সবজির দাম কমেছে, বেড়েছে আলুর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সপ্তাহের ব‍্যবধানে বাজারে ব্রয়লার মুরগি, ডিম, পেঁয়াজের পাশাপাশি কিছু সবজির দাম কমেছে। তবে বেড়েছে আটা, ময়দা, আলু, হলুদসহ নিত‍্যপ্রয়োজনীয় বেশ কিছু পণ‍্যের দাম।

শুক্রবার (২৬ নভেম্বর) রাজধানীর মালিবাগ বাজার, কারওরান বাজার, শ্যাম বাজার, মহাখালী কাঁচাবাজার, উত্তরা আজমপুর বাজার, খিলক্ষেত কাঁচাবাজার ও হাজীক‍্যাম্পের মুক্তিযোদ্ধা বাজার ঘুরে এ চিত্র দেখা যায়।

বাজারে সপ্তাহের ব‍্যবধানে আলুর দাম ২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা করে। নতুন আলু বিক্রি হচ্ছে ১৬০ টাকা করে। কেজিতে পাঁচ টাকা কমেছে দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা ও আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। দেশি রসুনের দাম অপরিবর্তিত রয়েছে তবে বেড়েছে আমদানি করা রসুনের দাম। কেজিতে ১০ টাকা বেড়ে দেশি হলুদ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা।

ব্রয়লার মুরগি কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা। ফার্মের ডিম কিছুটা কমে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৭ টাকা হালি। রুই, ইলিশ, শিং, পাবদাসহ সব ধরনের মাছের দাম প্রায় অপরিবর্তিত রয়েছে। গরুর মাংস প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৮০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকা কেজি পযর্ন্ত।

কয়েকটি সবজির দাম কিছুটা কমেছে। বাজারে প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা, ফুল কপি আকারভেদে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, পটল বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, মূলা বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা, বাঁধাকপি প্রতি পিস বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা, বরবটি ৫৫ থেকে ৬০ টাকা, এছাড়াও শসা ৪০ টাকা, বেগুন ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে আগের মতো বেশি দামেই বিক্রি হচ্ছে টমেটো, গাঁজর।

আজমপুর কাঁচা বাজারে আসা ক্রেতা রফিকুল ইসলাম বলেন, শীতকালে সবজির দাম সব সময় কম দেখি। তবে এবার এখনো কমছে না। কয়েকটির দাম সামান্য কমলেও মৌসুম হিসেবে তা অনেক বেশি। এরমধ্যে আবার আলুর দামও বেড়েছে।

মহাখালি কাঁচা বাজারের ব‍্যবসায়ী জাহাঙ্গীর মিয়া বলেন, বাজারে সবজির সরবরাহ বাড়ায় দাম কমতে শুরু করেছে। তবে ডিজেলের দাম বাড়ায় পরিবহন ভাড়া বেশি পড়ছে তাই দাম একটু বেশি। তাই আমাদেরও বেশি দাম রাখতে হচ্ছে।

বর্তমানে সবজির যে দাম তা আরও একটু কম থাকতো। তবে ডিজেলের দাম বেশি হওয়ায় ট্রাক ভাড়া বেশি পড়ে যাচ্ছে। এর প্রভাব পড়েছে বাজারে। ট্রাক ভাড়া কম থাকলে এই সময় সবজি আরেকটু কমে পাওয়া যেতো।

বাজারে অপরিবর্তিত রয়েছে বড় ও মাঝারি দানার মশুর ডালের দাম। তবে ছোট দানার মসুর ডাল কেজিতে পাঁচ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকা। মানভেদে মুগ ডালের দাম কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা। অপরিবর্তিত রয়েছে ছোলা ও অ‍্যাংকর ডালের দাম।  

প্রতি লিটার খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৪৫ টাকা, বোতলজাত বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকা, পাম অয়েল খোলা বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকা এবং পাম অয়েল সুপার বিক্রি হচ্ছে ১৩৫ থেকে ১৪০ টাকা লিটার।

বাজারে মোটা চাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৮ টাকা, সরু চাল বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৬৮ টাকা এবং মাঝারি আকারের চাল বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৫৫ টাকা কেজি। চিনি বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা কেজি।