বিকাশ পেমেন্টে ২০% পর্যন্ত ক্যাশব্যাক



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
বিকাশ

বিকাশ

  • Font increase
  • Font Decrease

বসন্ত উপলক্ষ্যে ফেব্রুয়ারি মাস জুড়ে সারাদেশে ১৭০০টির বেশি দোকানে বিকাশ পেমেন্টে ২০% পর্যন্ত সর্বোচ্চ ৩০০ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক পাচ্ছেন গ্রাহকরা।

বিভিন্ন রকম নিত্যপ্রয়োজনীয় জিনিস, বই, পোশাক, ইলেকট্রনিক্স, জুতা, হোটেল, ফার্মেসি, রেস্টুরেন্ট, পরিষেবা, সুপারস্টোর, ট্রাভেল এজেন্ট, অনলাইন শপ, এলাকার ছোট-বড় দোকানসহ অসংখ্য পণ্য বিক্রেতা রয়েছেন এই অফারের তালিকায়।

অফারটি চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।একজন গ্রাহক একদিনে সর্বোচ্চ ১০০ টাকা ক্যাশব্যাক পাবেন আর অফার চলাকালীন সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাবেন। অ্যাপ, অনলাইন পেমেন্ট গেটওয়ে ও ইউএসএসডি কোড *২৪৭# ডায়াল করে পেমেন্ট বিকাশ করা যাবে।

পাশাপাশি, ফেব্রুয়ারি মাসজুড়ে ‘এলাকার ছোট বড় দোকানের অফার’ এর আওতায় বিকাশ গ্রাহকরা কেনাকাটার পেমেন্ট বিকাশ করলেই ৫% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক পাবেন। এক্ষেত্রে অফার চলাকালীন একজন গ্রাহক অ্যাপ কিংবা ইউএসএসডি কোড *২৪৭#ডায়াল করে সর্বোচ্চ ১০০ টাকা ক্যাশব্যাক পেতে পারেন। কিউআর কোড স্ক্যান করে বিকাশ অ্যাপ থেকে অথবা ইউএসএসডি কোড *২৪৭# ডায়াল করে এই অফার নিতে পারবেন গ্রাহক।

অফারগুলোর বিস্তারিত জানা যাবে www.bkash.com/payment/ ওয়েবসাইটে।

বিকাশ অ্যাপের মাধ্যমে পেমেন্ট করার জন্য গ্রাহককে হোমস্ক্রিনের ‘মেক পেমেন্ট’ আইকনে ট্যাপ করে মার্চেন্ট নম্বর টাইপ করতে হবে কিংবা মার্চেন্ট পয়েন্টে সরাসরি কিউআর কোড স্ক্যান করেও খুব সহজেই পেমেন্ট করা যাবে।

এছাড়া, ফেব্রুয়ারি মাসজুড়ে রকমারি ডট কম (rokomari.com) আয়োজিত অনলাইন বই মেলায় পেমেন্ট বিকাশ করলেই মিলছে ১০% ইনস্ট্যান্ট ক্যাশব্যাক সর্বোচ্চ ১০০ টাকা পর্যন্ত এবং ৭০০ টাকার বেশি পেমেন্ট করলে থাকছে ফ্রি ডেলিভারি পাওয়ার সুযোগ। বিস্তারিত জানা যাবে bkash.com/bn/rokomari-boimela ওয়েবসাইটে।

এসআইবিএলের রেমিট্যান্স ও ডিপোজিট প্রোডাক্ট ক্যাম্পেইন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
এসআইবিএলের রেমিট্যান্স ও ডিপোজিট প্রোডাক্ট ক্যাম্পেইন

এসআইবিএলের রেমিট্যান্স ও ডিপোজিট প্রোডাক্ট ক্যাম্পেইন

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের দুই মাসব্যাপী ‘রেমিট্যান্স ও ডিপোজিট প্রোডাক্ট ক্যাম্পেইন- ২০২২’ আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষে রোববার (২২ মে) ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলমের সভাপতিত্বে ক্যাম্পেইনের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ব্যাংকের চেয়ারম্যান ড. মো. মাহবুব উল আলম।

এ সময় আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়া, উপ ব্যবস্থাপনা পরিচালক মো. সামছুল হক ও মুহাম্মদ ফোরকানুল্লাহ, ব্যাংকের প্রধান কার্যালয়ের বিভাগীয় প্রধানগণ সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

;

স্বাস্থ্যসেবা পেমেন্টে ‘নগদ’ দিচ্ছে সর্বোচ্চ ২৩৫০ টাকা পর্যন্ত ছাড়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
স্বাস্থ্যসেবা পেমেন্টে ‘নগদ’ দিচ্ছে সর্বোচ্চ ২৩৫০ টাকা পর্যন্ত ছাড়

স্বাস্থ্যসেবা পেমেন্টে ‘নগদ’ দিচ্ছে সর্বোচ্চ ২৩৫০ টাকা পর্যন্ত ছাড়

  • Font increase
  • Font Decrease

দেশের বেশকিছু হাসপাতাল, মানসিক স্বাস্থ্যসেবা কেন্দ্র ও ডেন্টাল কেয়ারে চেকআপের ফি ‘নগদ’-এর মাধ্যমে পরিশোধ করলে গ্রাহকেরা পাচ্ছেন বিশেষ ছাড়। গ্রাহকদের নিয়মিত স্বাস্থ্যসেবা গ্রহণের মূল্য পরিশোধের ওপর বিশেষ ছাড়ের এই অফার নিয়ে এসেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। বিভিন্ন মেয়াদের এই অফারগুলো চলবে বছরজুড়ে।

এখন থেকে ‘নগদ’ গ্রাহকরা ইউনাইটেড হাসপাতোলে বিশেষ হেলথ চেকআপ-এ ‘নগদ’ পেমেন্টে পাচ্ছেন ২,৩৫০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট। গ্রাহকেরা ইউনাইটেড হাসপাতালে এই অফার উপভোগ করতে পারবেন আগামী ৩১ মে পর্যন্ত। সেক্ষেত্রে ‘নগদ’ অ্যাপে বা *১৬৭# (ইউএসএসডি) ডায়ালের মাধ্যমে মার্চেন্ট অ্যাকাউন্টে পেমেন্ট করতে হবে। অফারটি একাধিকবার উপভোগ করা যাবে।

এ ছাড়া নিজের বা আপনজনদের নিয়মিত হেলথ চেকআপের জন্য ‘সাকিব ৭৫ হেলথ কেয়ার’ থেকে ১,০০০ টাকার হেলথ কার্ড কিনে ‘নগদ’ পেমেন্টে ৬০০ টাকা ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন গ্রাহকেরা। এই অফারটিও গ্রাহকেরা একাধিকবার উপভোগ করতে পারবেন। মার্চেন্টের ওয়েবসাইটের মাধ্যমে হেলথ কার্ড কিনে ‘নগদ’ অ্যাপ অথবা *১৬৭# (ইউএসএসডি) ডায়ালের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। এই অফারটি চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।

পাশাপাশি অনেক গ্রাহকরা এখন দীর্ঘমেয়াদি রোগ, বিশেষ করে বাত- ব্যাথা ও পক্ষাঘাতের মতো রোগ নিরাময়ে ফিজিওথেরাপি নিয়ে থাকেন। সেই বিবেচনায় ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতালের নির্দিষ্ট সার্ভিসের পেমেন্ট ‘নগদ’- এ প্রদান করে গ্রাহকেরা পাচ্ছেন ২৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট। অফারটি চলবে ১৫ জুলাই পর্যন্ত। সেক্ষেত্রে অবশ্যই ‘নগদ’ অ্যাপ বা *১৬৭# (ইউএসএসডি) ডায়ালের মাধ্যমে পেমেন্ট করতে হবে।

জায়ন্যাক্স হেলথ-এ সব ধরনের স্বাস্থ্যসেবার পেমেন্ট ‘নগদ’-এর মাধ্যমে করে গ্রাহকেরা উপভোগ করতে পারছেন ২০ শতাংশ ডিসকাউন্ট, যা চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত। অফারটি পেতে গ্রাহকদের ‘নগদ’ অ্যাপ বা *১৬৭# (ইউএসএসডি) অথবা অনলাইনের মাধ্যমে জায়ন্যাক্স হেলথ-এর ওয়েবসাইট অথবা অ্যাপ থেকে পেমেন্ট করতে হবে।

তাছাড়া ডেন্টাল চিকিৎসায় ‘ডেন্টাল পিক্সেল’ হাসপাতাল থেকে নির্দিষ্ট ডেন্টাল চিকিৎসা নিয়ে ‘নগদ’ পেমেন্টে গ্রাহকরা আগামী ১৫ জুলাই পর্যন্ত উপভোগ করতে পারছেন ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট। ‘নগদ’ অ্যাপে বা *১৬৭# (ইউএসএসডি) ডায়ালের মাধ্যমে বা মার্চেন্ট কিউআর ব্যবহার করে ডেন্টাল পিক্সেল অ্যাকাউন্টে পেমেন্ট করলেই উপভোগ করা যাবে অফারটি।

শারীরিক সুস্থতার পাশাপাশি মানসিক সুস্থতা নিশ্চিতে ‘লাইফস্প্রিং’ ও ‘বাংলাদেশ সাইকিয়াট্রিক কেয়ার লিমিটেড’ থেকে মানসিক স্বাস্থ্যসেবার পেমেন্ট ‘নগদ’-এর মাধ্যমে পরিশোধ করে গ্রাহকেরা যথাক্রমে ১৫ শতাংশ ও ৫ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট উপভোগ করতে পারছেন। লাইফস্প্রিং-এ এই অফার চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এবং বাংলাদেশ সাইকিয়াট্রিক কেয়ারে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। অফারগুলো উপভোগ করা যাবে মার্চেন্ট কিউআর কোড দিয়ে ‘নগদ’ অ্যাপ অথবা *১৬৭# ডায়ালের মাধ্যমে পেমেন্ট করে।

এ বিষয়ে ‘নগদ’-এর প্রধান বিপণন কর্মকর্তা (সিএমও) শেখ আমিনুর রহমান বলেন, আমার বিশ্বাস এই অফারগুলো গ্রাহকদের শারীরিক সুস্থতা নিশ্চিতে সাহায্য করবে। ডিজিটাল লেনদেনের নতুন চাহিদা পূরণ ও সাশ্রয়ী সেবা দিতে ‘নগদ’ এই ধরনের আরও নতুন নতুন উদ্যোগ নিয়ে আসবে।

;

‘বাংলাদেশের কাছে জ্বালানি তেল বিক্রির প্রস্তাব রাশিয়ার’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এই তেল কিভাবে ক্রয় করা যায় তা পর্যালোচনা করা হচ্ছে বলে জানান তিনি

সোমবার (২৩ মে) বিদ্যুৎ ভবনে বিপিএমআই আয়োজিত ‘বিদ্যুৎ খাতে সাইবার নিরাপত্তা-নীতি এবং অপারেশনাল দৃষ্টিকোণ’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, রাশিয়ার পক্ষ থেকে তেল বিক্রির প্রস্তাব এসেছে। বিশেষ করে ক্রুড অয়েলের কথা বলছে তারা। আমরা সেই প্রস্তাব বিবেচনা করে দেখছি।

বাংলাদেশের ক্ষেত্রে রাশিয়ার প্রস্তাবে ঠিক কী আছে, কত দরে কী পরিমাণ তেল রাশিয়া দিতে পারবে, মূল্য পরিশোধইবা কীভাবে হবে, সেসব বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি জ্বালানি প্রতিমন্ত্রী।

যুদ্ধ শুরুর পর পর বিশ্ববাজারে অপরিশোধিতি জ্বালানি তেলের দাম ব্যারেলে ১৩০ ডলার ছাড়িয়ে গেলেও এখন তা কিছুটা কমে এসেছে। দেশের বাজার স্থিতিশীল রাখতে ভারতে শুল্ক ছাড় দিয়ে জ্বালানির দাম কমানো হয়েছে।

বাংলাদেশে এই মুহূর্তে জ্বালানির দাম কমানোর চিন্তা আছে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, আমরা জ্বালানির দামটা স্থিতিশীল রাখতে চাই। বাড়াতেও চাই না, কমাতেও চাই না। দাম যতটুকু কমেছে, তাতে করে এখনই সমন্বয় করার মত পরিস্থিতি সৃষ্টি হয়নি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, জনগণের ওপর থেকে জ্বালানি খরচের চাপ কমাতে তরল জ্বালানির পরিবর্তে বিদ্যুৎচালিত গণপরিবহন চালু করা উচিত।

;

১৯ দিনে রেমিট্যান্স এল ১৩১ কোটি ডলার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মে মাসের ১৯ দিনে প্রায় ১৩১ কোটি ২২ লাখ ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১১ হাজার ৪৮১ কোটি ৫৮ লাখ টাকা।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, চলমান ধারা অব্যাহত থাকলে মাস শেষে প্রবাসী আয়ের পরিমাণ ২১০ কোটি ডলার বা ১৮ হাজার কোটি টাকা ছড়িয়ে যাবে।

আগামীতে রেমিট্যান্সের এই ধারা আরও বাড়বে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।কারণ সামনে ঈদুল আজহা। অনেকে কোরবানির পশু কেনার জন্য আগেই দেশে অর্থ পাঠাবেন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, মে মাসের প্রথম ১৯ দিনে আসা ১৩১ কোটি ২২ লাখ মার্কিন ডলারের মধ্যে রাষ্ট্রীয় মালিকানাধীন পাঁচ বাণিজ্যিক ব্যাংকের মাধ্যমে এসেছে ১৯ কোটি ৫৭ লাখ ডলার। বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ১০৯ কোটি ১৫ লাখ ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৭ লাখ ডলার। দুটি বিশেষায়িত ব্যাংকের মধ্যে একটিতে এসেছে এক কোটি ৯২ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স।

বেসরকারি ব্যাংকের মধ্যে সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। ব্যাংকটির মাধ্যমে ২৩ কোটি পাঁচ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসীরা। এ ছাড়া ডাচ্-বাংলা ব্যাংকের মাধ্যমে ২০ কোটি, অগ্রণী ব্যাংকে আট কোটি ৭৬ লাখ ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকে প্রায় ছয় কোটি ডলার, সোনালী ব্যাংকের মাধ্যমে পাঁচ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স এসেছে।

২০২১-২২ অর্থবছরের প্রথম ৯ মাসের রেমিট্যান্সের মধ্যে জুলাইয়ে এসেছে ১৮৭ কোটি ১৪ লাখ ডলার, আগস্টে ১৮১ কোটি, সেপ্টেম্বর মাসে ১৭২ কোটি ৬৭ লাখ, অক্টোবরে ১৬৪ কোটি ৬৮ লাখ, নভেম্বর ১৫৫ কোটি ৩৭ লাখ এবং ডিসেম্বরে ১৬২ কোটি ৯০ লাখ, জানুয়ারিতে ১৭০ কোটি ৪৪ লাখ, ফেব্রুয়ারিতে ১৪৯ কোটি ৬০ লাখ, মার্চে ১৮৫ কোটি ৯৯ লাখ এবং এপ্রিল মাসে রেমিট্যান্স এসেছে ২০০ কোটি ৯৫ লাখ মার্কিন ডলার।

;