ফিনটেক পারসোনালিটি অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড জিতলেন নগদের এমডি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ফিনটেক পারসোনালিটি অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড জিতলেন নগদের এমডি

ফিনটেক পারসোনালিটি অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড জিতলেন নগদের এমডি

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যভিত্তিক ‘গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন’-এর ২০২২ সালের ফিনটেক পারসোনালিটি অব দ্য ইয়ার অ্যাওয়ার্ড অর্জন করেছেন নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক। এ ছাড়া সেরা উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্র্যান্ড হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’।

বিশ্বের অন্যতম সেরা ‘গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন’ সম্প্রতি তাদের দশম আয়োজনে এই অ্যাওয়ার্ড ঘোষণা দিয়েছে। ফিনটেক, ব্যাংকিং, শিক্ষা ও প্রযুক্তিসহ বিভিন্ন খাতে উদ্ভাবন এবং কৃতিত্বের জন্য প্রতি বছর এই পুরস্কার প্রদান করে আসছে ম্যাগাজিনটি। এ বছর এয়ারলাইন্স, ব্যাংক/ফাইন্যান্স, ফিনটেক, কনসাল্টিং, শিক্ষা, শিক্ষাপ্রযুক্তি, শেয়ার বাজার, ইনসিওরেন্স, ইনভেস্টমেন্ট, লিডারশিপ ও প্রযুক্তিসহ মোট ১১টি খাতে সেরা প্রতিষ্ঠানের পুরস্কার ঘোষণা করেছে ম্যাগাজিনটি।

এ ছাড়া সিঙ্গাপুরের রোবোক্যাশ গ্রুপের সের্গেই সেদভ অর্জন করেছেন ফাইন্যান্সিয়াল টেকনোলজি লিড্যার অব দ্য ইয়ার, চীনের অ্যান্ট গ্রুপের সায়মন হু অর্জন করেছেন বেস্ট ফাইন্যান্সিয়াল টেকনোলজি লিডার অ্যাওয়ার্ড, বেস্ট ফাইন্যান্স লিডার হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছেন এমিরেটস এনবিডির সায়ান নেলসন এবং ভারতের পেটিএম-এর বিজয় শেখর শর্মা অর্জন করেছেন বেস্ট ফিনটেক লিডার অ্যাওয়ার্ড।

নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুককে অ্যাওয়ার্ড প্রদানের ক্ষেত্রে আর্থিক অন্তর্ভূক্তিতে তার ভূমিকার বিষয়টি জিবিএম মূল বিষয় হিসেবে বিবেচনা করেছে। মাত্র তিন বছরের পথচলায় তিনি ‘নগদ’-এর মাধ্যমে ছয় কোটির বেশি মানুষকে আর্থিক অন্তর্ভূক্তিতে আনতে সক্ষম হয়েছেন। এই জনসংখ্যার বেশিরভাগই একসময় আর্থিক অন্তর্ভূক্তির বাইরে ছিল।

পুরস্কারের বিষয়ে নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, আমি নিজে পুরস্কারের আশায় কাজ করি না। তবুও পুরস্কার কাজের স্বীকৃতি। বিশ্বখ্যাত প্রতিষ্ঠান আমার প্রতিষ্ঠানকে সেরা উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস হিসেবে পুরস্কৃত করেছে, এটায় আমি আনন্দিত। এই অর্জন মূলত আমার নিবেদিত প্রাণ সহকর্মীদের, যাদের হাত ধরে আরও বেড়ে উঠব আমরা।

কার্যক্রম শুরুর পর থেকে দেশে একের পর এক উদ্ভাবন ও গ্রাহকবান্ধব সেবা নিয়ে মাত্র দুই বছরেরও কম সময়ে দেশের দ্বিতীয় বৃহত্তম এমএফএস অপারেটর হিসেবে নিজের অবস্থান দাড় করিয়েছে ‘নগদ’। যার স্বীকৃতি হিসেবে দেশ ও দেশের বাইরের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এরই মধ্যে সম্মানজনক বিভিন্ন পুরস্কার অর্জন করেছে ‘নগদ’। এরই ধারাবাহিকতায় এবার ‘গ্লোবাল ব্র্যান্ডস ম্যাগাজিন’-এর ২০২২ সালের সেরা উদ্ভাবনী ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস ব্র্যান্ড হিসেবে অ্যাওয়ার্ড পেয়েছে ‘নগদ’।

এর আগে বৈশ্বিক বিভিন্ন সংগঠনের একটি গ্রুপ ‘ইনক্লুসিভ ফিনটেক ফিফট’ গত বছরের অক্টোবরে ‘নগদ’-কে সে বছরের বিশ্ব সেরা ফিনটেক স্টার্টআপ হিসেবে নির্বাচন করে। দক্ষিণ এশিয়ার কোম্পানিগুলোর মধ্যে এই ধরনের স্বীকৃতি অনেকটাই বিরল।

একই বছর আইসিটি খাতের বিশ্বকাপখ্যাত ওয়ার্ল্ড কংগ্রেস অব ইনফরমেশন টেকনোলজি (ডব্লিউসিআইটি) সম্মেলনে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯’ পায় ‘নগদ’। দেশের আর্থিক অন্তর্ভূক্তিকে বেগবান করা বাংলাদেশি কোনো এমএফএস প্রথমবার এই পুরস্কার অর্জন করে। তারও আগে ডিজিটাল বাংলাদেশ গড়ায় অবদানের অংশ হিসেবে ২০২০ সালের ডিজিটাল বাংলাদেশ মেলায় ‘নগদ’-কে পুরস্কৃত করে বাংলাদেশ সরকার।

শুধু *১৬৭# ডায়াল করে গত এক বছরে ‘নগদ’-এ যুক্ত হয়েছে ২ কোটি ১ লাখ মানুষ, যা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসে অ্যাকাউন্ট খোলার নতুন একটি রেকর্ড। নগদের অন্যতম সেরা উদ্ভাবন *১৬৭# ডায়াল করে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি গত এক বছরে গোটা মোবাইল ফাইন্যান্সিয়াল খাতের চেহারাই বদলে দিয়েছে। নগদের এই অত্যাধুনিক প্রযুক্তি ইতিমধ্যে আন্তর্জাতিক পরিমন্ডলেও বেশ সাড়া ফেলেছে এবং একাধিক আন্তর্জাতিক সম্মাননাও এনেছে।

পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন সাঈদা খানম



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন সাঈদা খানম

পরিচালক পদে পদোন্নতি পেয়েছেন সাঈদা খানম

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স এন্ড পাবলিকেশন্স এর অতিরিক্ত পরিচালক সাঈদা খানম গত ৩ জুলাই পরিচালক (এক্স ক্যাডার-প্রকাশনা) পদে পদোন্নতি পেয়েছেন।

তিনি ২০০০ সালে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে যোগদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতায় স্নাতকোত্তর ডিগ্রি ও পরবর্তীতে তিনি এমবিএ ডিগ্রি অর্জন করেন।

খানম ১৯৯৬ সালে প্রথমে একটি উন্নয়ন সংস্থায় হিউম্যান রিসোর্সেস ডেভেলপমেন্ট ট্রেইনার হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় চাকরিতে যোগদানের মাধ্যমে ব্যাংকিং পেশায় প্রবেশ করেন।

জনসংযোগ কার্যক্রমকে পেশা হিসেবে নেওয়ার আগ্রহ থেকেই তিনি কেন্দ্রীয় ব্যাংকের জনসংযোগ ও প্রকাশনা বিভাগে যোগদান করেন এবং যোগদানের পর থেকে দক্ষতা ও নিষ্ঠার সাথে পেশাগত দায়িত্ব পালন করছেন।

সাঈদা খানমের পৈতিৃক নিবাস বরিশাল হলেও বেড়ে ওঠা ঢাকা শহরে। জনাব খানম দেশে-বিদেশে অনেক কর্মশালা ও প্রশিক্ষণে অংশ নিয়েছেন। তিনি মালয়শিয়াতে Alliance for Financial Inclusion আয়োজিত নারী ও জেন্ডার বিষয়ক কর্মশালায় এবং সিঙ্গাপুরে অনুষ্ঠিত প্রাতিষ্ঠানিক সংস্কৃতি, যোগাযোগ ও পরিবর্তন বিষয়ক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

 ভবিষ্যতে নারীর ক্ষমতায়নে তথ্য যোগাযোগের ভূমিকা নিয়ে তিনি কাজ করার আশা রাখেন। সাহিত্যানুরাগী, সংস্কৃতিমনা ও প্রাণবন্ত ব্যক্তিত্ব হিসেবে খানম অফিস ও সুধী মহলে সমাদৃত। খানমের স্বামী একজন প্রকৌশলী। তিনি ঢাকায় অবস্থিত মার্কিন দূতাবাসে কর্মরত, তাঁদের দুই পুত্র ইংরেজি মাধ্যমে অধ্যয়নরত।

;

সিটি ব্যাংক ও ইফাদ গ্রুপের মধ্যে চুক্তি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
সিটি ব্যাংক ও ইফাদ গ্রুপের মধ্যে চুক্তি

সিটি ব্যাংক ও ইফাদ গ্রুপের মধ্যে চুক্তি

  • Font increase
  • Font Decrease

এমপ্লয়ি ব্যাংকিং সুবিধার পরিধি সুবিস্তৃত করতে সম্প্রতি সিটি ব্যাংক ও ইফাদ গ্রুপের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

তেজগাঁওয়ের ইফাদ টাওয়ারে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই চুক্তির আওতায় ইফাদ গ্রুপের উচ্চপদস্থ কর্মকর্তাগণ সিটিজেম প্রায়োরিটি ব্যাংকিংয়ের সুবিধাগুলোও পাবেন।

সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ ও ইফাদ গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তাসকিন আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এ সময় সিটি ব্যাংকের হেড অব রিটেল ব্যাংকিং অরূপ হায়দার, হেড অব কমার্শিয়াল ব্যাংকিং মোহাম্মদ মাহমুদ গণি, হেড অব সিটিজেম ফারিয়া হক, হেড অব এমপ্লয়ি ব্যাংকিং হাসান উদ্দিন আহমেদসহ উভয় প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

‘নগদ’ ডিস্ট্রিবিউটরদের অর্থ লেনদেনের নিরাপত্তা দেবে সিএমপি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
‘নগদ’ ডিস্ট্রিবিউটরদের অর্থ লেনদেনের নিরাপত্তা দেবে সিএমপি

‘নগদ’ ডিস্ট্রিবিউটরদের অর্থ লেনদেনের নিরাপত্তা দেবে সিএমপি

  • Font increase
  • Font Decrease

মোবাইল ফাইন্যান্সিয়াল সেক্টরে গ্রাহকদের আর্থিক নিরাপত্তার বিষয়টিকে প্রাধান্য দিয়ে চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশের সঙ্গে এক মতবিনিময় সভা করেছে ‘নগদ’। প্রতিষ্ঠানটির এক্সটার্নাল অ্যাফেয়ার্স ডিভিশনের উদ্যোগে আয়োজিত এই সভায় আলোচকরা এমএফএস খাতের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

সম্প্রতি সিএমপির মাল্টিপারপাস হলে আয়োজিত এই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এবং অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ শামসুল আলম। ‘নগদ’ লিমিটেডের পক্ষে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ‘নগদ’-এর চিফ অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লে. কর্নেল মো. কাওসার সওকত আলী (অব.), হেড অব স্টেকহোল্ডার ম্যানেজমেন্ট মো. মাহবুব আলম, চিফ করপোরেট গভারন্যান্স অফিসার এম নুরুল আলম, চিফ পাবলিক অ্যাফেয়ার্স অফিসার মোহাম্মদ সোলায়মান এবং অন্যরা।

অনুষ্ঠানে ‘নগদ’-এর চিফ অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লে. কর্নেল মো. কাওসার সওকত আলী (অব.) ধন্যবাদ বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন ‘নগদ’-এর হেড অব পাবলিক কমিউনিকেশনস জাহিদুল ইসলাম সজল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিএমপির পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, আজকের আয়োজনের মাধ্যমে ‘নগদ’ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস সম্পর্কে আমাদের ধারণাই বদলে দিয়েছে। আমি আশা করছি, খুব শিগগির সিএমপির সকল সদস্য দেশীয় প্রতিষ্ঠান ‘নগদ’ অ্যাকাউন্ট খুলে এর সেবা গ্রহণ করবেন। পাশাপাশি তিনি ‘নগদ’-এর ডিস্ট্রিবিউটরদের অর্থ লেনদেনের নিরাপত্তা দেওয়ার আশ্বাস দেন এবং ভবিষ্যতে সিএমপি ও ‘নগদ’ একসঙ্গে মিলে দেশের সেবায় কাজ করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

‘নগদ’-এর নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে ‘নগদ’ আর্থিকখাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এখন উন্নত ও স্মার্ট বাংলাদেশ গঠনেও ‘নগদ’ নেতৃত্ব দেবে।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা ‘নগদ’-এর প্রযুক্তিগত সক্ষমতার বিষয়ে প্রশংসা করেন। এত কম সময়ে এত বেশি গ্রাহকভিত্তি তৈরি করা এবং কোনো ধরনের ঝামেলা ছাড়া কয়েক সেকেন্ডে অ্যাকাউন্ট খোলার প্রযুক্তি নিয়ে আসার বিষয়গুলোর প্রশংসা করেন অতিথিরা।

সম্প্রতি গ্রাহকদের আর্থিক নিরাপত্তার বিষয় নিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সঙ্গে এক মতবিনিময় সভা করেছে ‘নগদ’। এ ছাড়া ইতিপূর্বে বাংলাদেশ পুলিশের সার্বিক সহযোগিতায় দেশের বিভিন্ন প্রান্তে সচেতনতামূলক কর্মশালার আয়োজন করেছে। তারমধ্যে মানি লন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ, উদ্যোক্তাদের সচেতনতা বৃদ্ধি, সন্দেহজনক লেনদেনসহ প্রতারণা সংক্রান্ত বিষয়ে সচেতনতা বৃদ্ধির কাজসমূহ উল্লেখযোগ্য।

এ ছাড়া মতবিনিময় সভা উপলক্ষ্যে নৈশভোজ, সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি ‘নগদ’-এর পক্ষ থেকে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। সিএমপিও ‘নগদ’-এর কর্মকর্তাদের বিশেষ উপহার দিয়ে শুভেচ্ছা জানিয়েছে।

;

টেকসই ব্যাংক হিসেবে সনদ লাভ করেছে এসআইবিএল



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
টেকসই ব্যাংক হিসেবে সনদ লাভ করেছে এসআইবিএল

টেকসই ব্যাংক হিসেবে সনদ লাভ করেছে এসআইবিএল

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক আয়োজিত ‘সাসটেইনেবিলিটি রেটিং রিকগনিশন সেরিমনি’ অনুষ্ঠানে টেকসই ব্যাংক হিসেবে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল) সনদ লাভ করেছে।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের কাছ থেকে এ সংক্রান্ত সনদ গ্রহণ করেন সোশ্যাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খান ও আবু ফারাহ মো. নাছের, নির্বাহী পরিচালক নুরুন নাহার ও পরিচালক খোন্দকার মোরশেদ মিল্লাত উপস্থিত ছিলেন।

;