‘পরিকল্পিত অর্থনীতির জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ’

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

পরিকল্পিত অর্থনীতির জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ যা হতে হবে সঠিক, নির্ভরযোগ্য এবং সময়োপযোগী বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনেওয়াজ আরেফিন।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁও জাতীয় পরিসংখ্যান দিবস অনুষ্ঠানে তিনি একথা বলেন। ‘স্মার্ট পরিসংখ্যান, উন্নয়নের সোপান’- এ প্রতিপ্রাদ্যকে সামনে রেখে উদযাপন করা হচ্ছে জাতীয় পরিসংখ্যান দিবস-২০২৪।

বিজ্ঞাপন

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনেওয়াজ আরেফিন বলেন,  সঠিক পরিসংখ্যান, টেকসই উন্নয়ন-পরিকল্পনা প্রণয়ন ও সিদ্ধান্ত গ্রহণে ভিত্তি হিসাবে কাজ করে। পরিসংখ্যানের গুরুত্ব বিবেচনা করেই ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রতিষ্ঠা করেন। দেশের জনগণকে পরিসংখ্যান বিষয়ে অবহিত ও সম্পৃক্ত করার লক্ষ্যে দিবসটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের এই সচিব বলেন, বিবিএস জনশুমারি, কৃষিশুমারি, অর্থনৈতিক শুমারিসহ বিভিন্ন প্রকার গুরুত্বপূর্ণ জরিপ পরিচালনা করে থাকে। এসডিজি পরিবীক্ষণে ডেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। হালনাগাদ তথ্য প্রস্তুতে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের নেতৃত্বে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো কাজ করছে। এসডিজির ২৩১টি সূচকের মধ্যে ১১১টি সূচক দেয় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ চারটি সূচকের উপাত্ত দেয়, অর্থাৎ পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ২৩১টি সূচকের মধ্যে মোট ১১৫ টি সূচকের উপাত্ত দিয়ে থাকে।

বিজ্ঞাপন

পরিসংখ্যানের গুরুত্ব বিবেচনায় ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি জাতীয় সংসদে পরিসংখ্যান আইন পাশ করা হয়। এ আইনের ভিত্তিতে পরিসংখ্যান ব্যবস্থাপনা উন্নয়নে ব্যাপক পরিবর্তন আসে। এ দিবসটির স্মরণেই ২০২০ সালের ৮ জুন মন্ত্রিপরিষদের বৈঠকে প্রতিবছর ২৭ ফেব্রুয়ারি জাতীয়ভাবে পরিসংখ্যান দিবস পালনের সিদ্ধান্ত নেয় সরকার।

সভাপতির বক্তব্য পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক পরিমল চন্দ্র বলেন, পরিসংখ্যান ব্যুরোর তথ্যর মাধ্যমে সরকার উন্নয়নের নানাবিধ পরিকল্পনা গ্রহণ করে।

অনুষ্ঠানে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো মহাপরিচালক পরিমল চন্দ্রের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনেওয়াজ আরেফিন। অতিরিক্ত সচিব ড. মইনুল হক আনছারী। এছাড়া পরিসংখ্যানের গুরুত্ব ও দিবসে তাৎপর্য তুলে ধরেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৈয়দ শাহাদাত হোসেন।