সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন: অর্থমন্ত্রী



সিনিয়র করেসপন্ডেন্ট, করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন: অর্থমন্ত্রী

সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন: অর্থমন্ত্রী

  • Font increase
  • Font Decrease

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘সুদের হার বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য আমাদের ফিসকাল ও মনিটরিং এই দুইটিকে অ্যাপ্লাই করে সেই কাজটি করি, বাংলাদেশ ব্যাংক সেই কাজটি করে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বিশ্বের সব দেশ ব্যাংক ঋণের সুদহার বাড়াচ্ছে, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অর্থমন্ত্রী বলেন, আমাদের ৯/৬ পারসেন্ট ইন্টারেস্ট রেট যেভাবে কার্যকর করেছি, এটা ভালোভাবেই চলছে।

আমাদের মতো দেশে ইন্টারেস্ট রেট বাড়িয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ কঠিন কাজ। ইন্টারেস্ট রেট নির্ভর করে ডিমান্ড ও সাপ্লাইয়ের ওপর।

আমরা আস্তে আস্তে মার্কেট বেইজ লেনদেনে যাবে। এতাদিন যেভাবে প্রাইজ ঠিক করে দিতাম সেভাবেই যাবে। অ্যাডভান্স ইকোনমির দেশগুলো যেভাবে কারেন্সিকে ডিল করে, আমরা সেভাবে চিন্তা করব। তারা যেভাবে ঠিক করে দেয়, সেভাবে ঠিক করে দেব।

দেশে রিজার্ভ কমছে, এধারা অব্যাহত থাকবে কিনা জানতে চাইলে মুস্তফা কামাল বলেন, আমাদের ফরেন রিজার্ভ কমছে। প্রতি বছরে আমাদের কতোটা পেমেন্ট লাগে? আমাদের অবস্থান আগের চেয়ে ভালো। আমাদের এক্সপোর্ট বাড়ছে, ইম্পোর্ট কমছে। পাশাপাশি রেমিট্যান্সটা অনেক দ্রুত বাড়ছে। আমরা এক বছরে রেমিট্যান্স অর্জন করেছিলাম ২৪ বিলিয়ন ডলার, মাসে ২ বিলয়ন ডলার করে। এখন কিন্তু মাসে ২ বিলিয়নের ওপর চলে গেছে। আমাদের এই ডলারের জন্য কাউকে পেমেন্ট করতে হচ্ছে না। পেমেন্ট করতে হচ্ছে লোকাল যারা রেমিটেন্স পাঠাচ্ছে, এখানে কোনো ডলার এক্সচেঞ্জ হয় না। আমরা মনে করি আমরা যে পরিমাণ রেমিট্যান্সের মাধ্যমে ডলার পাচ্ছি তাতে যেভাবে ৪৮ বিলিয়ন ডলার অর্জন করেছিলাম, সেখানে যেতে আমাদের বেশিদিন সময় লাগবে না।

   

রাশিয়া-বাংলাদেশ চেম্বারের ৩০ বছর পূর্তি উদযাপন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
রাশিয়া-বাংলাদেশ চেম্বারের ৩০ বছর পূর্তি উদযাপন

রাশিয়া-বাংলাদেশ চেম্বারের ৩০ বছর পূর্তি উদযাপন

  • Font increase
  • Font Decrease

রাশিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (আরবিসিসিআই) নিজেদের প্রতিষ্ঠার ৩০ বছর পূর্তি উদযাপন করেছে।

শনিবার (১১ মে) রাশিয়ার মস্কোর আজিমত অলিম্পিক হোটেলে বর্ণাঢ্য এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান।

আরবিসিসিআই এর সভাপতি পারভেজ তমালের সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরবিসিসিআই এর সাধারণ সম্পাদক সাজ্জাদুর চৌধুরী, সাবেক সভাপতি এবং রাশিয়া বাংলাদেশ ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের সভাপতি সাত্তার মিয়া, সাবেক সভাপতি ও রাশিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি রফিকুল ইসলাম মিয়া আরজু, আরবিসিসিআইয়ের সদস্যবৃন্দ ও রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।

আরবিসিসিআই সভাপতি পারভেজ তমাল বলেন, বাংলাদেশের বাণিজ্য প্রসারে রাশিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আরবিসিসিআই) মুখ্য ভূমিকা পালন করছে। বাংলাদেশের কর্মসংস্থান বৃদ্ধি, বিদ্যুৎ ও জ্বালানি খাত, আইটি খাত, হার্ডওয়ার, ইলেকট্রনিক্স সামগ্রীর প্রসারে আরবিসিসিআই কাজ করছে।

তিনি বলেন, অধিক পরিমানে কৃষিপণ্য রাশিয়ায় রফতানির সুযোগ রয়েছে। পূর্বের ধারাবাহিকতায় আরবিসিসিআই রাশিয়ার সাথে বাণিজ্য সম্পর্ক উন্নয়নে জোরালো ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ছিল রাশিয়া। মুক্তিযুদ্ধ পরবর্তী দেশের অবকাঠামো উন্নয়নে নিঃস্বার্থভাবে সহায়তা করেছে। এসময়, রাশিয়ার ব্যবসায়ীদেরকে বাংলাদেশে বিনিয়োগ করার আহবান জানান।

;

এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটির সভা অনুষ্ঠিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটির সভা অনুষ্ঠিত

এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটির সভা অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

হালাল খাদ্যের বৈশ্বিক বাজারে বড় সম্ভাবনা দেখছেন স্থানীয় ব্যবসায়ী ও উদ্যোক্তারা। তবে সেজন্য খাদ্য উৎপাদন থেকে শুরু করে প্রক্রিয়াজাতকরণ, সংরক্ষণ এবং বাজারজাতকরণের প্রতিটি ধাপে কমপ্লায়েন্স ইকো-সিস্টেম গড়ে তোলা অত্যন্ত জরুরী বলে মনে করছেন তারা। এমন পরিস্থিতে, বিশ্বব্যাপী হালাল খাদ্যের বাজারে নিজেদের অবস্থানকে শক্তিশালী করতে ইকো-সিস্টেম উন্নয়নের আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীরা।

রোববার (১২ মে) সকালে এফবিসিসিআই’র মতিঝিল কার্যালয়ে হালাল ফুড বিষয়ক স্ট্যান্ডিং কমিটি সভায় এসব কথা উঠে আসে। সভায় সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান সালাউদ্দিন ইউসুফ। কমিটির ডিরেক্টর ইনচার্জ হিসেবে দায়িত্ব পালন করেন এফবিসিসিআই‘র পরিচালক মুনতাকিম আশরাফ টিটু।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, মানব স্বাস্থ্যের জন্য হালাল খাদ্য খুবই গুরুত্বপূর্ণ। বিষয়টি অনুধাবন করে মুসলিমদের পাশাপাশি সারা বিশ্বে অমুসলিমরাও হালাল খাদ্যের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। ইতোমধ্যে বেশকিছু দেশ হালাল খাদ্যের বৈশ্বিক বাজারে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে। এই বাজারে বাংলাদেশেরও অপার সম্ভাবনা রয়েছে। খাদ্যসহ হালাল শিল্পের উন্নয়নে দেশে সুনির্দষ্ট নীতিমালা হওয়া জরুরী বলেন জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

বিএসটিআই এবং ইসলামিক ফাউন্ডেশন এই দুটি প্রতিষ্ঠান দেশে বর্তমানে হালাল সার্টিফিকেট প্রদান করছে। সার্টিফিকেশন প্রক্রিয়া সহজ করা, গ্রহণযোগ্যতা নিশ্চিত করা এবং সক্ষমতা বৃদ্ধিতে হালাল সনদ প্রদানের জন্য সুনির্দিষ্ট একটি কর্তৃপক্ষ গড়ে তোলার ওপর জোর দেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোঃ আমিন হেলালী। এ সময়, হালাল শিল্পের উন্নয়নে কমিটির সদস্যদের সুনির্দিষ্ট পরামর্শ লিখিত আকারে জমা দেয়ার আহ্বান জানান তিনি। এফবিসিসিআই সেসব পরামর্শ বিশ্লেষণ করে নীতিনির্ধারণী পর্যায়ে উপস্থাপন ও তা বাস্তবায়নে কাজ করবে বলে উল্লেখ করেন তিনি।

সভায় উপস্থিত ব্যবসায়ী নেতৃবৃন্দ বলেন, হালাল ফুড ইন্ডাস্ট্রিতে নিজেদের সক্ষমতা বৃদ্ধির জন্য সবার আগে অভ্যন্তরীণ পর্যায়ে নিরাপদ এবং গুণগত খাদ্য নিশ্চিত করতে হবে। সেজন্য উৎপাদনকারী, বাজারজাতকারী প্রতিষ্ঠান, সরকারসহ এই খাতের বড় অংশীজনদের সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

এ সময়, বিএসটিআই এবং ইসলামিক ফাউন্ডেশন থেকে হালাল সার্টিফিকেট প্রাপ্তির প্রক্রিয়া সহজ করাসহ সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন, বাস্তবায়ন এবং হালাল শিল্পের জন্য নীতি সুবিধা আহ্বান করেন কমিটির সদস্যবৃন্দ। পাশাপাশি হালাল শিল্পের জন্য দক্ষ জনবল গড়ে তোলা, অর্থায়ন সুবিধা, গবেষণা ও উদ্ভাবন এবং সরকারের কূটনৈতিক তৎপরতার গুরুত্ব তুলে ধরেন তারা।

সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র পরিচালক হাফেজ হাজী হারুন-অর-রশিদ, মোঃ নিয়াজ আলী চিশতি, সৈয়দ মোঃ বখতিয়ার, এফবিসিসিআই’র মহাসচিব মোঃ আলমগীর, স্যান্ডিং কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যবৃন্দ প্রমুখ।

;

এসএসসি উত্তীর্ণদের শুভেচ্ছা জানাতে বিকাশে অভিনন্দন কার্ড



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের অন্যতম বড় পাবলিক পরীক্ষা এসএসসি’র ফল প্রকাশ হয়েছে। শিক্ষার্থীদের জীবনের গুরুত্বপূর্ণ এই পর্বের সফলতাকে উদযাপন করতে, তাঁদের অভিনন্দন জানাতে শুভেচ্ছা হিসেবে টাকা দেয়ার চলটা প্রথাগত। এবার শিক্ষার্থীদের আনন্দঘন সাফল্য উদযাপন করতে বিকাশ অ্যাপের সেন্ড মানিতে যুক্ত হলো অভিনন্দন কার্ড।

স্কুল পোশাক পরিহিত শিক্ষার্থীদের দিয়ে নান্দনিক আইকনসহ নতুন এই কার্ডটি অ্যাপে ইতোমধ্যে যুক্ত করা হয়েছে।

অভিনন্দন জানাতে বিকাশ অ্যাপের সেন্ড মানি আইকনে গিয়ে পরের ধাপে মোবাইল নম্বর দিতে হবে। এরপরে টাকার অংক বসিয়ে অভিনন্দন কার্ড নির্বাচন করতে হবে। পরের ধাপে কার্ডের দেয়া ম্যাসেজ “এসএসসি-তে অসামান্য ফলাফল অর্জন ও সাফল্যের জন্য জানাই অভিনন্দন” নির্বাচন করতে পারেন অথবা গ্রাহক চাইলে নিজের পছন্দমত ম্যাসেজ নিজে লিখে সংযুক্ত করে নিতে পারেন। কার্ডের নিচের অংশে নাম বা স্বাক্ষর বা নিজের পছন্দমত সম্পর্কের নামও যুক্ত করে দিতে পারবেন।

এরপর পিন দিয়ে লেনদেন সম্পন্ন করলে যাকে পাঠানো হয়েছে তাঁর কাছে অভিনন্দন বার্তাসহ শুভেচ্ছা পৌঁছে যাবে।

বিকাশ অ্যাপে এসএসসি শিক্ষার্থীদের জন্য অভিনন্দন পাঠানোর এই বিশেষ সুবিধা দূরে থেকেও প্রিয়জনের আনন্দে অংশগ্রহণের সুযোগ তৈরি করে দিয়েছে।

উল্লেখ্য ঈদ, বৈশাখ সহ বিভিন্ন উৎসব বা উপলক্ষ্যে অভিনন্দন ও শুভেচ্ছা পাঠাতে বিকাশ অ্যাপের এই গ্রিটিংস কার্ড বেশ জনপ্রিয়। বার্তা ও ছবি সম্বলিত গ্রিটিংস কার্ডগুলো গ্রহণ করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করে নিজেদের অনুভূতিও প্রকাশ করতে পারছেন প্রিয়জনরা।

;

মাকে ভালোবাসায় জড়িয়ে রাখতে নগদ কর্মীদের ছুটি



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই নগরের ব্যস্ত কর্মদিবসগুলোতে তো মাকে সময় দেওয়াই কঠিন। এমনকি মা দিবস কর্মদিবসে হওয়ায় এ উপলক্ষ্যেও থাকা হয় না মায়ের পাশে। কিন্তু এবারের মা দিবসে ব্যতিক্রমী আয়োজন করেছে দেশের শীর্ষ মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান নগদ।

প্রতিষ্ঠানে কাজ করা কর্মীরা যাতে দিনটিতে মায়ের সঙ্গে বেশি সময় কাটাতে পারেন সে জন্য সকল কর্মীদের আধা বেলা করে ছুটি দেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুকের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়।

তানভীর এ মিশুক বলেন, ‘‘আমি নিজে আমার মাকে দেখেছি যে, তিনি সন্তানের জন্য কতটা আত্মত্যাগ করেছেন। সকল মা-ই তাই করে থাকেন। আমার অনুরোধ, আজকের দিনটা অন্তত মাকে একটু সময় দিন। এ জন্য আমি আমার নগদ পরিবারের সকল কর্মীকে আজকে প্রথম বেলা কাজ করার পর পর বাসায় যেতে বলেছি, মায়ের সাথে সময় কাটানোর জন্য।’

শুধু নিজের কর্মীদের জন্য নয়, মা দিবসে নগদের গ্রাহকদের জন্যও বিশেষ ঘোষণা নিয়ে এসেছে প্রতিষ্ঠানটি। দিনটি উপলক্ষ্যে দেওয়া ক্যাম্পেইনে মায়ের মোবাইলে নগদ থেকে ১০০ টাকা বা তার বেশি রিচার্জ করে বিজয়ীরা পাবেন মাকে নিয়ে ২০ হাজার টাকার শপিং, মাকে নিয়ে লাঞ্চ বা ডিনার করা এবং মাকে নিয়ে সিনেপ্লেক্সে সিনেমা দেখার সুযোগ।

বিশ্বের অধিকাংশ দেশের মতো বাংলাদেশেও মে মাসের দ্বিতীয় রবিবার মা দিবস পালন করা হয়। সারা বিশ্বের সমাজ গঠনে এবং উন্নয়নে মায়েদের অসীম ভূমিকা স্মরণ করা হয় এই দিনে। কিন্তু সমস্যা হলো, রবিবার বাংলাদেশে সপ্তাহের প্রথম কর্মদিবস। ফলে সন্তানদের চাইলেও এই দিনটি মায়ের সাথে কাটানোর খুব একটা সুযোগ থাকে না। সেই সুযোগ এবার করে দিল নগদ।

নগদ মনে করে, যেসব কর্মী মায়ের কাছে থাকেন, তারা ইচ্ছে করলেই এই অর্ধদিবস ছুটি নিয়ে বাসায় ফিরে যেতে পারবে। সে জন্য তার বার্ষিক প্রাপ্য ছুটি থেকে কোনো কিছু বিয়োগ করা হবে না। এ ছাড়া এই দিনটি উপলক্ষ্যে কর্মীদের মায়েদের শুভেচ্ছাও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

এমন সিদ্ধান্ত নগদের জন্য নতুন কিছু নয়। কর্মীবান্ধব এই প্রতিষ্ঠানটি প্রতিটি কর্মীর জন্মদিন পালন করে থাকে কেক কেটে। এছাড়া জন্মদিন উপলক্ষ্যে সকল কর্মীর অর্ধদিবস ছুটি নিয়ে পরিবারের সাথে সময় কাটানোর সুযোগ আছে।

কয়েকদিন আগে ভয়ানক তাবদাহের সময় মাঠকর্মীদের নিরাপদ রাখতে অভিনব সিদ্ধান্ত নেয় নগদ। যেকোনো মূল্যে কর্মীদের নিরাপদ রাখতে প্রধান নির্বাহী কর্মকর্তা তানভীর এ মিশুক নির্দেশনা দিয়েছিলেন এপ্রিল মাসে ব্যবসায়িক লক্ষ্য পূরণের সঙ্গে সঙ্গে শরীর ঠিক রাখার লক্ষ্যও পূরণ করতে হবে। এজন্য অফিসে কর্মীদের পোশাকের বিষয়ে ছাড় দেওয়া হয়। সব প্রতিষ্ঠানের মতো নগদেও কেতাদূরস্ত পোশাক পরাটা নিয়ম থাকলেও এ সময় এ নিয়মে ছাড় দেয়। ঢিলেঢালা সুতির পোশাক পরে অফিস করার জন্য বলা হয়।

মা দিবসের বিশেষ অফার

মা দিবসে শুধু কর্মীদের জন্য নয়, বিশাল গ্রাহক পরিবারের জন্যও অফার নিয়ে এসেছে নগদ। এই অফারে মায়ের মোবাইল নম্বরে নগদ অ্যাপ বা *১৬৭# থেকে ১০০ টাকা বা তার বেশি রিচার্জ করে দিতে হবে। এর ফলে পাওয়া যেতে পারে আকর্ষণীয় সুবিধা।

এই রিচার্জ করা গ্রাহকদের মধ্যে দৈবচয়নের ভিত্তিতে বেছে নেওয়া হবে ৫ জনকে। বিজীয়রা সুপারশপ মীনা বাজার থেকে মাকে নিয়ে ২০ হাজার টাকার শপিং করতে পারবেন। পাশাপাশি মাকে নিয়ে ফ্রি লাঞ্চ অথবা ডিনার করা এবং সিনেপ্লেক্সে সিনেমা দেখার সুযোগ পাবেন বিজয়ী গ্রাহকরা।

১২ মে, মা দিবস থেকে শুরু হয়ে ১৬ মে অবধি চলবে এই ক্যাম্পেইন।

 

 

;