‘২০৪১ সালের মধ্যে বিদ্যুৎ ও জ্বালানিতে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন’

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন। বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশ সরকার বিশেষ প্রণোদনা প্রদান করে।

মঙ্গলবার (২ মে ) ইউএস চেম্বার অফ কমার্স আয়োজিত ইউএস-ইউএস-বাংলাদেশ অর্থনৈতিক সম্পর্ক শীর্ষক উচ্চ পর্যায় আলোচনা সভায় এসব কথা বলেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী আরও বলেন, এলএনজি , রিনউয়েবল এনার্জি, স্মার্ট গ্রিড, স্মার্ট ডিস্ট্রিবিউশন, ইলেকট্রিক ভেহিকেল ইনফ্রাস্ট্রাকচার, উপকূল ও উপকূলীয় অনুসন্ধান, গ্যাস পরিকাঠামো উন্নত করা, পেট্রোকেমিক্যাল শিল্প স্থাপন, কার্বন নির্গমন হ্রাস, স্মার্ট গ্যাস বিতরণ ইত্যাদি ক্ষেত্র এবং এর উপক্ষেত্রসমূহে লাভজনক বিনিয়োগের সুযোগ রয়েছে।

তিনি বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ার ভিশন দিয়েছেন। এ ভিশন বাস্তবায়নে অর্থনৈতিক বিনিয়োগের সাথে সাথে প্রযুক্তিগত এবং জ্ঞানভিত্তিক সহযোগিতা প্রয়োজন। বিনিয়োগ শুধুমাত্র বহুপাক্ষিক উন্নয়ন সংস্থা থেকে নয়, সরকারি এবং বেসরকারি খাত থেকেও আসবে।একইসাথে উন্নত দেশের সহযোগিতায় গড়ে উঠবে দক্ষ জনশক্তি।

উক্ত সেশনে অন্যান্যের শেভরন বাংলাদেশ অফিসের প্রসিডেন্ট এরিক ওয়াকার, এক্সন মবিলের ভাইস প্রেসিডেন্ট ড. জন আরড্রিল বক্তব্য রাখেন।