল) সিস্টেম। আছে শক্তিশালী গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) টিম। তারা উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ইউরোপিয়ান স্ট্যান্ডার্ডে সর্বাধুনিক প্রযুক্তির এলইডি ও স্মার্ট টিভি তৈরি করছে। ওয়ালটন টিভি ইউরোপসহ বিশ্বের অনেক উন্নত দেশগুলোতে রফতানি হচ্ছে। এই সফল অগ্রযাত্রায় ওয়ালটন পরিবারের সদস্য হিসেবে রোমানিয়ান প্রতিষ্ঠান ‘কেটিএন টেকনোলজি’কে পেয়ে আমরা অত্যন্ত খুশি। ওয়ালটনের উপর আস্থা ও বিশ্বাস রাখায় তিনি কেটিএনকে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, ওয়ালটন বাংলাদেশের শীর্ষ ইলেকট্রনিক্স ব্র্যান্ড। বাংলাদেশের ইলকট্রনিক্সের বাজারে সিংহভাগ মার্কেট শেয়ার অর্জন করে নিয়েছে ওয়ালটন। গুণগতমান, মূল্য ও অন্যান্য সকল দিক বিবেচনায় ওয়ালটন ব্র্যান্ডের পণ্য স্থানীয় বাজারের মতো বিশ্ববাজারেও সিংহভাগ মার্কেট শেয়ার অর্জন করে নিতে সক্ষম হবে বলে তিনি আশাবাদী।

ওয়ালটন হাই-টেকের আরেক পরিচালক নিশাত তাসনিম শুচি আশা প্রকাশ করে বলেন, ভবিষ্যতে ওয়ালটন ব্র্যান্ডের টিভিসহ অন্যান্য সকল পণ্য শুধু রোমানিয়াতেই নয়; বিশ্বের প্রতিটি দেশেই রফতানি হবে।

ফ্লোরিয়ান তিরলা বলেন, ওয়ালটন টিভির পিকচার ও গুণগত মান খুব উন্নত। বাৎসরিক ১.৫ মিলিয়ন টিভির বাজার রয়েছে রোমানিয়ায়। যা কিনা খুবই প্রতিযোগিতামূলক। ওয়ালটন টিভির উন্নতমান ও আমাদের দীর্ঘদিনের ব্যবসায়িক অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে রোমানিয়ার বাজারে ওয়ালটন ব্র্যান্ড সফল হবে এবং দুপক্ষই লাভবান হবে।

ওয়ালটন আইবিইউ শাখার প্রেসিডেন্ট এডওয়ার্ড কিম বলেন, গত দুবছর ধরে ইউরোপের জার্মানি, অস্ট্রিয়া, ডেনমার্ক, স্লোভাকিয়ায়, স্পেন, গ্রিস, আয়ারল্যান্ড, পোল্যান্ড, ক্রোয়েশিয়ার মতো উন্নত দেশগুলোতে টিভি ও কম্প্রেসর কম্পোনেন্ট রপ্তানি করছে ওয়ালটন। চলতি বছর ওয়ালটন ইউরোপের ২১টিরও বেশি দেশে রেফ্রিজারেটর, এয়ার কন্ডিশনার ও বিভিন্ন কিচেন অ্যাপ্লায়েন্স রপ্তানির টার্গেট নিয়েছে।

ওয়ালটন টিভির সিইও প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন বলেন, ইউরোপের বাজারে ২০২০ সালে আগের বছরের তুলনায় ১০ গুণ বেশি টিভি রপ্তানি হয়েছে। আলোচ্য চুক্তির মাধ্যমে ইউরোপের অন্যান্য দেশেও ওয়ালটনের পণ্য প্রবেশের পথ সুগম হবে।

সূত্রমতে, ৩৫ টিরও বেশি দেশে, শতাধিক বিজনেস পার্টনারের মাধ্যমে ‘মেইড ইন বাংলাদেশ’ লেবেলযুক্ত টিভি রপ্তানি করছে ওয়ালটন। ২০১৯ সালে যে পরিমাণ ওয়ালটন টিভি রপ্তানি হয়েছে তার ৩৪ শতাংশ ডেনমার্কে, ১৮ শতাংশ জার্মানিতে, ২২ শতাংশ গ্রিসে, ১৫ শতাংশ ক্রোয়েশিয়া ও আয়ারল্যান্ডে, ৬ শতাংশ পোল্যান্ডে এবং ৫ শতাংশ আফ্রিকা ও অন্যান্য দেশে হয়েছে।

   

টিসিবির জন্য ৪৬৮ কোটি টাকা ব্যয়ে তেল-ডাল কিনবে সরকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
টিসিবির জন্য ৪৬৮ কোটি টাকা ব্যয়ে তেল-ডাল কিনবে সরকার

টিসিবির জন্য ৪৬৮ কোটি টাকা ব্যয়ে তেল-ডাল কিনবে সরকার

  • Font increase
  • Font Decrease

সরকারি বিক্রয়কারী সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য মসুর ডাল, সয়াবিন তেল ও রাইস ব্রান কেনার অনুমোদন দিয়েছে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ৪৬৮ কোটি ৩৩ লাখ ৪০ হাজার টাকা। এর মধ্যে ২২ হাজার টন মসুর ডাল, এক কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল এবং ৪০ লাখ লিটার রাইস ব্রাণ তেল রয়েছে।

বুধবার (৮ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত পৃথক পাঁচটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের বলেন, টিসিবির জন্য স্থানীয়ভাবে নাবিল নাবা ফুডস প্রোডাক্ট লিমিটেডের কাছ থেকে ৬ হাজার মেট্রিক টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৬১ কোটি ৯৪ লাখ ৪০ হাজার টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১০৩ দশমিক ২৪ টাকা। যা আগে ছিল ১০৩ দশমিক ৭৫ টাকা।

টিসিবির জন্য স্থানীয়ভাবে শবনম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১০৩ কোটি ৭৫ লাখ টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়বে ১০৩ দশমিক ৭৫ টাকা। যা আগে ছিল ১০৪ দশমিক ৭০ টাকা।

অপর এক প্রস্তাবে টিসিবির জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র (জাতীয়) পদ্ধতিতে ছয় হাজার মেট্রিক টন মসুর ডাল (৫০ কেজির বস্তায়) কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। রাজশাহীর মেসার্স সালমান খুরশীদের কাছ থেকে তিন হাজার মেট্রিক টন মসুর ডাল এবং খুলনার শেখ এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ এর কাছ থেকে তিন হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৬০ কোটি ৮৪ লাখ টাকা। প্রতি কেজি ডালের দাম পড়বে ১০১ দশমিক ৪০ টাকা। যা আগে ছিল ১০২ দশমিক ৯০ টাকা।

;

সোশ্যাল ইসলামী ব্যাংক-ওয়েস্টার্ন ইউনিয়নের র‌্যাফেল-ড্র অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংক ও ওয়েস্টার্ন ইউনিয়নের রেমিট্যান্স ক্যাম্পেইনের র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ মে) প্রধান কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম। র‌্যাফেল ড্র-তে ভাগ্যবান বিজয়ী হন ব্যাংকের মুন্সীরহাট শাখার রেমিট্যান্স গ্রাহক মোঃ শাহজালাল।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হাবীবুর রহমান ও ওয়েস্টার্ন ইউনিয়নের সাউথ এশিয়ার রিজিওনাল অপারেশন্স ম্যানেজার শিহাব হাসান উপস্থিত ছিলেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্রাঞ্চেস কন্ট্রোল ডিভিশনের প্রধান জয়নাল আবেদীন, চিফ রেমিট্যান্স অফিসার মাজহারুল হক এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ।

প্রধান অতিথি জাফর আলম ভাগ্যবান বিজয়ীর সঙ্গে টেলিফোনে কথা বলেন এবং তাকে অভিনন্দন, শুভেচ্ছা ও ধন্যবাদ জানান। সেইসাথে তার ও তার পরিবারের খোঁজখবর নেন, কুশল বিনিময় করেন।

;

ডলারের দাম বেড়ে ১১৭ টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টাকার বিপরীতে ডলারের দাম একলাফে ৭ টাকা বাড়িয়ে ১১৭ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৮ মে) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ (এফইপিডি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, মার্কিন ডলারের ক্রয় ও বিক্রয়ের ক্ষেত্রে ক্রলিং পেগ এক্সচেঞ্জ রেট পদ্ধতি চালুর সিদ্ধান্ত হয়েছে। এ পদ্ধতিতে প্রতি মার্কিন ডলারের দাম ক্রলিং পেগ মিড রেট (সিপিএমআর) নির্ধারণ করা হয়েছে ১১৭ টাকা। যার ফলে তফসিলি ব্যাংকগুলো এখন থেকে সিপিএমআরের আশপাশে মার্কিন ডলার ক্রয়-বিক্রয় করতে পারবে এবং আন্তঃব্যাংক লেনদেন করতে পারবে।

জানা যায়, ক্রলিং পেগ হচ্ছে দেশীয় মুদ্রার সঙ্গে বৈদেশিক মুদ্রার বিনিময় হার সমন্বয়ের একটি পদ্ধতি। এই পদ্ধতিতে একটি মুদ্রার বিনিময় হারকে একটি নির্দিষ্ট সীমার মধ্যে ওঠানামা করার অনুমতি দেওয়া হয়।

গত বছরের সেপ্টেম্বর থেকে ডলারের দাম ছিল ১১০ টাকা। যা ছিল অ্যাসোসিয়েশন অব ব্যাংকার বাংলাদেশ (এবিবি) এবং বাফেদা নির্ধারিত ডলার রেট।

;

ইউনিয়ন ব্যাংকের ধলাপাড়া উপশাখার উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শরীয়াহ্ ভিত্তিক আধুনিক প্রযুক্তি নির্ভর ব্যাংকিং সেবা প্রদানের প্রত্যয়ে ইউনিয়ন ব্যাংক পিএলসি’র ধলাপাড়া উপশাখা, টাঙ্গাইলের উদ্বোধন করা হয়েছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ব্যাংকের প্রধান কার্যালয়, ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ধলাপাড়া উপশাখা উদ্বোধন করেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ. বি. এম. মোকাম্মেল হক চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ইউনিয়ন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক শফিউদ্দিন আহমেদ, মোঃ জাহাঙ্গীর আলম, ঘাটাইল উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আরিফ হোসেন এবং ঘাটাইল ধলাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম শফি।

এছাড়াও উপস্থিত ছিলেন ব্যাংকের প্রধান কার্যালয়ের ঊর্ধ্বতন নির্বাহীবৃন্দ এবং টাঙ্গাইলের স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। এ উপলক্ষে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

 

;