মুরগির দাম বাড়ছে কেন?



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ফাইল ছবিকয়েক সপ্তাহ ধরে মুরগির দাম বেড়েই চলছে।

ফাইল ছবিকয়েক সপ্তাহ ধরে মুরগির দাম বেড়েই চলছে।

  • Font increase
  • Font Decrease

কয়েক সপ্তাহ ধরে মুরগির দাম বেড়েই চলছে। সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। সোনালি ও লাল লেয়ার মুরগির দামও বেড়েছে কয়েক দফা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে মুরগির চাহিদা বাড়লেও সরবরাহ বাড়েনি। এ কারণে মুরগির দাম বেড়েছে।

গরুর মাংস তো কিনবার পারি না। মুরগিই আমাদের ভরসা ছিলো। এখন তো দেখছি সেটাও আর কেনা যাবে না। দিন যাচ্ছে আর দাম বাড়ছে। এতদাম দিয়ে কেমনে মুরগি কিনে খাবো?

বলছিলেন রাজধানীর ঢাকা ক্যান্টনমেন্টের মাটিকাটা এলাকার আবুল কাশেম। তিনি আরো বলেন, আমরা দিন এনে দিন খাই। এখন যে অবস্থা দাঁড়িয়েছে তাতে সবাই মিলে মাংস-ভাত খাওয়ার আর জো থাকছে না। ব্রয়লার মুরগির দামই এখন চাইছে ১৯০ টাকা কেজি।

শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারে দেখা গেছে, ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮৫ থেকে ১৯০ টাকা, যা গত সপ্তাহে ছিল ১৭৫ থেকে ১৮০ টাকা। দুই সপ্তাহ আগে ব্রয়লার মুরগির দাম ছিল ১৬৫ থেকে ১৭০ টাকা। আর সেপ্টেম্বর মাসের শুরুর দিকে ছিল ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে।

সেপ্টেম্বরের শুরুতে ২১০ থেকে ২৩০ টাকা কেজি বিক্রি হওয়া সোনালি মুরগির দাম এখন ৩৩০ থেকে ৩৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এক সপ্তাহ আগে এই মুরগির কেজি ছিল ৩২০ থেকে ৩৪০ টাকা এবং দুই সপ্তাহ আগে বিক্রি হয় ৩০০ থেকে ৩২০ টাকা কেজি।

লাল লেয়ার মুরগির দাম সেপ্টেম্বর ২০০ থেকে ২২০ টাকা কেজি বিক্রি হওয়া এই মুরগির দাম কয়েক সপ্তাহ ধরে ২২০ থেকে ২৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এদিকে মুরগির দাম আরো বাড়বে বলে জানিয়েছেন কাপ্তান বাজারের ব্যবসায়ী মো. ইদ্রিস আলী। গণমাধ্যমকে তিনি বলেছেন, সামনে বিয়েসহ বিভিন্ন অনুষ্ঠান বাড়বে। ফলে মুরগির চাহিদাও আরও বাড়বে। তাই আমাদের ধারণা সামনে মুরগির দাম আরও বাড়তে পারে।

রাজধানীর মাটিকাটার ব্যবসায়ী ইখলাস বলেন, মাস দুয়েক আগে মুরগির যে চাহিদা ছিল, এখন তা বেড়ে দ্বিগুণ হয়ে গেছে। কিন্তু বাজারে মুরগির সরবরাহ বাড়েনি। এ কারণেই মুরগির দাম বেড়েছে।