ভরিতে স্বর্ণের দাম কমলো ১১৬৬ টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্বর্ণের দাম ভরিতে ১১৬৬ টাকা কমেছে। ফলে বুধবার থেকে ২২ ক্যারেটের প্রতিভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণ কেনা যাবে ৭৩ হাজার ১৩৩ টাকায়। বিশ্ব বাজারে স্বর্ণের দাম কমার কারণে দেশের বাজারেও কমানো হয়েছে।

বুধবার (১১ মে) থেকে স্বর্ণের নতুন এ দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

ভালো মানের স্বর্ণের পাশাপাশি কমানো হয়েছে সব ধরনের স্বর্ণের দাম। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম কমানো হয়েছে ৮৭৬ টাকা থেকে এক হাজার ১৬৬ টাকা পর্যন্ত। তবে রুপার দামে কোনো পরিবর্তন আসেনি।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি সোমবার (৯ মে) বৈঠক করে দাম কমানোর সিদ্ধান্ত নেয়। পরে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় বুলিয়ান মার্কেটে স্বর্ণের দাম কমেছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা ১১ মে থেকে কার্যকর হবে। নতুন মূল্য অনুযায়ী- সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে করা হয়েছে ৭৬ হাজার ৫১৬ টাকা।

২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৬ টাকা কমিয়ে ৭৩ হাজার ১৭ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৯৩৩ টাকা কমিয়ে ৬২ হাজার ৬৩৬ টাকা করা হয়েছে। সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৮৭৬ টাকা কমিয়ে করা হয়েছে ৫২ হাজার ১৯৬ টাকা।

ফুটবলের এই মৌসুমে বার্জারের সাথে থেকে জিতে নিন কাতারের টিকিট!



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ফুটবলের এই মৌসুমে বার্জারের সাথে থেকে জিতে নিন কাতারের টিকিট!

ফুটবলের এই মৌসুমে বার্জারের সাথে থেকে জিতে নিন কাতারের টিকিট!

  • Font increase
  • Font Decrease

আসন্ন ফিফা বিশ্বকাপ ২০২২ উদযাপনের পাশাপাশি দেশজুড়ে ফুটবলকে আরও জনপ্রিয় করতে ‘উৎসবের রঙ বিশ্বকাপে’ শীর্ষক একটি বিশেষ ক্যাম্পেইন চালু করেছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড (বিপিবিএল)। সম্প্রতি চালু হওয়া এ ক্যাম্পেইনটি চলবে আগস্টের ১০ তারিখ পর্যন্ত। এই ক্যাম্পেইনের মাধ্যমে ক্রেতাদের ফিফা বিশ্বকাপের ম্যাচ টিকিট এবং কাতারে গিয়ে খেলা সরাসরি উপভোগ করার সুবর্ণ সুযোগ দিচ্ছে বার্জার।

ক্রেতারা বার্জার এক্সপেরিয়েন্স জোন থেকে সর্বনিম্ন ১০ হাজার টাকার পণ্য কিনে বা সংশ্লিষ্ট সেবা নিয়ে অথবা এই দু’য়ের মাধ্যমেই ক্যাম্পেইনে অংশগ্রহণের জন্য বিবেচিত হবেন। ক্যাম্পেইনে যোগ দিতে ক্রেতার বার্জারের কল-সেন্টারে কল দিয়ে নিবন্ধন করতে হবে। রেজিস্ট্রেশনের সময় শেষ হবে ১০ আগস্ট। এছাড়া, গ্রাহকদের অবশ্যই ১৫ আগস্টের মধ্যে বার্জার নির্ধারিত ডিলারের কাছ থেকে পণ্য অথবা সেবা বুঝে নিতে হবে। 

৭ জন ক্রেতা যারা পণ্য কিনবেন এবং ৩ জন ক্রেতা যারা সেবা গ্রহণ করবেন, এমন ১০ জনকে এ ক্যাম্পেইনের বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে। ২০২৩ সালের জুন মাস পর্যন্ত পাসপোর্টের মেয়াদ থাকা সাপেক্ষে বিজয়ীদের জন্য ম্যাচ টিকিট, থাকা এবং বিমান ভাড়ার ব্যবস্থা করবে বার্জার। ম্যাচ টিকিট নিবন্ধন করা নামের বিপরীতে করা হবে এবং তা কোনো অবস্থাতেই হস্তান্তরযোগ্য নয়। টিকিটের বিষয়ে ফিফার বাকি নির্দেশনাগুলোও মেনে চলতে হবে। বিজয়ীর নাম বার্জারের অফিসিয়াল সোশ্যাল মিডিয়ায় ঘোষণা করা হবে এবং কল সেন্টার থেকে তার সাথে যোগাযোগ করা হবে। ক্রেতাদের পণ্য বা সেবা ক্রয়ের রশিদ ভবিষ্যত প্রয়োজনে রেখে দিতে হবে।

এ ক্যাম্পেইন নিয়ে বার্জারের সেলস ও মার্কেটিংয়ের সিনিয়র জেনারেল ম্যানেজার মো. মহসিন হাবিব চৌধুরী বলেন, “সবচেয়ে রঙিন ক্রীড়ার উৎসবে আবারও মাতবে বিশ্ব। ফিফা বিশ্বকাপ এখন আমাদের দরজায় কড়া নাড়ছে! উৎসবের এই রঙে বার্জারও থাকছে সবার আনন্দে নতুন মাত্রা যোগ করতে। ক্রেতাদের জন্য উৎসবমুখর এই ক্যাম্পেইনটি নিয়ে আসতে পেরে আমরা নিজেদের গর্বিত মনে করছি। এই মৌসুমে বার্জারের সাথে আপনাদের কাতার-যাত্রার স্বপ্ন পূরণ হবে। সুতরাং, যারা নিজেদের বাড়িকে নতুন রূপে দেখতে চাইছিলেন তারা এখনই তা বাস্তবায়নের পরিকল্পনা করে ফেলুন।”

ফুটবল বাংলাদেশের অন্যতম জনপ্রিয় খেলা। আর এই ফুটবলের সবচেয়ে বড় আসর ফিফা বিশ্বকাপ। এ বিশ্বকাপ পছন্দের দলের সাথে আনন্দ-বেদনার গল্প নিয়ে আসে। বিশ্বকাপের বিশেষ ক্যাম্পেইনে শহর ও গ্রামাঞ্চলের বিভিন্ন বাড়ি সজ্জিত করবে বার্জার। শুরুর দিক থেকে খেলার চেতনার সাথে বার্জারের ব্র্যান্ড আইডেন্টিটিকে এগিয়ে নিতে বার্জারের সাথে যুক্ত হন তারকা ফুটবলার জামাল ভূঁইয়া। ক্যাম্পেইনের বিষয়ে আরও বিস্তারিত জানতে ভিজিট করুন বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের অফিশিয়াল ফেসবুক পেজ।

;

গাবতলী হাটে ইসলামী ব্যাংকের স্মার্ট বুথ উদ্বোধন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
গাবতলী হাটে ইসলামী ব্যাংকের স্মার্ট বুথ উদ্বোধন

গাবতলী হাটে ইসলামী ব্যাংকের স্মার্ট বুথ উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ব্যাংক এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের উদ্যোগে ‘স্মার্ট বাংলাদেশ স্মার্ট হাট’ প্রকল্পের আওতায় লিডিং পার্টনার হিসেবে ঢাকার গাবতলী গরুর হাটে ডিজিটাল পেমেন্ট বুথ পরিচালনা করছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড।

গত ৪ জুলাই  বাংলাদেশ ব্যাংকের ডাইরেক্টর মোঃ মেজবাউল হক প্রধান অতিথি হিসেবে এ স্মার্ট বুথ উদ্বোধন করেন। মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, বাংলাদেশ ব্যাংকের অ্যাডিশনাল ডাইরেক্টর শাহ জিয়াউল হক, ডেপুটি ডাইরেক্টর সালাহউদ্দীন মাহমুদ এবং ইসলামী ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট আবুল ফায়েজ মুহাম্মাদ কামালউদ্দীন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মনজুরুল হক, ভাইস প্রেসিডেন্ট নজরুল ইসলামসহ ব্যাংকের কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

এই বুথে নগদ টাকা জমাকরণ, পিওএস মেশিনের মাধ্যমে পশুর দাম ও হাসিলের টাকা পরিশোধ, এটিএম সেবা, অনলাইন লেনদেন, এমক্যাশ একাউন্ট খোলা ও এজেন্ট ব্যাংকিং সেবা প্রদান করা হচ্ছে।

;

উপায়-এর মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
উপায়-এর মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ

উপায়-এর মাধ্যমে উপবৃত্তির টাকা বিতরণ

  • Font increase
  • Font Decrease

ছাত্র-ছাত্রীদের পড়াশোনা থেকে ঝরে পড়া রোধে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত উপবৃত্তির টাকা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রোভাইডার ‘উপায়’-এর মাধ্যমে বিতরণ শুরু হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রাইমারি এডুকেশন স্টাইপেন্ড প্রোগ্রাম এবং প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের আওতায় সুবিধাভোগীদের উপায় একাউন্টে প্রাইমারি থেকে স্নাতক পর্যায়ে শিক্ষার্থীদের এই বৃত্তি প্রদান করা হচ্ছে।

উপায় এর মাধ্যমে সরকারি বৃত্তি/ উপবৃত্তির টাকা পেতে শিক্ষার্থী বা তাদের বাবা-মা অথবা অভিভাবকদের উপায় একাউন্ট খুলতে হবে। যেকোনো উপায় পয়েন্ট অথবা উপায় অ্যাপে সেলফ রেজিস্ট্রেশনের মাধ্যমে উপায় একাউন্ট খোলা যাবে।

২০২১ সালের মার্চ মাসে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের সাবসিডিয়ারি ‘উপায়’। বর্তমানে উপায় বিস্তৃত পরিসরে এমএফএস সেবা প্রদান করছে ইউএসএসডি এবং মোবাইল অ্যাপ উভয়ের মাধ্যমে। উপায় এর মাধ্যমে গ্রাহকরা সব ধরনের আর্থিক লেনদেন যেমন: ক্যাশ-ইন, ক্যাশ-আউট, ইউটিলিটি বিল পেমেন্ট, মার্চেন্ট ও ই-কমার্স পেমেন্ট; রেমিট্যান্স, বেতন ও সরকারি ভাতা গ্রহণ এবং মোবাইল রিচার্জ ছাড়াও ট্রাফিক ফাইন পেমেন্ট এবং ভারতীয় ভিসা ফি পেমেন্টের মতো এক্সক্লুসিভ সেবা গ্রহণ করতে পারছেন।

;

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১০% লভ্যাংশ অনুমোদন



Mansura chamily
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড- এর ২৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ০৬ জুলাই ২০২২ ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়েছে। বার্ষিক সাধারণ সভায় ২০২১ সালের জন্য ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন করা হয়, এর মধ্যে ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক। সভায় সভাপতিত্ব করেন ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. মোঃ মাহবুব উল আলম। সভায় পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান, পরিচালকবৃন্দ ও শেয়ারহোল্ডারবৃন্দ অংশগ্রহণ করেন। এছাড়াও সভায় উপস্থিত ছিলেন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবং উপ-ব্যবস্থাপনা পরিচালকগণ।

ভার্চুয়াল এই সাধারণ সভায় শেয়ারহোল্ডারগণ ব্যাংকের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বিভিন্ন পরামর্শ প্রদান করেন। সভা পরিচালনা করেন ব্যাংকের কোম্পানী সচিব (চলতি দায়িত্ব) মোঃ নাজমুল আহসান, এফসিএস।

ব্যাংকের চেয়ারম্যান ড. মোঃ মাহবুব উল আলম তাঁর স্বাগত বক্তব্যে বলেন, চলমান অতিমারির মধ্যেও সোশ্যাল ইসলামী ব্যাংকের উন্নয়নের ধারা যেমন অব্যাহত রয়েছে, তেমনি ব্যবসায়িক সূচকেও ইতিবাচক ধারা অব্যাহত। আগামীতেও এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি শেয়ারহোল্ডার ও গ্রাহকবৃন্দকে অতীতের ন্যায় আগামীতেও ব্যাংকের অগ্রগতিতে সহযোগিতার ধারাবাহিকতা অব্যাহত রাখার অনুরোধ জানান। পরিচালনা পর্ষদের দক্ষ ও বিচক্ষণ দিক নির্দেশনায় সোশ্যাল ইসলামী ব্যাংক তার কাক্সিক্ষত লক্ষ্যমাত্রায় পৌঁছুতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

;